Cvoice24.com

বাংলাদেশ প্রশ্নে ‘বিতর্কিত’ চলচ্চিত্রে বাঁধনের বলিউড যাত্রা

বিনোদন ডেস্ক

প্রকাশিত: ১৯:২১, ১৪ অক্টোবর ২০২১
বাংলাদেশ প্রশ্নে ‘বিতর্কিত’ চলচ্চিত্রে বাঁধনের বলিউড যাত্রা

বলিউডের অন্যতম নির্মাতা বিশাল ভরদ্বাজের ‘খুফিয়া’ সিনেমা দিয়ে বলিউডে অভিষিক্ত হচ্ছেন ঢাকাই অভিনেত্রী আজমেরী হক বাঁধন। এই ছবির শুটিংয়ের জন্য তিনি এখন মুম্বাই হয়ে দিল্লীতে অবস্থান করছেন।

বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন বাঁধন নিজেই। তিনি বলেন, ‘চলচ্চিত্রটির গল্প, চিত্রনাট্য ও চরিত্র আমার খুব ভালো লেগেছে। তাই চলচ্চিত্রটিতে অভিনয় করছি আমি। চলচ্চিত্রটির শুটিং চলছে দিল্লিতে।’

তবে, প্রধান চরিত্রে নয়, চলচ্চিত্রটিতে অভিনয় করছেন পার্শ্ব চরিত্রে- উল্লেখ করে তিনি বলেন, ‘চলচ্চিত্রটির প্রধান চরিত্রে টাবু। আমি অভিনয় করছি তার পার্শ্ব চরিত্র হিসেবে। ইদানীং আমি চ্যালেঞ্জিং কাজ করতে পছন্দ করছি। এ কাজটিও তাই করা।’

চলচ্চিত্রটিতে বাঁধনের আগে প্রস্তাব পেয়েছিলেন বাংলাদেশের জনপ্রিয় দুই অভিনেত্রী বিদ্যা সিনহা মীম ও মেহজাবিন। তবে, চলচ্চিত্রটির চিত্রনাট্যে ‘বাংলাদেশকে ভুলভাবে উপস্থাপন করা হচ্ছে’— এমন অভিযোগ তুলে বিশাল ভরদ্বাজের প্রস্তাব ফিরিয়ে দেন তারা।

বাঁধনের বলিউডে পদার্পনের খবর প্রকাশের পরপরই প্রশ্ন উঠেছে— বাংলাদেশকে ভুলভাবে উপস্থাপনের জন্য যেখানে গুণী দুই তারকা অভিনেত্রী চলচ্চিত্রটি ফিরিয়ে দিলেন, সে চলচ্চিত্রে কী করে জড়ালেন বাঁধন? এমন প্রশ্নের উত্তরই খুঁজছে বাঁধনের ভক্তরা।

এর আগে, গত কোরবানির ঈদের আগে এক মেইল বার্তায় প্রথম প্রস্তাবটি আসে বলে গণমাধ্যমকে জানিয়েছিলেন বিদ্যা সিনহা মিম। কাছাকাছি সময়ে একই অফার পান অভিনেত্রী মেহজাবীন চৌধুরীও। মিমের মতো মেহজাবীনও প্রস্তাবটি ফিরিয়ে দেন চলচ্চিত্রটিতে স্ব স্ব দেশপ্রেমের জায়গা থেকে।

সংবাদমাধ্যমকে মিম বলেন, ‘বাংলাদেশের রাজনীতি এবং আরও কিছু বিষয়ে সঠিকভাবে না জেনে গল্পটি তৈরি করা হয়েছে। সবকিছু ভেবে মনে হয়েছে, এ ধরনের ভুল উপস্থাপনের কোনও কিছুতে আমার যুক্ত হওয়া ঠিক হবে না। আমার পরিচিত কয়েকজনের সঙ্গে বিষয়টি নিয়ে আলাপ করলে তারাও একই মত দেন। এরপর বিনয়ের সঙ্গে আমি তাদের না করে দিই।’

অন্যদিকে গত জুলাই মাসে মেহজাবীনকে প্রস্তাবটি দেওয়া হয় হোয়াটসঅ্যাপের মাধ্যমে।

মেহজাবীন বলেন, ‘বলিউডের গুণী পরিচালক বিশাল ভরদ্বাজের ছবির কাস্টিং ডিরেক্টর আমার সঙ্গে যোগাযোগ করেছিলেন। শুরুতে বিশ্বাস না হলেও পরে বুঝতে পারি, তারা গল্পের প্রয়োজনেই বাংলাদেশের কোনও অভিনেত্রীকে খুঁজছেন। এরপর পুরো গল্পের সিনপসিস দেখতে চাই। বিস্তারিত জানার পর কাজটি ‘না’ করে দিই। কারণ, আমার কাছে মনে হলো, চলচ্চিত্র হিসেবে এটি বিতর্কিত কিছু হবে। চাইনি, জীবনের প্রথম চলচ্চিত্রে এমন ভুল রাজনৈতিক প্রেক্ষাপটে যুক্ত হতে।’

তবে, এ বিষয়ে বাঁধনকে প্রশ্ন করা হলে বাঁধন বার্তা ২৪.কমকে বলেন, “তারা কেন চলচ্চিত্রটি নিয়ে এমন মন্তব্য করেছে তা তাদেরকেই প্রশ্ন করতে হবে। আমি এ বিষয়ে কোন মন্তব্য করতে নারাজ।” 

মীম-মেহজাবিন ফিরিয়ে দিলেও বাঁধনকে পেয়ে দারুণ খুশী বিশাল ভরদ্বাজ। বৃহস্পতিবার (১৪ অক্টোবর) বিশাল ভরদ্বাজ নিজেই তার ইনস্টাগ্রামে একটি ছবি পোস্ট করেছেন বাঁধন সমেত। মুখে তার বিজয়ীর হাসি। ‘ক্যাপশনে মকবুল’, ‘ইশকিয়া’, ‘কামিনে’, ‘হায়দার’, ‘ওমকারা’-খ্যাত এই নির্মাতা লিখেছেন, ‘সো ডেলাইটেড টু হ্যাভ দিস গর্জিয়াস অ্যাক্টর ফ্রম বাংলাদেশ’।

নেটফ্লিক্সের জন্য তৈরি এই স্পাই থ্রিলারে প্রধান চরিত্রে অভিনয় করছেন টাবু, আছেন আশিষ বিদ্যার্থী, আলি ফজল ওয়ামিকা গাব্বি। এই সারিতে যুক্ত হলো বাঁধনের নাম। ‘খুফিয়া’ একটি সত্য ঘটনা দ্বারা অনুপ্রাণিত এবং অমর ভূষণের জনপ্রিয় গুপ্তচর উপন্যাস ‘এস্কেপ টু নোহোয়ার’র ওপর ভিত্তি করে নির্মিত হচ্ছে বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছিলো নেটফ্লিক্স।

Add

সর্বশেষ

পাঠকপ্রিয়