খাল রক্ষায় নৌকা নামাবেন চসিক মেয়র

সিভয়েস প্রতিবেদক

প্রকাশিত: ২২:১৫, ৫ ডিসেম্বর ২০২৩
খাল রক্ষায় নৌকা নামাবেন চসিক মেয়র

নগরের জলাবদ্ধতা নিরসনে চারটি প্রকল্প শেষ হলে উদ্ধার হওয়া খালগুলোতে নৌকা ও স্পিডবোট চালু করা হবে। নৌকা ভ্রমণের সুযোগ করে দিয়ে ময়লা-আবর্জনা ফেলা থেকে বিরত রাখা হবে নগরবাসীকে। এমন পরিকল্পনা চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র বীরমুক্তিযোদ্ধা রেজাউল করিম চৌধুরীর।

মঙ্গলবার বিকেলে রাজাখালী খাল থেকে কল্পলোক আবাসিক এলাকায় জলাবদ্ধতা নিরসন প্রকল্পরে কাজ পরিদর্শন করে এই পরিকল্পনার কথা জানিয়েছেন তিনি।

সিটি মেয়র বলেন, উদ্ধার হওয়া খালগুলো রক্ষার্থে প্রকল্প শেষ হলে সেখানে নৌকা চালুর পরিকল্পনা আছে। কারণ প্রকল্প শেষ হলে খালগুলো রক্ষা করা হবে বড় চ্যালেঞ্জ। এজন্য প্রকল্প শেষ হলে খালগুলোতে বিনোদনের ক্ষেত্র তৈরির জন্য বারইপাড়া খালসহ উদ্ধার হওয়া সবগুলো খালে নৌকা ও স্পিডবোট চালু করা হবে।

তিনি আরও বলনে, খালে যখন মানুষ ময়লা দেখবে না বরং স্বচ্ছ জলপ্রবাহে বিনোদনের উৎস খুঁজে পাবে তখন মানুষ আর খালে ময়লা ফেলবে না। এ প্রকল্পগুলো বাস্তবায়িত হলে এবং যথাযথ রক্ষণাবেক্ষণ ও রুটিন ওয়ার্ক পরিচালনা করলে চট্টগ্রামের জলাবদ্ধতা কমবে। পাশাপাশি এ প্রকল্পগুলোর আওতায় খালপাড়ে নির্মিত সড়ক ও কালভার্টের কারণে নগরের যোগাযোগ সক্ষমতা বাড়বে।

এ সময় প্রকল্প পরিচালক লে. কর্নেল শাহ আলী বলেন, সিডিএ- এর জলাবদ্ধতা নিরসন প্রকল্পের আওতায় নগরের বাকলিয়া এলাকার প্রায় ৪ কিলোমিটার দৈর্ঘ্যের পরস্পর সংযুক্ত ৩০-৩২ ফুট প্রস্থের রাজাখালী-১, রাজাখালী-২ এবং রাজাখালী-৩ খাল তিনটির খনন হয়েছে। পাশাপাশি দুই পাড়ে নির্মাণ হয়েছে রিটেইনিং ওয়াল, রেলিং। এছাড়া খাল দখল ঠেকাতে দুই পাশে নির্মাণ করা হয়েছে সড়কও। 

এ সময় উপস্থিত ছিলেন প্যানেল মেয়র গিয়াস উদ্দিন চৌধুরী, কাউন্সিলর আবদুস সালাম মাসুম, চসিকের প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা বাংলাদেশ নৌবাহিনীর কমান্ডার লতিফুল হক কাজমী, উপ-প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা মোর্শেদুল আলমসহ অনেকে।

সর্বশেষ

পাঠকপ্রিয়