বদলে যাচ্ছে টিআইসি, নির্মিত হবে অত্যাধুনিক ব্ল্যাকবক্স

প্রকাশিত: ১২:২২, ১৯ জানুয়ারি ২০১৯
বদলে যাচ্ছে টিআইসি, নির্মিত হবে অত্যাধুনিক ব্ল্যাকবক্স

ছবি: আজীম অনন

সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীনের পরিকল্পনায় বদলে যাচ্ছে চট্টগ্রাম থিয়েটার ইনস্টিটিউট (টিআইসি)। নগরের সংস্কৃতিচর্চার অন্যতম প্রাণকেন্দ্র টিআইসিকে নান্দনিকরুপে গড়ে তুলতে ব্ল্যাকবক্স নির্মাণের  পরিকল্পনা নেয়া হয়েছে। এডিপির অর্থায়নে অত্যাধুনিক ব্ল্যাকবক্স নির্মাণের জন্য ডিপিপি করা হচ্ছে বলে জানিয়েছেন চসিক মেয়র আ জ ম নাছির উদ্দিন। 

এ ব্যাপারে সিটি মেয়র সিভয়েসকে বলেন, থিয়েটার ইনস্টিটিউট ভবনের অডিটোরিয়াম, গ্যালারিসহ অবকাঠামো উন্নয়নে ভারত সরকারের অর্থ সহায়তায় ইতোপূর্বে কাজ সম্পন্ন হয়েছে। গত বছরের ডিসেম্বর নাগাদ এই কাজগুলো সম্পন্ন হয়। ইনস্টিটিউটকে আরো আধুনিক সংস্কৃতি চর্চা কেন্দ্রে পরিণত করার লক্ষ্য নিয়ে আমাদের নিজস্ব ফান্ডে উন্নয়ন করা হচ্ছে। পাশের ঢালু জায়গাটিতে একটি অত্যাধুনিক ব্ল্যাক বক্স নির্মাণ করার পরিকল্পনা নেয়া হয়েছে। কিছুদিনের মধ্যে এই কাজ শুরু হবে।

শনিবার দুপুরে সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন থিয়েটার ইনস্টিটিউটে চলমান উন্নয়ন কাজ পরিদর্শনে যান। সরেজমিন পরিদর্শনে দেখা গেছে, থিয়েটার ইনস্টিটিউটের পাশের জায়গাটিতে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের নিজস্ব অর্থায়নে খোলা লন, চারিদিকে বসার সিটিং এরিয়া নির্মাণ এবং সৌন্দর্য বর্ধন কাজ প্রায় শেষের পথে।

একই পরিকল্পনার অংশ হিসেবে ইনস্টিটিউটের সীমানা প্রাচীরের বাইরের অংশে বাংলার ইতিহাস ঐতিহ্য স্মারক টেরাকোটা স্থাপনসহ নানামুখী কার্যক্রম বাস্তবায়ন করার পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। সব মিলিয়ে প্রায় দুই কোটি টাকার একটি প্রকল্প তৈরি করা হচ্ছে। চলতি বছরের মাঝামাঝি সময়ে প্রকল্প বাস্তায়ন কাজ শুরু করার সম্ভাবনা রয়েছে বলে জানা গেছে।

-সিভয়েস/এসএ/এমইউ

উজ্জ্বল দত্ত

সর্বশেষ

পাঠকপ্রিয়