পটিয়ায় বিমান হামলা দিবস পালিত

সিভয়েস২৪ ডেস্ক

প্রকাশিত: ১৮:৩৬, ১৬ এপ্রিল ২০২৪
পটিয়ায় বিমান হামলা দিবস পালিত

পটিয়ায় বিমান হামলা দিবস উপলক্ষে থানার মোড়ে শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে পুষ্পস্তবক অর্পণ করা হয়েছে।মঙ্গলবার (১৬ এপ্রিল)  পটিয়া গৌরব সংসদের উদ্যোগে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।
 
এতে উপস্থিত ছিলেন পটিয়া পৌরসভা মেয়র মো. আয়ুব বাবুল, গৌরব সংসদের আহ্বায়ক এডভোকেট কবিশেখর নাথ পিন্টু, সাবেক সভাপতি এস এম এ কে জাহাঙ্গীর, অধ্যাপক অভিজিৎ বড়ুয়া মানু, অধ্যাপক অজিত কুমার মিত্র, প্রধান শিক্ষক শ্যামল দে,  এনামুল হক মনজু, এজিএম জাহাঙ্গীর আলম, জাহেদুল পাশা আকাশ, শিবলী সাদেক কফিল, ডাঃ পিন্টু দে, সাংবাদিক কাউছার আলম প্রমুখ।

গৌরব সংসদের নেতৃবৃন্দ বলেন, ১৯৭১ সালের এই বিমান হামলার ঘটনার স্মৃতিরক্ষা কিংবা নিহতদের স্মরণে কোনো স্মৃতিসৌধ নির্মাণ করা হয়নি। স্থানীয় প্রশাসন বিভিন্ন সময়ে স্মৃতিসৌধ নির্মাণের প্রতিশ্রুতি দিলেও তা আলোর মুখ দেখেনি।

পটিয়া গৌরব সংসদের আহ্বায়ক এডভোকেট কবিশেখর নাথ পিন্টু ও সদস্য সচিব আবদুর রহমান রুবেল অবিলম্বে পটিয়া থানার মোড় চত্বরে শহীদদের স্মরণে স্থায়ী স্মৃতিসৌধ নির্মাণ করার জোরালো দাবি জানান।

উল্লেখ্য, ১৯৭১ সালের ১৬ এপ্রিল তারিখে পটিয়া সদরের থানার মোড় এলাকায় পাক বাহিনীর জঙ্গি বিমান থেকে নির্বিচারে এলোপাথাড়ি বোমা হামলা ও গুলিবর্ষণে নিহত হন হোমিও চিকিৎসক ছৈয়দ আহমদ, ব্যবসায়ী আমিনুল হক, পথচারী ফয়েজ আহমদ, ছৈয়দুল হক, আলী আকবর, আমীর আহমদ, আবুল খায়ের, বিজয় দে, মধুসূদন মিত্র, রমণীমোহন মজুমদার, সতীশ দেবনাথ, পীযুষ চৌধুরী, রবীন্দ্রলাল চৌধুরী, মঙ্গলাদেবী চৌধুরী, রিকশা চালক দুদু মিয়া, নছুমা খাতুন, ঘোড়াগাড়ি চালক উমর আলীসহ অন্তত বিশজন সাধারণ মানুষ। আহত হন অর্ধশতাধিক। ধ্বংসস্তুপে পরিণত হয় থানার মোড় মসজিদ, এ এস রাহাত আলী হাইস্কুলসহ আশেপাশের অনেক ব্যবসা প্রতিষ্ঠান।

সর্বশেষ

পাঠকপ্রিয়