চমেকে কিডনি ডায়ালাইসিস ফি বৃদ্ধির প্রতিবাদকারী মোস্তাকিমের জামিন 

সিভয়েস প্রতিবেদক

প্রকাশিত: ১৪:৩৮, ১৫ জানুয়ারি ২০২৩
চমেকে কিডনি ডায়ালাইসিস ফি বৃদ্ধির প্রতিবাদকারী মোস্তাকিমের জামিন 

জামিন মঞ্জুর হয়েছে মোস্তাকিমের

চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে কিডনি ডায়ালাইসিসের ফি কমানোর দাবিতে সড়ক অবরোধে পুলিশের সঙ্গে হামলায় জড়িয়ে গ্রেপ্তার হওয়া সেই মোস্তাকিমের জামিন আবেদন মঞ্জুর করেছেন আদালত।

রবিবার (১৫ জানুয়ারি) চট্টগ্রামের মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট-২ মো. অলি উল্লাহর আদালত জামিনের আদেশ দেন।

মোস্তাকিমের পক্ষে জামিন শুনানি করেন অ্যাডভোকেট শুভাশীষ শর্মা।

গত ১০ জানুয়ারি চমেক হাসপাতালে কিডনি ডায়ালাইসিসের ফি কমানোর দাবিতে সড়ক অবরোধকে কেন্দ্র করে পুলিশের সঙ্গে রোগী ও তাদের স্বজনদের  হাতাহাতির ঘটনা ঘটে। এতে মোস্তাকিম (৩০) নামে এক রোগীর স্বজনকে গ্রেপ্তার করে পুলিশ। ঘটনার দিন রাতেই পাঁচলাইশ থানার এসআই মোস্তাফিজুর রহমান বাদী হয়ে মোস্তাকিমের নাম উল্লেখ করে মামলা করে। এছাড়া অজ্ঞাত আরও ৫০ থেকে ৬০ জনকে মামলার আসামি করা হয়।

পাঁচলাইশ থানার ওসি (তদন্ত) সাদেকুর রহমান বলেছিলেন, ‘চমেক হাসপাতালে কিডনি ডায়ালাইসিসের ফি কমানোর দাবিতে সড়ক অবরোধ করে রোগী ও তাদের স্বজনরা। এসময় সড়কের উপর থেকে সরে গিয়ে আন্দোলন করার অনুরোধ জানালে তারা পুলিশের উপর চড়াও হন। একপর্যায়ে তারা কর্তব্যরত পুলিশ সদস্যদের সঙ্গে বাকবিতণ্ডা ও হাতাহাতিতে জড়িয়ে পড়েন। তাই পুলিশের উপর হামলা ও কাজে বাধা দেওয়ার অভিযোগে এ মামলা দায়ের করা হয়।’

প্রসঙ্গত, পিপিপি’র (পাবলিক–প্রাইভেট পার্টনারশিপ) আওতায় ভারতীয় প্রতিষ্ঠান স্যান্ডর মেডিকেইডস (প্রা.) লিমিটেড ডায়ালাইসিস সেবা দিয়ে আসছে চমেক হাসপাতালে। আগে সরকারিভাবে প্রতি সেশনে ৫১০ টাকা ও বেসরকারিভাবে ২ হাজার ৭৯৫ টাকা করে ডায়ালাইসিস করা হতো। কিন্তু প্রতি বছর চুক্তি অনুযায়ী ৫ শতাংশ বেড়ে গিয়ে ডায়ালাইসিস ফি দাঁড়িয়েছে সরকারিভাবে ৫৩৫ টাকা ও বেসরকারিভাবে ২ হাজার ৯৩৫ টাকা। এ কারণেই রোগীরা ফি বৃদ্ধির দাবিতে আন্দোলনে নামে। সেই আন্দোলনে নেমে পুলিশের হাতে গ্রেপ্তার ও আদালতে পর্যন্ত উঠতে হয়েছে রোগীর স্বজন মোস্তাকিমকে।

-সিভয়েস/এমএম

সর্বশেষ

পাঠকপ্রিয়