ভোটার উপস্থিতি ‘চোখে পড়ার মতো’ নয়

সিভয়েস২৪ প্রতিবেদক

প্রকাশিত: ১৬:০৯, ৮ মে ২০২৪
ভোটার উপস্থিতি ‘চোখে পড়ার মতো’ নয়

কোনো ধরনের সহিংসতা ছাড়াই সীতাকুণ্ড, মিরসরাই ও সন্দ্বীপ উপজেলায় শেষ হয়েছে উপজেলা নির্বাচনের ভোটগ্রহণ। বুধবার (৮ মে) সকাল ৮টা থেকে ভোটগ্রহণ শুরু হলেও দুপুর পর্যন্ত তিন উপজেলাতেই ভোটারের উপস্থিতি ছিল খুবই নগন্য। বেলা বাড়ার সাথে সাথে ভোটার উপস্থিতি কিছুটা বাড়লেও তা ‘চোখে’ পড়ার মতো ছিল না। বৃষ্টির কারণে দুপুর পর্যন্ত ভোটার উপস্থিতি প্রত্যাশার চেয়ে কিছুটা কম বলে জানিয়েছে নির্বাচন কমিশন।

সীতাকুণ্ড : সীতাকুণ্ডে শুরুতে ভোটার উপস্থিতি  কিছুটা কম হলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে তা বাড়তে থাকে। কোন ধরনের বিশৃঙ্খলা ছাড়া শেষ পর্যন্ত ভোটগ্রহণ হয়েছে। এই উপজেলায় চেয়ারম্যান পদে লড়ছেন বাশঁবাড়িয়া ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি আরিফুল আলম চৌধুরী রাজু ও জেলা আওয়ামী লীগের সদস্য মহিউদ্দিন আহমেদ মঞ্জু। ভোটের মাঠে রাজুর কর্মী সমর্থকদের দেখা গেলেও মঞ্জুর কর্মী সমর্থকদের তেমন একটা চোখে পড়েনি। তাঁর নিজ ইউনিয়ন সৈয়দপুরের ভোটকেন্দ্রগুলোতে কোন নির্বাচনী এজেন্ট দেখা যায়নি। এ উপজেলায় পুরুষ ভাইস চেয়ারম্যান পদে দুজন এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে তিন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। মোট ভোটার তিন লাখ ২৪ হাজার ২৪০ জন। এর মধ্যে পুরুষ এক লাখ ৭২ হাজার ৩৩ জন এবং মহিলা এক লাখ ৫২ হাজার ২০৬ জন। ভোটকেন্দ্র রয়েছে ৯২টি।

সন্দ্বীপ :  চট্টগ্রামের দ্বীপ উপজেলা সন্দ্বীপের ১৫টি ইউনিয়ন ও একটি পৌরসভায় মোট ৮৬ কেন্দ্রে শান্তিপূর্ণভাবে ভোট গ্রহণ হয়েছে। চেয়ারম্যান পদে সন্দ্বীপ উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও বর্তমান উপজেলা চেয়ারম্যান মাইনউদ্দিন মিশন ও উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এস এম আনোয়ার, উপজেলা পরিষদের সাবেক ভাইস চেয়ারম্যান ফোরকান উদ্দিন আহমেদ, অ্যাডভোকেট মো. নাজিম উদ্দিন (জামশেদ) ও শেখ মুহাম্মদ জুয়েল প্রতিদ্বন্দ্বিতা করছেন। তবে ভোটের মাঠে লড়াই জমেছে মিশন আর আনোয়ারকে ঘিরেই। এরমধ্যে আনোয়ারের মাথায় এমপির হাত রয়েছে— বলে গুঞ্জন রয়েছে। ভাইস চেয়ারম্যান (পুরুষ) পদে প্রতিদ্বন্দ্বী প্রার্থী না থাকায় বর্তমান ভাইস চেয়ারম্যান ওমর ফারুক বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। মহিলা ভাইস চেয়ারম্যান পদে লড়ছেন দুজন।

মিরসরাই : ভোটগ্রহণের শেষ মুহূর্তে এসে জাল ভোট দেওয়ার সময় ধরা পড়েছেন তিন নির্বাচনী কর্মকর্তা। উপজেলার উত্তর আমবাড়িয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্র থেকে একজন প্রিসাইডিং অফিসার ও দুজন পোলিং অফিসারকে আটক করেন দায়িত্বরত নির্বাহী ম্যাজিস্ট্রেট। এ উপজেলায় ব্যাপক জাল ভোট দেওয়ার অভিযোগ উঠেছে।

চেয়ারম্যান পদে উত্তর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শেখ আতাউর রহমান ঘোড়া প্রতীকে লড়ছেন চার প্রতিদ্বন্দ্বির সঙ্গে। তাঁরা হলেন, উত্তর জেলা আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি সম্পাদক এনায়েত হোসেন (কাপ-পিরিচ), জেলা আওয়ামী লীগের সদস্য ও বর্তমান ভাইস চেয়ারম্যান ফেরদৌস হোসেন (আনারস) , মোহাম্মদ মোস্তফা (মোটরসাইকেল) ও উত্তম কুমার শর্মা (দোয়াত কলম)। ভাইস চেয়ারম্যান (পুরুষ) পদে প্রতিন্দ্বন্দ্বিতা করছেন সাইফুল ইসলাম (চশমা), মোহাম্মদ সেলিম ( টিয়াপাখি), সালাউদ্দিন (টিউবওয়েল), সাইফুল আলম (তালা)। মহিলা ভাইস চেয়ারম্যান পদপ্রার্থীরা হলেন, ইসমত আরা ফেন্সি (কলস), উম্মে কুলসুম কলি (ফুটবল) ও বিবি কুলছুমা চম্পা (পদ্মফুল)।

এ উপজেলায় তিন লাখ ৭২ হাজার ২৫৭ জন মোট ভোটার। এর মধ্যে পুরুষ ভোটার এক লাখ ৯২ হাজার ৭২০ জন ও নারী ভোটার এক লাখ ৭৯ হাজার ৫৩৫ জন।

আরও পড়ুন:


 

সর্বশেষ

পাঠকপ্রিয়