ফেসবুকে প্রমোটের নামে প্রতারণা, স্বামী-স্ত্রী গ্রেপ্তার

প্রকাশিত: ০৯:৩০, ৫ ডিসেম্বর ২০২০
ফেসবুকে প্রমোটের নামে প্রতারণা, স্বামী-স্ত্রী গ্রেপ্তার

ফেসবুক আইডি রিকভার, ফেসবুক পেইজ বুস্ট, ফেসবুক আইডি ভেরিফাইড এবং পেইজের ফলোয়ার বাড়ানোর চটকদার বিজ্ঞাপনের মাধ্যমে কৌশলে আইডি হ্যাক করেন। এরপর ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য, ছবি ও ভিডিও সংরক্ষণ করে বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যম ও ওয়েবসাইটে ছড়িয়ে দেওয়ার হুমকি দেন। এক পর্যায়ে বিকাশের মাধ্যমে টাকা হাতিয়ে নেন। এমনই একটি চক্রের সন্ধান পেয়েছে নগর পুলিশের কাউন্টার টেরোরিজম ইউনিট। 

অভিযান চালিয়ে একজন হ্যাকার ও তার সহযোগী স্ত্রীকে গ্রেপ্তার করা হয়েছে। উদ্ধার করা হয়েছে হ্যাক করার কাজে ব্যবহৃত দুটি এনড্রয়েড মোবাইল সেট, ৬টি ভুয়া রেজিস্টার্ড সিম কার্ড ও একটি মেমোরি কার্ড।

গ্রেপ্তারকৃত দুজন হলো, আসাদুজ্জামান পলাশ (২১) ও তার সহযোগী স্ত্রী সাদিয়া (২১)।

নগরীর হালিশহর থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে এক ভুক্তভোগীর করা অভিযোগের ভিত্তিতে শুক্রবার (৪ ডিসেম্বর) হবিগঞ্জ জেলার সদর থেকে অভিযান চালিয়ে কাউন্টার টেরোরিজম ইউনিট তাদের গ্রেপ্তার করেন। 

সিএমপির দামপাড়া পুলিশ লাইনের কাউন্টার টেরোরিজম ইউনিটের ভবনে শনিবার (৫ ডিসেম্বর) দুপুরে সংবাদ সম্মেলন করে এসব তথ্য জানান কাউন্টার টেরোরিজম ইউনিটের উপ-কমিশনার মো. হামিদুল আলম। এসময় উপস্থিত ছিলেন কাউন্টার টেরোরিজম ইউনিটের অতিরিক্ত উপ-কমিশনার আসিফ মহিউদ্দিন।

উপ-কমিশনার মো. হামিদুল আলম বলেন, ‘হালিশহরের এক ভুক্তভোগীর কাছ থেকে অভিযোগ পেয়ে প্রযুক্তির সহায়তায় হবিগঞ্জ এলাকায় অভিযান পরিচালনা করা হয়। এক পর্যায়ে ফেসবুক আইডি হ্যাকের সাথে জড়িত দুজনকে গ্রেপ্তার করা হয়। তারা ওই ভুক্তভোগীর আইডি প্রথমে কৌশলে হ্যাক করে, পরে সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে দেয়ার হুমকি দেন এবং টাকা দাবি করেন। প্রস্তাবে সাড়া না দিলে এক পর্যায়ে ভুক্তভোগীর ব্যক্তিগত মুহুর্তের ছবি ও ভিডিও ভুক্তভোগীর বিভিন্ন বন্ধু ও নিকট আত্মীয়দের কাছে পাঠিয়ে দেন।

গ্রেপ্তার স্বামী স্ত্রী দীর্ঘ দিন ধরে মানুষের ফেসবুক আইডি হ্যাক করে আসছেন। প্রতারণার মাধ্যমে টাকা হাতিয়ে আসছেন বলেও জানান মো. হামিদুল আলম। 

-সিভয়েস/এসএইচ

সিভয়েস প্রতিবেদক

সর্বশেষ

পাঠকপ্রিয়