রাঙ্গুনিয়ায় হচ্ছে আন্তর্জাতিকমানের মেডিকেল কলেজ হাসপাতাল ও নার্সিং ইনস্টিটিউট

সিভয়েস প্রতিবেদক

প্রকাশিত: ১৫:৪৯, ২৭ জানুয়ারি ২০২২
রাঙ্গুনিয়ায় হচ্ছে আন্তর্জাতিকমানের মেডিকেল কলেজ হাসপাতাল ও নার্সিং ইনস্টিটিউট

রাঙ্গুনিয়ায় প্রকল্প এলাকা পরিদর্শন করছেন প্রতিনিধি দল

চট্টগ্রামের রাঙ্গুনিয়া উপজেলাতেই হচ্ছে আধুনিক সুযোগ-সুবিধা সম্বলিত আন্তর্জাতিক মানের মাল্টিপারপাস সুপার স্পেশালাইজড হাসপাতাল ও নার্সিং ইনস্টিটিউট । যার সবগুলো অর্থই প্রদান করবে সংযুক্ত আরব আমিরাত সরকার। ফলে আমিরাতের অর্থায়নে ‘হেলথ সিটি’ হিসেবে দৃশ্যমান হবে রাঙ্গুনিয়ায় স্বাস্থ্যসেবা কেন্দ্র। যেখানে ডেন্টাল, ওষুধ উৎপাদন প্রতিষ্ঠানও থাকার কথা রয়েছে। ইতোমধ্যে এ সংক্রান্ত বিষয়ে কাজ করছেন স্বাস্থ্য মন্ত্রণালয়। 

প্রকল্প বাস্তবায়নের লক্ষ্যে স্বাস্থ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এবং স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালকের নেতৃত্বে পাঁচ সদস্যের একটি প্রতিনিধি দল বৃহস্পতিবার (২৭ জানুয়ারি) প্রকল্প এলাকা পরিদর্শনে এসেছেন। দুপুরে প্রস্তাবিত প্রকল্প এলাকা পরিদর্শন এবং এ সংক্রান্ত বিষয়ে স্থানীয় স্বাস্থ্য বিভাগের সঙ্গে আলোচনায় মিলিত হন তারা। এসময় স্বাস্থ্য মন্ত্রণালয় ও স্বাস্থ্য অধিদপ্তরের প্রতিনিধি দল জানিয়েছেন, খুব দ্রুত সময়ের মধ্যে প্রকল্প বাস্তবায়ন করতে কাজ করে যাচ্ছেন সরকার। সরকার প্রকল্পটিকে খুবই গুরুত্বসহকারে দেখছেন বলেও উল্লেখ করেন তারা। 

জানা যায়, প্রাথমিকভাবে ৬৪ শয্যার বিশেষায়িত হাসপাতাল দিয়েই কার্যক্রম শুরু হবে হেলথ সিটির। পরবর্তীতে তা ১২০ শয্যায় উন্নীত করার পাশাপাশি মা ও শিশু সেবাকে অগ্রাধিকার দেয়ার কথা ভাবছেন তারা। সংযুক্ত আরব আমিরাতের শেখ জায়েদ বিন আল নাহিয়ান ফাউন্ডেশনের অর্থায়নে চট্টগ্রামের রাঙ্গুনিয়া উপজেলার গুনগুনিয়া বেতাগী এলাকায় অবস্থিত নাহিয়ান ফাউন্ডেশনের ১১০ একর পরিত্যক্ত জমিতে বিশ্বমানের বিশেষায়িত হাসপাতাল, নার্সিং ইনস্টিটিউট ও মেডিকেল কলেজ প্রতিষ্ঠার উদ্যোগ নেওয়া হয়।

খোঁজ নিয়ে জানা যায়, বৃহস্পতিবার সকালে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি), স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) এবং নার্সিং ও মিডওয়াইফারি অধিদপ্তরের কর্মকর্তাসহ পাঁচ সদস্যের একটি প্রতিনিধি দল চট্টগ্রামে আসেন। পরে বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. হাসান শাহরিয়ার কবীর, জেলা সিভিল সার্জন ডা. মোহাম্মদ ইলিয়াছ চৌধুরীসহ প্রকল্প এলাকায় যান দুপুরেই। সেখানে রাঙ্গুনিয়া উপজেলায় সংযুক্ত আরব আমিরাতের অর্থায়নে মাল্টিপারপাস সুপার স্পেশালাইজড হাসপাতাল ও আন্তর্জাতিক মানের নার্সিং ইনস্টিটিউট স্থাপনের জন্য প্রস্তাবিত প্রকল্প এলাকা পরিদশন করেন তারা। পাশাপাশি এ সংক্রান্ত বিষয়ে আলোচনাতেও মিলিত হন। 

চট্টগ্রাম বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. হাসান শাহরিয়ার কবীর বলেন, রাঙ্গুনিয়ায় মাল্টিপারপাস সুপার স্পেশালাইজড হাসপাতাল ও আন্তর্জাতিক মানের নার্সিং ইনস্টিটিউট স্থাপনের জন্য প্রস্তাবিত প্রকল্পের স্থান পরিদর্শনের জন্য প্রতিনিধি দল এসেছেন। তারা সরেজমিনে গিয়ে এলাকা পরিদর্শন করেছেন। একই সময়ে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সও ঘুরে দেখেন তারা।

সর্বশেষ

পাঠকপ্রিয়