যুদ্ধে টিকতে না পেরে এলাকা ছাড়ছে ইউক্রেন সেনারা 

সিভয়েস২৪ ডেস্ক

প্রকাশিত: ১১:৪৩, ২৯ এপ্রিল ২০২৪
যুদ্ধে টিকতে না পেরে এলাকা ছাড়ছে ইউক্রেন সেনারা 

রাশিয়ার হামলায় টিকতে না পেরে পিছু হঁটছে ইউক্রেনের সৈন্যরা। এর ফলে সামনাসামনি যুদ্ধের পরিস্থিতি আরও খারাপ হয়েছে। এর মধ্যে পূর্ব দোনেৎস্ক অঞ্চলের বেশ কয়েকটি অবস্থানও হারিয়েছে ইউক্রেনীয় বাহিনী। এ বিষয়টি অকপটে স্বীকার করেছেন ইউক্রেনের সেনাপ্রধান অলেক্সান্ডার সিরস্কি।

রবিবার (২৮ এপ্রিল) টেলিগ্রামের একটি পোস্টে এসব কথা স্বীকার করেন তিনি। জেনারেল সিরস্কি বলেন, রাশিয়ার একাধিক হামলার মুখে ফ্রন্টলাইন তথা সম্মুখ সমরের পরিস্থিতি আরও খারাপ হয়েছে। টিকতে না পেরে ইউক্রেনীয় বাহিনী পূর্ব দোনেৎস্ক অঞ্চলের বেশ কয়েকটি অবস্থান থেকেও সরে গেছে। 

তিনি জানান, ইউক্রেনীয় বাহিনী দোনেৎস্কের একটি এলাকায় তাদের কিছু অবস্থান থেকে নিজেদের প্রত্যাহার করেছে। বর্তমানে বেশিরভাগ যুদ্ধ হচ্ছে চাসিভ ইয়ারকে ঘিরে। এটি এমন একটি কিয়েভ-নিয়ন্ত্রিত দুর্গ যেখানে অবদিভকা দখল করার পরে পৌঁছানোর চেষ্টা করছে রাশিয়া। জেনারেল সিরস্কি অগ্রসরমান রাশিয়ানদের কাছে অঞ্চল হারানোর কথাও স্বীকার করে নিয়েছেন। তিনি বলেছেন, মস্কো ‘কিছু সেক্টরে কৌশলগত সাফল্য অর্জন করেছে।’

জেনারেল সিরস্কি চলতি বছরের ফেব্রুয়ারিতে ইউক্রেনের সশস্ত্র বাহিনীর সর্বাধিনায়ক হন। প্রেসিডেন্ট জেলেনস্কি ও তৎকালীন সেনাপ্রধান জেনারেল জালুঝনির মধ্যে সম্পর্কে ফাটল দেখা দেওয়ার জল্পনার মধ্যেই দায়িত্ব পেয়েছিলেন তিনি। যদিও সেনা প্রধান বদলে আপাতত যুদ্ধের কোনো বাঁক বদল ঘটেনি। উল্টো রাশিয়ার কাছে অনেক এলাকা হারাচ্ছে ইউক্রেন, দেশটির সেনারাও পিছু হটছে।

এদিকে কয়েক মাস ধরে চলা অচলাবস্থার পর মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন গত সপ্তাহে কংগ্রেসের কিছু লোকের বিরোধিতার মধ্যেই  ইউক্রেন, ইসরায়েল এবং তাইওয়ানের জন্য ৯৫ বিলিয়ন মার্কিন ডলারের সহায়তা প্যাকেজে স্বাক্ষর করেছেন।
 

সর্বশেষ

পাঠকপ্রিয়