১২ হাজার কোটি টাকায় কালুরঘাট সেতু, জুনে ঋণচুক্তি

সিভয়েস২৪ প্রতিবেদক

প্রকাশিত: ২০:১১, ২৭ এপ্রিল ২০২৪
১২ হাজার কোটি টাকায় কালুরঘাট সেতু, জুনে ঋণচুক্তি

আগামী জুনে কোরিয়ান এক্সিম ব্যাংকের সাথে ঋণচুক্তি হবে বলে জানিয়েছেন রেলওয়ের মহাপরিচালক সরদার সাহাদাত আলী। সেতু তৈরিতে প্রয়োজন ১২ হাজার কোটি টাকা, এরমধ্যে জিওবি ফান্ড থেকে ৪ হাজার কোটি টাকা দেবে দাতা সংস্থা।

শনিবার (২৭ এপ্রিল) দুপুরে রেলওয়ে পূর্বাঞ্চলের মহাব্যবস্থাপকের সম্মেলন কক্ষে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন।

তিনি বলেন,  সেতু নির্মাণের জন্য প্রায় ১২ হাজার কোটি টাকা প্রয়োজন। এর মধ্যে জিওবি ফান্ড ৪ হাজার কোটি টাকা এবং বাকি টাকা দিবে দাতা সংস্থা। কোরিয়ান এক্সিম ব্যাংক কথা দিয়েছে। আগামী জুনে সরকারের সঙ্গে ঋণচুক্তি করতে চায়।

চট্টগ্রাম-কক্সবাজার রেলপথে ট্রেন চালু প্রসঙ্গে তিনি বলেন, কক্সবাজার রুটে নিয়মিত ট্রেন চালুর বিষয়টি রেলওয়ের এক নম্বর প্রায়োরিটির মধ্যে আছে। চট্টগ্রাম-কক্সবাজার রুটে ট্রেন চালুর দাবি বিবেচনায় নিয়েই টাইম-টেবিলে দুটি ট্রেন রাখা হয়েছে। কিন্তু আমাদের নিজস্ব কিছু হিসাব-নিকাশ আছে। আমরা জানি এই রুটে ট্রেন চালু হলে মানুষের কষ্ট কম হবে। রেলওয়ের রাজস্ব আয়ও বাড়বে। তবে প্রধান সমস্যা হল জনবল ও ইঞ্জিন সংকট। 

তিনি আরও বলেন, নতুন নিয়োগ দেওয়া হচ্ছে। কিন্তু অনেকে চাকরি ছেড়ে চলে যাচ্ছে। এটা বড় সমস্যা হয়ে দাঁড়িয়েছে। এই সমস্যা সমাধানে প্যানেল সিস্টেম চালু করা হচ্ছে। চুক্তিতেও পুরোনো লোকদের নিয়োগ দেওয়া হচ্ছে।

সর্বশেষ

পাঠকপ্রিয়