প্রবাসীর মরদেহ দেশে আনার খরচ কমালো বিমান

সিভয়েস ডেস্ক

প্রকাশিত: ১১:৪০, ১১ নভেম্বর ২০২৩
প্রবাসীর মরদেহ দেশে আনার খরচ কমালো বিমান

জীবন-জীবিকার তাগিদে বিশ্বের বিভিন্ন দেশে পাড়ি জমান বাংলাদেশিরা। এদের কেউ জীবিত ফেরেন, কেউ ফেরেন লাশ হয়ে। প্রবাসীদের কেউ মারা গেলে অধিকাংশ ক্ষেত্রেই মরদেহ দেশে পাঠাতে হাত পাততে হয় দ্বারে দ্বারে। বিপাকে পড়ে পরিবার-সহকর্মীরা। অর্থের সংস্থান না হওয়ায় কোনো কোনো ক্ষেত্রে মরদেহ দিনের পর দিন মর্গে পড়ে থাকে।

দীর্ঘ দিন ধরে প্রবাসীরা মধ্যপ্রাচ্য থেকে বিনামূল্যে মরদেহ দেশে নেওয়ার দাবি জানিয়ে আসছেন। তবে সেই খরচ কিছুটা কমিয়েছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। কুয়েতে গত ৬ নভেম্বর থেকে নতুন ভাড়া কার্যকর হয়েছে।

কুয়েতে থেকে একজন প্রবাসীর মরদেহ ঢাকায় পাঠাতে আগে ব্যয় হতো ২৫৫ দিনার, সেটি কমিয়ে ১৭৫ দিনার করা হয়েছে। কুয়েত থেকে চট্টগ্রাম ও সিলেটে একজন প্রবাসীর মরদেহ পাঠাতে টিকিটের মূল্য ছিল ২৭৫ দিনার, যা বর্তমানে ১৯০ দিনার করা হয়েছে।

কুয়েতে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের কান্ট্রি ম্যানেজার আবু বক্কর সিদ্দিক জানান, 'এক সময় প্রবাসীদের মৃতদেহ বিনামূল্যে দেশে পাঠানো হতো। পরবর্তীতে এটি বন্ধ হয়ে যায়। অনেকে অনুরোধ করেছিলেন ভাড়া কমানো যায় কি না। ফলে আমি হেড অফিসে যোগাযোগ করি, তারাও সাড়া দিয়ে ভাড়া আগের চেয়ে অনেক কমিয়ে দিয়েছে।'

 

সর্বশেষ

পাঠকপ্রিয়