Cvoice24.com

আনোয়ারায় ক্ষতিকর রং দিয়ে তৈরি হচ্ছে ভেজাল ঘি

আনোয়ারা প্রতিনিধি

প্রকাশিত: ২১:৪১, ২০ এপ্রিল ২০২১
আনোয়ারায় ক্ষতিকর রং দিয়ে তৈরি হচ্ছে ভেজাল ঘি

আনোয়ারায় ক্ষতিকর রং দিয়ে তৈরি হচ্ছে ভেজাল ঘিপাম অয়েল, ক্ষতিকর রং, ডালডাসহ আরও বিভিন্ন খাবার অযোগ্য পণ্য দিয়ে তৈরি করা হচ্ছে ভেজাল ঘি। যদিও তাতে ঘিয়ের নূন্যতম উপাদান নেই অথচ নাম তার ‘খাঁটি গাওয়া ঘি’। এমন একটি ভেজাল ‘ঘি কারখানা’র সন্ধান মিলেছে আনোয়ারা উপজেলায়।

মোড়কে ৯৯.৮০% মিল্ক ফ্যাট ঘোষণা এসব ভেজাল ঘিকে ‘খাঁটি গাওয়া ঘি’ হিসেবে বিক্রি হচ্ছে কেজি প্রতি হাজার টাকা কিংবা এরও বেশি দামে। খুচরা ও পাইকারি দামে এসব ভেজাল ঘি যাচ্ছে উপজেলার বিভিন্ন মার্কেটেও।

মঙ্গলবার (২০ এপ্রিল) দুপুরে উপজেলার ১নং বৈরাগ ইউনিয়ন এলাকায় এমনি একটি ভেজাল ঘি কারখানায় অভিযান চালিয়ে নকল ঘি ধ্বংস ও কারখানা বন্ধ করে দেন ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা সহকারি কমিশনার (ভূমি) তানভীর হাসান চৌধুরী। এসময় কারখানা মালিককে ২০ হাজার টাকা অর্থদণ্ডও দেওয়া হয়।

নির্বাহী ম্যাজিস্ট্রেট তানভীর হাসান চৌধুরী বলেন, ‘তেল, ডালডা, ক্ষতিকর রং ও অন্যান্য খাবার অযোগ্য জিনিস দিয়ে ভেজাল ঘি বানানো হচ্ছে। আর এসব ভেজাল ঘি অসাধু বাবুর্চির সাথে চুক্তি করে যাচ্ছে কমিনিউটি সেন্টারের বড় বড় প্রোগ্রামে। যা মানবদেহে জন্য ক্ষতিকর। বৈরাগ ইউনিয়নে এরকম একটি ঘি তৈরির কারখানার সন্ধান পেয়ে ভ্রাম্যমাণ আদালতের অভিযান পরিচালনা করা হয়। অভিযানে ঘটনাস্থলেই নকল ঘি ধ্বংস ও কারখানা মালিককে অর্থদণ্ড দেওয়া হয়েছে। পরে কারখানাটি সিলগালা করে দেয়া হয়।’

Add

সর্বশেষ

পাঠকপ্রিয়