বে-টার্মিনাল প্রকল্পের অধিগ্রহণ ভূমির চেক হস্তান্তর

প্রকাশিত: ১৪:৪৮, ১১ সেপ্টেম্বর ২০১৮
বে-টার্মিনাল প্রকল্পের অধিগ্রহণ ভূমির চেক হস্তান্তর

চট্টগ্রাম বন্দর হতে ৬ কিলোমিটার দূরে নির্মাণ হতে যাওয়া বে-টার্মিনাল প্রকল্পের অধিগ্রহণকৃত ভূমির চেক হস্তান্তর করা হয়েছে। এ উপলক্ষে মঙ্গলবার (১১ সেপ্টেম্বর) বিকেলে নগরীর রেডিসন ব্লু  এর মোহনা হলে আয়োজিত অনুষ্ঠানে চেক হস্তান্তর করেন নৌ-পরিবহন মন্ত্রী শাজাহান খান। 
চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের আয়োজনে প্রকল্পের জন্য মোট অধিগ্রহণকৃত ৮৯০ একর জমির মধ্যে প্রাথমিক পর্যায়ে ৬৭ একর জমির অধিগ্রহণ মূল্য ৩৫২ কোটি ৬২ লাখ টাকার চেক হস্তান্তর করা হয়। চেক গ্রহণ করেন চট্টগ্রাম জেলা প্রশাসক ইলিয়াছ হোসেন। 
প্রধান অতিথির বক্তব্যে নৌ মন্ত্রী শাজাহান খান বলেন, দেশের অর্থনীতির হৃদয়ের বন্ধন হচ্ছে চট্টগ্রাম বন্দর। গত ১০ বছরে চট্টগ্রাম বন্দরে অনেক ইক্যুইপমেন্ট সংযোজন করা হয়েছে। বন্দরের সক্ষমতা বেড়েছে বহুগুণ। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বন্দরের উন্নয়নে আন্তরিকতার সাথে যা করেছেন তাতে ৯৮তম স্থান থেকে ২৭ ধাপ এগিয়ে ৭১তম স্থানে পৌঁছেছে। সম্প্রতি ৩ টি গ্যান্ট্রি ক্রেন আনা হয়েছে বন্দরে। আরো ৭ টি গ্যান্ট্রি ক্রেন চলে আসবে এই বছর। 
মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী বন্দরের উন্নয়নের জন্য গুরুত্ব দিচ্ছেন। সেজন্য তিনি বে টার্মিনাল নির্মাণের উদ্যোগ নিয়েছেন। এ টার্মিনালের মাধ্যমে বন্দরের সক্ষমতা বহুগুণ বৃদ্ধি পাবে। 
চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান কমডোর জুলফিকার আজিজের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দীন, নৌ পরিবহন সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য এম এ লতিফ এমপি, চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের চেয়রম্যান আবদুচ ছালাম ও চট্টগ্রাম চেম্বারের সভাপতি মাহবুবুল আলম'সহ নেতৃস্থানীয় ব্যক্তিবর্গ। 

সিভয়েস/এসসি/এসএ/এস.আর

সিভয়েস প্রতিবেদক

সর্বশেষ

পাঠকপ্রিয়