Cvoice24.com

সাগরসীমায় চীনের জাহাজ, আন্তর্জাতিক সালিশের হুমকি ফিলিপাইনের

সিভয়েস২৪ অনলাইন প্রতিবেদক

প্রকাশিত: ১১:৩৫, ২৫ মার্চ ২০২৪
সাগরসীমায় চীনের জাহাজ, আন্তর্জাতিক সালিশের হুমকি ফিলিপাইনের

দক্ষিণ চীন সাগরে ‘আক্রমণাত্মক পদক্ষেপ’করেছে চীন, এ দাবি করে তার প্রতিবাদ করতে আজ সোমবার ( ২৫ মার্চ) চীনের রাষ্ট্রদূতকে তলব করেছে ফিলিপাইন।  দেশটির প্রতিরক্ষা মন্ত্রী ‘চীনের বিশাল সার্বভৌমত্ব’দাবিকে চ্যালেঞ্জ করে বেইজিংকে আন্তর্জাতিক সালিশে নেবেন বলে হুমকি দিয়েছেন।

গত শনিবার দক্ষিণ চীন সাগরের ‘দ্বিতীয় থমাস শোল’ এলাকায় সৈন্য সরবরাহকারী একটি বেসামরিক জাহাজের বিরুদ্ধে জলকামান ব্যবহার করেছে বলে চীনের উপকূলরক্ষীকে অভিযুক্ত করেছে ফিলিপাইনের পররাষ্ট্র মন্ত্রণালয়। মন্ত্রণালয় বলছে, জাহাজটি ক্ষতিগ্রস্ত হয়েছে এবং কিছু নাবিক আহত হয়েছে, সবশেষে গত বছর ধারাবাহিকভাবে আগুন লাগার ঘটনা ঘটেছে।

ফিলিপাইনের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, ‘নিজস্ব একচেটিয়া অর্থনৈতিক অঞ্চলে (এক্সক্লুসিভ ইকোনমিক জোন) ফিলিপাইনের রুটিন ও আইনানুগ কার্যক্রমে চীন ক্রমাগত হস্তক্ষেপ করছে , এটি  অগ্রহণযোগ্য।’

ফিলিপাইনের জাতীয় প্রতিরক্ষা সচিব গিলবার্ট টিওডোরো

ফিলিপাইনের পররাষ্ট্র মন্ত্রণালয় ওই বিবৃতিতে  চীনা দূতাবাসের চার্জ ডিঅ্যাফেয়ার্সকে তলব করেছে এবং বেইজিংকে কূটনীতিক প্রতিবাদ জানানো হয়েছে।

‘এটি ফিলিপাইনের সার্বভৌম অধিকার এবং এখতিয়ার লঙ্ঘন করে’,‘চীনা জাহাজগুলো যেন এলাকা ছেড়ে যায়। এদিকে  চীনের কোস্টগার্ড শনিবার বলেছে যে তারা ফিলিপাইনের জলসীমায় অনুপ্রবেশকারী জাহাজগুলোর বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নিয়েছে।

প্রসংগত, ফিলিপাইনের ২০০ মাইলে একচেটিয়া অর্থনৈতিক অঞ্চলের মধ্যে থাকা দ্বিতীয় থমাস শোলসহ চীন প্রায় সমগ্র দক্ষিণ চীন সাগরকে নিজের বলে দাবি করে।

 ফিলিপাইন ১৯৯৯ সালে ইচ্ছাকৃতভাবে একটি পুরানো যুদ্ধজাহাজকে তার আঞ্চলিক দাবিকে জোরদার করার উপায় হিসাবে শোল অঞ্চলে গ্রাউন্ড করে এবং তখন থেকেই সেখানে সামরিক বাহিনীর একটি ছোট দল রেখেছে দেশটি।

২০১৬ সালের একটি আন্তর্জাতিক স্থায়ী সালিশি আদালত ম্যানিলার মামলায় রায় দিয়েছিল, চীনের দাবির আন্তর্জাতিক আইনের অধীনে কোনো ভিত্তি নেই। তবুও চীন তার জলসীমা বিবেচনা করে টহল দিতে সমগ্র দক্ষিণ চীন সাগর জুড়ে শত শত কোস্টগার্ড জাহাজ মোতায়েন করেছে। যদিও চীন সেই সালিশ মেনে নেয়নি।

ফিলিপাইনের নিরাপত্তা প্রধানরা সোমবার এই ঘটনার বিষয়ে একটি উচ্চ-পর্যায়ের বৈঠক ডেকেছেন, বিরোধের সমাধানের উপায় সম্পর্কে রাষ্ট্রপতি ফার্দিনান্দ মার্কোস জুনিয়রের কাছে সুপারিশ প্রস্তুত করতে।

ম্যানিলার পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, ‘ফিলিপাইন উত্তেজনা কমাতে প্রেসিডেন্ট মার্কোস এবং প্রেসিডেন্ট শির নির্দেশনা বাস্তবায়নের জন্য আন্তরিক প্রচেষ্টা করেছে।’
‘চীনের আগ্রাসী কর্মকাণ্ড উত্তেজনা কমাতে এবং শান্তি প্রচারে তার আন্তরিকতাকে প্রশ্নবিদ্ধ করে।’

এদিকে চীনের প্রতিরক্ষা মন্ত্রণালয় ফিলিপাইনকে ‘উস্কানিমূলক কাজ’ এবং এমন মন্তব্য বন্ধ করতে বলেছে যা সংঘর্ষ এবং উত্তেজনা বাড়াতে পারে।

উল্লেখ্য, দক্ষিণ চীন সাগরে আঞ্চলিক বিরোধের মধ্যে রয়েছে কিছু দ্বীপ এবং দক্ষিণ চীন সাগরে সামুদ্রিক দাবি করেছে বেশ কয়েকটি সার্বভৌম রাষ্ট্র, যেমন পিপলস রিপাবলিক অফ চায়না (পিআরসি), তাইওয়ান (চীন প্রজাতন্ত্র/আরওসি), ব্রুনাই, মালয়েশিয়া, ফিলিপাইন এবং ভিয়েতনাম। এ সীমানা বিরোধগুলো দ্বীপ, প্রাচীর, তীর, এবং স্প্র্যাটলি দ্বীপপুঞ্জ, প্যারাসেল দ্বীপপুঞ্জ, স্কারবোরো শোল এবং টনকিন উপসাগরের বিভিন্ন সীমানাসহ এই অঞ্চলের অন্যান্য এলাকাও যুক্ত। ইন্দোনেশিয়ার নাটুনা দ্বীপপুঞ্জের কাছাকাছি সমুদ্র, যেটিকে কেউ কেউ ভৌগোলিকভাবে দক্ষিণ চীন সাগরের অংশ হিসাবে বিবেচনা করে, তাও বিতর্কিত। পূর্ব চীন সাগরে অবস্থিত সেনকাকু দ্বীপপুঞ্জ এবং সোকোট্রা রকের ক্ষেত্রেও সামুদ্রিক বিরোধ দক্ষিণ চীন সাগরের বাইরেও বিস্তৃত।

খবর: রয়টার্স

সর্বশেষ

পাঠকপ্রিয়