বিএম ডিপোর আতঙ্ক না কাটতে আবারও বিস্ফোরণে কাঁপলো সীতাকুণ্ড

শেখ সাইফুল ইসলাম, সীতাকুণ্ড

প্রকাশিত: ২১:৪৪, ৪ মার্চ ২০২৩
বিএম ডিপোর আতঙ্ক না কাটতে আবারও বিস্ফোরণে কাঁপলো সীতাকুণ্ড

চট্টগ্রামের সীতাকুণ্ডে বিএম ডিপোতে বিস্ফোরণের ঘটনার আতঙ্ক কাটতে না কাটতেই আবারও ভয়াবহভাবে কেঁপে উঠলো সীতাকুণ্ড।

শনিবার বিকেল চারটার দিকে বিএম কনটেইনার ডিপো থেকে আধা কিলোমিটার দক্ষিণে অবস্থিত সীমা অক্সিজেন অক্সিকো নামক একটি অক্সিজেন প্লান্টে বিস্ফোরণের ঘটনায় আশপাশের অন্তত কয়েক কিলোমিটার এলাকা ভূকম্পনের মত প্রকম্পিত হয়ে ওঠে। আধা কিলোমিটার দূরের অনেক বাড়িঘরের দরজা এবং জানালার কাঁচ ভেঙ্গে পড়ে।

নিহতের সংখ্যা দুই থেকে এখন পর্যন্ত ৬ জনে দাঁড়িয়েছে। আহত রয়েছে অন্তত ৩০ থেকে ৩৫ জন। উদ্ধারকারী ও স্থানীয়দের শঙ্কা হতাহতের সংখ্যা আরও অনেক বাড়বে।

এরআগে গত বছরের ৪ জুন বিএম কন্টেইনার ডিপোতে বিস্ফোরণের ঘটনায় ৫১ জনের প্রাণহানি ও দুই শতাধিক আহত হয়েছিলেন। বিকট শব্দে সংঘটিত এই বিস্ফোরণে আশপাশের অন্তত ১০ কিলোমিটার এলাকা প্রকম্পিত হয়ে উঠেছিল। অন্তত এক কিলোমিটার দূর পর্যন্ত অনেক ভবনের দরজা জানালা ভেঙ্গে পড়েছিল। 

স্থানীয় আসাদুল আলম বলেন, অক্সিজেন কারখানা থেকে আমার বাড়ি অন্তত আধা কিলোমিটার দূরে। বিস্ফোরণের সাথে সাথে আমার ঘরের দরজা এবং জানালা ভেঙ্গে নিচে পড়ে যায়। 

কদম রসুল এলাকার বাসিন্দা মোরশেদ হাসান বলেন, বিএম ডিপোর আতঙ্ক কাটতে না কাটতে আরও একটি দুর্ঘটনা ঘটলো। এখনো রাত হলেই বিএম ডিপোর বিস্ফোরণের আতঙ্ক আমাদের গ্রাস করে। আজ আরও একটি বিস্ফোরণের ঘটনা ঘটলো। আমরা এলাকাবাসীরা এটা নিয়ে ভীষণ উদ্বিগ্ন ও আতঙ্কিত।

সোনাইছড়ি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মনির আহমেদ বলেন, পরপর দুটি বড় ধরনের বিস্ফোরণের ঘটনায় এলাকাবাসীর আতঙ্কিত। এ ধরনের বিস্ফোরণ প্রতিরোধে সংশ্লিষ্ট প্রশাসনকে আরো তৎপর ও কারখানাগুলোকে আরো সতর্কতা অবলম্বন করতে হবে।

সর্বশেষ

পাঠকপ্রিয়