Cvoice24.com

ইসরাইলকে সতর্ক করলেন কামালা হ্যারিস

সিভয়েস২৪ ডেস্ক

প্রকাশিত: ১০:৪৬, ২৫ মার্চ ২০২৪
ইসরাইলকে সতর্ক করলেন কামালা হ্যারিস

ফিলিস্তিনের গাজার দক্ষিণাঞ্চলীয় রাফায় ইসরাইল অভিযান চালালে তাতে সমর্থন না দেয়ার কথা আগেই জানিয়েছে যুক্তরাষ্ট্রের শীর্ষ নেতৃত্ব। এবার দেশটির ভাইস প্রেসিডেন্ট কামালা হ্যারিস রাফায় ইসরাইলের সম্ভাব্য বড় ধরনের অভিযান নিয়ে সতর্ক করেছেন। তিনি বলেছেন, রাফায় ইসরাইলি হামলা হবে ‘বড় ভুল’। সোমবার (২৫ মার্চ) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ান।

স্থানীয় সময় রোববার (২৪ মার্চ) প্রচারিত এবিসি নিউজের ‘দিজ উইক’-এ দেয়া সাক্ষাৎকারে কামালা হ্যারিস বলেন, ‘সব ধরনের সতর্কতা সত্ত্বেও রাফায় ইসরাইলের যেকোনো হামলা হবে বড় ভুল। আমরা একাধিক কথোপকথনে এবং প্রতিটি উপায়ে পরিষ্কার হয়েছি যে, রাফায় যেকোনো বড় সামরিক অভিযান বড় ভুল কাজ হবে।’ তিনি আরও বলেন, ‘আমাকে বলতে দিন: আমি মানচিত্র দেখেছি। রাফায় আশ্রয় নেয়া লোকেদের যাওয়ার জন্য কোথাও কোনো জায়গা নেই।’

রাফায় ইসরাইলের হামলার প্রতিক্রিয়ায় যুক্তরাষ্ট্রের পদক্ষেপ নেয়ার সম্ভাবনা সম্পর্কে জিজ্ঞাসা করা হলে হ্যারিস বলেন, তারা ধাপে ধাপে এটি গ্রহণ করবে। মার্কিন ভাইস প্রেসিডেন্ট নিরপরাধ ফিলিস্তিনিদের হত্যার বিরোধিতা করেন এবং ইসরাইল ও ফিলিস্তিনি উভয়েরই ‘সমান নিরাপত্তা ও মর্যাদার’ সঙ্গে বসবাসের অধিকার নিশ্চিত করতে আহ্বান জানান।
 
এর আগে ১৯ মার্চ এক প্রতিবেদনে দ্য টাইমস অব ইসরাইল জানায়, নেতানিয়াহু ও বাইডেনের ফোনালাপ নিয়ে পরে হোয়াইট হাউসে এক সংবাদ সম্মেলনে জ্যাক সুলিভান বলেন, কয়েক মাস ধরেই যুক্তরাষ্ট্র ইঙ্গিত দিয়ে আসছিল যে তারা বড় কোন অভিযানকে সমর্থন করবে না। করলেও তা হতে হবে শর্তসাপেক্ষ।
 
তিনি বলেন, রাফায় বড় ধরনের স্থল অভিযান চালানো একটি ভুল সিদ্ধান্ত হবে। এতে নীরিহ মানুষদের মৃত্যুর সংখ্যা বাড়বে। মানবিক সংকট আরও খারাপ হবে। গাজায় নৈরাজ্য সৃষ্টি হবে এবং ইসরাইল আবার আন্তর্জাতিক অঙ্গন থেকে বিচ্ছিন্ন হয়ে যাবে। গেল বছরের ৭ অক্টোবর থেকে শুরু হওয়া ইসরাইলি হামলায় গাজায় এ পর্যন্ত প্রাণ হারিয়েছেন ৩২ হাজারের বেশি ফিলিস্তিনি। নিখোঁজ রয়েছেন বহু মানুষ। হামলায় বাড়ি-ঘর হারিয়ে গৃহহারা হয়ে পড়েছেন ১০ লাখের বেশি ফিলিস্তিনি।

 

সর্বশেষ

পাঠকপ্রিয়