Cvoice24.com

ইউক্রেন যুদ্ধে ৫০ হাজার রুশ সেনা নিহত

সিভয়েস২৪ ডেস্ক

প্রকাশিত: ১৫:১১, ১৭ এপ্রিল ২০২৪
ইউক্রেন যুদ্ধে ৫০ হাজার রুশ সেনা নিহত

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি দাবি করেছে, রাশিয়া-ইউক্রেনের দুই বছরের যুদ্ধে প্রায় ৫০ হাজারেরও বেশি রুশ সেনার মৃত্যু হয়েছে। রুশ স্বাধীন সংবাদমাধ্যম মিডিয়াজোনা ও স্বেচ্ছাসেবীদের তথ্যের ভিত্তিতে এক প্রতিবেদনে এই সংখ্যা জানিয়েছে বিবিসি।

রাশিয়া ইউক্রেন আক্রমণের পর থেকে বিবিসি রাশিয়ান, স্বাধীন মিডিয়া গ্রুপ মিডিয়াজোনা এবং স্বেচ্ছাসেবীরা মৃত্যুর সংখ্যা গণনা করছে। কবরস্থানে সৈন্যদের কবর, বিবিসির অফিসিয়াল রিপোর্ট, সংবাদপত্র ও সামাজিক যোগাযোগ মাধ্যমসহ ওপেন সোর্স থেকে পাওয়া তথ্য এই পরিসংখ্যান তৈরিতে ব্যবহার করা হয়েছে।

বিবিসি অনুসন্ধান অনুসারে, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের দ্বিতীয় বছরেই ২৭ হাজার ৩০০ জনের বেশি রাশিয়ান সৈন্যের মৃত্যু হয়েছে। তবে সৈন্য নিহতের সংখ্যা নিয়ে কোনো মন্তব্য করতে রাজি হয়নি রাশিয়া। 

বিবিসি বলছে, সামগ্রিক মৃত্যুর সংখ্যা ৫০ হাজারেরও বেশি। বিশেষ করে ২০২২ সালের সেপ্টেম্বরে রুশ কর্তৃপক্ষ প্রদত্ত সরকারি হিসেবে মৃত্যুর সংখ্যার তুলনায় এই সংখ্যা আট গুণ বেশি।

অন্যদিকে বিবিসি এবং মিডিয়াজোনার সাথে কর্মরত স্বেচ্ছাসেবীরা যুদ্ধ শুরু হওয়ার পর থেকে রাশিয়া জুড়ে ৭০টি কবরস্থানে নতুন সামরিক কবর গণনা করছেন। কবরস্থানগুলি উল্লেখযোগ্যভাবে প্রসারিত হয়েছে বলছে বিবিসি। 

অন্যদিকে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি এ বছর ফেব্রুয়ারিতে বলেছিলেন, যুদ্ধের দুই বছরে তাদের ৩১ হাজার সেনা প্রাণ হারিয়েছে। তবে যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থাগুলোর দেওয়া তথ্য বিশ্লেষণ করে বিবিসি বলেছে, সেনা নিহতের প্রকৃত সংখ্যা এর থেকে অনেক বেশি।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নির্দেশে ২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে পূর্ণমাত্রায় সামরিক অভিযান শুরু করে রুশ সেনারা। 

সর্বশেষ

পাঠকপ্রিয়