Cvoice24.com

দেশের অর্থনীতির প্রবৃদ্ধিতে পদ্মা সেতু উল্লেখযোগ্য গুরুত্ব রাখবে: বিশ্বব্যাংক

সিভয়েস ডেস্ক

প্রকাশিত: ১৮:০৬, ২৫ জুন ২০২২
দেশের অর্থনীতির প্রবৃদ্ধিতে পদ্মা সেতু উল্লেখযোগ্য গুরুত্ব রাখবে: বিশ্বব্যাংক

বিশ্বব্যাংকের বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর মার্সি টেম্বল।ছবি: সংগৃহীত

পদ্মা সেতুর অর্থায়নে দুর্নীতির ষড়যন্ত্রের অভিযোগ তুলে পিছু হটা সেই বিশ্বব্যাংক পদ্মা সেতুর উদ্বোধনের দিন বাংলাদেশকে অভিনন্দন জানিয়ে বললেন, এ সেতুর কাজ শেষ হওয়ায় আমরা আনন্দিত। খুশি লাগছে বাংলাদেশ এ সেতুর মধ্য দিয়ে লাভবান হবে। পদ্মা সেতু বাংলাদেশের অর্থনীতির প্রবৃদ্ধিতে উল্লেখযোগ্য গুরুত্ব রাখবে।

শনিবার (২৫ জুন) পদ্মা সেতুর উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দিয়ে বিশ্বব্যাংকের বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর মার্সি টেম্বল বলেন, ‘এটি একটি আনন্দের খবর। পদ্মা সেতু বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধিতে বিরাট অবদান রাখবে। বিশ্বব্যাংকের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক এগিয়ে নেওয়ার এটিই প্রকৃত সময়।’

এসময় পদ্মা সেতুর উদ্বোধন নিয়ে প্রতিক্রিয়া জানতে চাওয়া হলে মার্সি টেম্বল বলেন, ‘বিশ্বব্যাংক বাংলাদেশের সবচেয়ে বড় উন্নয়ন সহযোগী। আমরা এ সেতুর গুরুত্ব স্বীকার করি। এর মধ্য দিয়ে বাংলাদেশের জনগণ বিপুল অর্থনৈতিক সুবিধা পাবে।’

পদ্মা সেতুর কাজ শেষ হওয়ায় বিশ্বব্যাংক আনন্দিত ব্যক্ত করে মার্সি টেম্বল বলেন, দীর্ঘদিনের সহযোগী হিসেবে আমরা নিবিড়ভাবে বাংলাদেশের পাশে আছি।

মার্সি মিয়াং টেম্বন বাংলাদেশ ও ভুটানে বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর হিসেবে ২০১৯ সালের ১ জুলাই দায়িত্বগ্রহণ করেন।

উল্লেখ্য,পদ্মা সেতু প্রকল্প বাস্তবায়নে বাংলাদেশ সরকার ২০১১ সালের শুরুতে ৪টি উন্নয়ন অংশীদারের সঙ্গে ঋণ চুক্তি করে। এর মধ্যে বিশ্বব্যাংকের সঙ্গে ১ দশমিক ২ বিলিয়ন ডলারের চুক্তি সই হয়েছিল।
পরে একই বছরের সেপ্টেম্বরে বিশ্বব্যাংক দুর্নীতির ষড়যন্ত্রের অভিযোগে প্রতিশ্রুত ঋণ দেবে না বলে জানালে, বিলিয়ন ডলারের প্রকল্পটি অনিশ্চিত হয়ে পড়ে। পরবর্তীতে প্রধানমন্ত্রী নিজস্ব অর্থায়নে প্রকল্পটি বাস্তবায়নে এগিয়ে যাওয়ার সাহসী সিদ্ধান্ত নেন।

প্রধানমন্ত্রীর সিদ্ধান্ত মোতাবেক ২০১৫ সালে সেতুর নির্মাণ কাজ শুরু হয় এবং আজ শনিবার সেতুটি চলাচলের জন্য উদ্বোধন করেন শেখ হাসিনা।

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়