পরিবহন ধর্মঘট প্রত্যাখ্যান করলো তিন সংগঠন

সিভয়েস২৪ প্রতিবেদক

প্রকাশিত: ০০:০৩, ২৮ এপ্রিল ২০২৪
পরিবহন ধর্মঘট প্রত্যাখ্যান করলো তিন সংগঠন

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) দুই শিক্ষার্থী নিহতের জেরে গাড়ি পোড়ানোর প্রতিবাদে চার দফা দাবিতে ৪৮ ঘণ্টা ধর্মঘটের ডাক দিয়েছে বৃহত্তর গণপরিবহন মালিক শ্রমিক ঐক্য পরিষদ। তবে, এই ধর্মঘটকে ‘বে-আইনি’ উল্লেখ করে প্রত্যাখ্যানের ডাক দিয়েছে তিনটি পরিবহন মালিক শ্রমিক সংগঠন। 

শনিবার (২৭ এপ্রিল) রাতে তিন সংগঠনের নেতৃবৃন্দ গণমাধ্যমে সংবাদ বিজ্ঞপ্তি পাঠিয়ে বিষয়টি জানিয়েছেন।

ধর্মঘট প্রত্যাখ্যান করা তিন সংগঠন হলো—বৃহত্তর চট্টগ্রাম সড়ক পরিবহন শ্রমিক ঐক্য পরিষদ, চট্টগ্রাম পিকআপ-সিএনজি-টেম্পো ও পণ্য পরিবহন মালিক-চালক ঐক্য পরিষদ এবং বাংলাদেশ অটোরিকশা হালকাযান পরিবহন শ্রমিক ফেডারেশন।

রাত ৮টায় নগরের কর্ণেলহাট স্কুল মার্কেটে সংগঠনের কার্যালয়ে যৌথ সংবাদ সম্মেলন করে চট্টগ্রাম পিকআপ, সিএনজি, টেম্পো ও পণ্য পরিবহন মালিক চালক ঐক্য পরিষদ এবং বাংলাদেশ অটোরিক্সা হালকাযান পরিবহন শ্রমিক ফেডারেশন। এ সময় নেতৃবৃন্দ বেআইনি ধর্মঘট আহ্বানকারীদের আইনের আওতায় আনার দাবি জানান। 

চট্টগ্রাম পিকআপ, সিএনজি, টেম্পো ও পণ্য পরিবহন মালিক চালক ঐক্য পরিষদের সভাপতি মোহাম্মদ অলি হাওলাদার সিভয়েস২৪-কে বলেন, ‘ধর্মঘট সড়কখাতে কর্মরত শ্রমিকদের স্বার্থ পরিপন্থী এবং বেআইনি। কথিত পণ্য পরিবহন পরিষদের ব্যানারে ৪ দফা দাবিতে বৃহত্তর চট্টগ্রামে ধর্মঘট আহ্বানের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই। বেআইনি ধর্মঘট প্রত্যাখান করছি।’

তিনি আরও বলেন, ‘আগামীকাল (রবিবার) পরিবহন শ্রমিকরা কোন প্রকার বাধা ছাড়া সড়কে গাড়ি চালাবেন। কোন দুষ্কৃতকারী বাধা দিলে প্রশাসনকে সাথে নিয়ে তাদের প্রতিহত করা হবে।’

এদিকে, পণ্য পরিবহন ঐক্য পরিষদের ডাকা ৪৮ ঘন্টার ধর্মঘট প্রত্যাখান করেছে চট্টগ্রাম সড়ক পরিবহন শ্রমিক ঐক্য পরিষদ নামে আরেক সংগঠন।

সংগঠনের সাধারণ সম্পাদক উজ্জ্বল বিশ্বাস সিভয়েস২৪-কে বলেন, ‘কথিত পণ্য পরিবহন পরিষদের ব্যানারে ৪ দফা দাবিতে যারা বৃহত্তর চট্টগ্রামে ২৭ এপ্রিল ভোর ৬টা থেকে ৪৮ ঘণ্টার ধর্মঘট আহ্বান করেছে তার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই। একইসাথে শ্রম আইন পরিপন্থী বেআইনি ধর্মঘট আহ্বানকারী চিহ্নিত এই পেশাদার চাঁদাবাজদের আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করার দাবি করছি।’

কারণ উল্লেখ করে তিনি বলেন, ‘এই ধর্মঘট সড়কখাতে কর্মরত শ্রমিকদের স্বার্থ পরিপন্থী এবং বেআইনি। প্রধানমন্ত্রীর নির্দেশে শ্রমিকদের নিরাপদ কর্মক্ষেত্র, যাত্রী সেবার মান উন্নয়নে সড়কে চাঁদাবাজমুক্ত করতে সংশ্লিষ্ট আইন প্রয়োগকারী সংস্থা চাঁদাবাজি বন্ধে চাঁদাবাজদের আইনের আওতায় আনতে কার্যকর পদক্ষেপ গ্রহণের উদ্যোগ নিয়েছে। তাতে ঈর্ষান্বিত হয়ে সড়কে চাঁদাবাজি, ভাড়া নৈরাজ্য ও দুর্বৃত্তপরায়ণ দখলবাজি বহাল রাখতে আগন্তক দাবিতে বেআইনি ধর্মঘট আহ্বান করা হয়েছে। এ ধর্মঘট আমরা প্রত্যাখ্যান করছি।’

এর আগে, শনিবার (২৭ এপ্রিল) দুপুরে জরুরি সভা শেষে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (চুয়েট) বাসের ধাক্কায় দুই শিক্ষার্থী নিহতের জেরে গাড়ি পোড়ানোর প্রতিবাদে চার দফা দাবিতে ৪৮ ঘণ্টা ধর্মঘটের ডাক দেয় বৃহত্তর গণপরিবহন মালিক শ্রমিক ঐক্য পরিষদ।

বৃহত্তর চট্টগ্রাম গণপরিবহন মালিক-শ্রমিক ঐক্য পরিষদের নির্বাহী সদস্য ও চট্টগ্রাম জেলা পরিবহন মালিক গ্রুপের যুগ্ম সাধারণ সম্পাদক মো. শাহজাহান সিভয়েস২৪-কে বলেন, ‘সভার সিদ্ধান্ত অনুযায়ী আগামীকাল ভোর ৬টা থেকে পরবর্তী ৪৮ ঘন্টা পর্যন্ত চট্টগ্রাম জেলার দূরপাল্লার সকল গণপরিবহণ বন্ধ থাকবে। মানে চট্টগ্রাম-ঢাকা, রাঙ্গামাটি চট্টগ্রাম খাগড়াছড়ি, চট্টগ্রাম কাপ্তাই, চট্টগ্রাম কক্সবাজার টেকনাফ রোডে পরিবহন বন্ধ থাকবে। চট্টগ্রাম শহর থেকে কোনো গাড়ি ঢুকবেও না আবার বেরও হবে না।’ 

গত ২৫ এপ্রিল রাত সাড়ে ৮টা থেকে ১১টা পর্যন্ত আন্দোলনকারী শিক্ষার্থীদের ২০ জনের একটি প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। সেই বৈঠক ফলপ্রসূ হওয়ায় শিক্ষার্থীরা চুয়েটের মূল ফটকের সামনের সড়ক থেকে অবরোধ তুলে নেন। এরপর চট্টগ্রাম-কাপ্তাই সড়কে যান চলাচল শুরু হয়। ওই বৈঠক শেষে রাত সাড়ে ১১টায় শিক্ষার্থীরা ক্যাম্পাসে সংবাদ সম্মেলনও করেন।

অন্যদিকে, শিক্ষার্থীদের আন্দোলনের মুখে আগামী ১১ মে পর্যন্ত চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট) বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। শুক্রবার (২৬ এপ্রিল) বিকেলে চুয়েট সিন্ডিকেটের জরুরি সভায় এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে। তবে শিক্ষার্থীদের হল ত্যাগের সিদ্ধান্ত থেকে সরে এসেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। 

যদিও নতুন সিদ্ধান্ত অনুযায়ী, এই সময়ে একাডেমিক কার্যক্রম বন্ধ থাকলেও শিক্ষার্থীরা হলে অবস্থান করতে পারবেন। তবে জরুরি সিন্ডিকেট সভায় নেওয়া সিদ্ধান্ত প্রত্যাখ্যান করেছেন আন্দোলনরত শিক্ষার্থীরা। সেই সঙ্গে দাবি আদায়ে আবারও আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন তারা।

সর্বশেষ

পাঠকপ্রিয়