Cvoice24.com

‘বিচারকদের সততার মাপকাঠি নিজের বিবেক’

সিভয়েস প্রতিবেদক

প্রকাশিত: ১৯:৫৫, ৩ জুলাই ২০২২
‘বিচারকদের সততার মাপকাঠি নিজের বিবেক’

প্রত্যেক বিচারক ও কোর্ট অফিসার অবশ্যই সৎ। তাদের সততার মাপকাঠি নিজের বিবেক। আইনের সুনির্দিষ্ট নির্দেশনা এবং বিবেক বুদ্ধি ও আত্মসামাজিক অবস্থা বিবেচনা করেই বিচারকদের বিচারকার্য পরিচালনা করার অনুরোধ জানিয়েছেন চট্টগ্রাম জেলা ও দায়রা জজ আজিজ আহমেদ ভূঞা।

রোববার (৩ জুলাই) দুপুরে জেলা জজের খাস কামরায় চট্টগ্রাম জেলার নতুন পাবলিক প্রসিকিউটর শেখ ইফতেখার সাইমুল চৌধুরীকে সংবর্ধনা অনুষ্ঠানে তিনি এ অনুরোধ জানান। চট্টগ্রাম জেলা জজশীপের পক্ষ থেকে এ সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করা হয়।

আজিজ আহমেদ ভূঞা বলেন, গুটি কয়েক দুষ্কৃতিকারী আইন অমান্য করে সমাজে বিশৃঙ্খলা ও অপরাধকর্ম করে যাচ্ছে উল্লেখ করে চট্টগ্রাম জেলা ও দায়রা জজ আজিজ আহমেদ ভূঞা বলেন, দেশের অধিকাংশ মানুষ আইনের প্রতি শ্রদ্ধাশীল। সমাজকে শান্তিপূর্ণ ও স্থিতিশীল রাখতে এবং ন্যায় বিচার প্রতিষ্ঠা করতে আমাদের সবাইকে এক সঙ্গে কাজ করে বিচারপ্রার্থী জনগোষ্ঠীর ন্যায় বিচার নিশ্চিত করতে হবে।

তিনি আরও বলেন, বিচার বিভাগে তরুণ ও মেধাবীরাই কাজ করছেন। প্রতিনিয়ত আমাদেরকে আইন চর্চা ও অধ্যয়নে থাকতে হবে। দেশ বিদেশের বিচার বিভাগের সিদ্ধান্তসমূহ সম্পর্কে সম্মুখ ধারণা নিতে হবে। 

চট্টগ্রাম জেলার নতুন পিপি অ্যাডভোকেট শেখ ইফতেখার সাইমুল চৌধুরী বলেন, মানুষকে কারাগারে আটক রাখা নয়, ন্যায় বিচার প্রতিষ্ঠা করতে হলে ন্যায় বিচার প্রাপ্তিতে সহায়তা করতে হবে। বর্তমান সরকার স্বাধীন জুডিশিয়ারি ব্যবস্থা চালু রাখতে বদ্ধ পরিকর। বিচার বিভাগের উপর কোনো প্রকার হস্তক্ষেপে বিশ্বাসী নয়।

অনুষ্ঠানে চীফ জুডিশিয়াল ম্যাজিষ্ট্রেট কামরুন নাহার রুমী বলেন, প্রান্তিক জনগোষ্ঠীকে আইন সহায়তা দেওয়ার জন্য সরকার ও রাষ্ট্র লিগ্যাল এইড এর ব্যবস্থা নিয়েছে। বিচারকদের কিছু আইনজীবী ও বিচার ব্যবস্থার সঙ্গে সম্পৃক্তদের সহায়তায় ন্যায় বিচার প্রতিষ্ঠায় কাজ করতে হবে।

জেলা ও দায়রা জজ আজিজ আহমেদ ভূঞার সংবর্ধনা সভায় বক্তব্য রাখেন চীফ জুডিশিয়াল ম্যাজিষ্ট্রেট কামরুন নাহার রুমী, যুগ্ম দায়রা জজ খায়রুল আমিন, অর্থঋণ আদালতের যুগ্ম জজ মুজাহিদুর রহমান, অতিরিক্ত চীফ জুডিশিয়াল ম্যাজিষ্ট্রেট মোছাম্মৎ ফরিদা ইয়াসমিন।

এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সিনিয়র জুডিশিয়াল ম্যাজিষ্ট্রেট কৌশিক আহমেদ খন্দকার, বেগম নাজমুন নাহার, বেগম জিহান সানজিদা, ফারজানা ইয়াছমিন, মোহাম্মদ আবদুল্লাহ খান, জুডিশিয়াল  ম্যাজিষ্ট্রেট মোহাম্মদ আওলাদ, মোজাম্মদ জুনাইদ, ফারদিন মুস্তাকিম, মাহমুদুল হক, জেলা সমিতির সভাপতি আবু মো. হাশেমসহ প্রমুখ। 


সিভয়েস/আরকে

Add

সর্বশেষ

পাঠকপ্রিয়