কনটেইনার চার্জের ছাড় তুলে নিচ্ছে চট্টগ্রাম বন্দর

প্রকাশিত: ১৩:০৯, ১৯ এপ্রিল ২০২০
কনটেইনার চার্জের ছাড় তুলে নিচ্ছে চট্টগ্রাম বন্দর

চট্টগ্রাম বন্দরে কন্টেইনার রাখার চার্জের ছাড় শতভাগ তুলে নিচ্ছে বন্দর কর্তৃপক্ষ।  নৌপরিবহন মন্ত্রণালয়ের অনুমোদনে বন্দর কর্তৃপক্ষ থেকে এ সংক্রান্ত বিজ্ঞপ্তিও দেওয়া হয়েছে। বন্দর সচল রাখতে কর্তৃপক্ষ এই সুবিধা তুলে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বলে বন্দরের নির্ভরযোগ্য সুত্র জানিয়েছে।

সুত্রটি জানায়, সাধারণ ছুটির সময় আমদানি হওয়া পণ্য ছুটির মধ্যেই খালাস করলে কন্টেইনার রাখার শতভাগ ছাড় দিয়েছিল নৌপরিবহন মন্ত্রণালয়। এই আদেশের পর বন্দর থেকে পণ্য খালাসের হার ৩০ শতাংশে নেমে আসে। এতে কন্টেইনার জটে পড়ে বন্দর পরিচালনা কার্যক্রম থমকে যায়। 

এ বিষয়ে বন্দর সচিব ওমর ফারুক গণমাধ্যমকে বলেন, সাধারণ ছুটির সময় পরিবহন সংকটসহ নানা কারণে ব্যবসায়ীদের জন্য কন্টেইনার রাখার ভাড়ায় এই সুবিধা দেওয়া হয়েছিল। এটি এখন বুমেরাং হয়েছে। 

খোঁজ নিয়ে জানা গেছে,  রপ্তানি আদেশ স্থগিত বা বাতিল হওয়ায় পোশাকশিল্পের কাঁচামালও খালাস হয়নি এ সময়। পোশাকশিল্পসহ বিভিন্ন শিল্পকারখানার কাঁচামাল ও সরঞ্জামবাহী ২২ হাজারের বেশি কন্টেইনার বন্দরে পড়ে আছে। 

শনিবার বন্দরের এক বিজ্ঞপ্তিতে বলা হয়, সাধারণ ছুটির সময় আমদানি হওয়া পণ্য ২০ এপ্রিল বা কাল সোমবারের মধ্যে খালাস না করলে প্রচলিত নিয়মে কন্টেইনার রাখার ভাড়া পরিশোধ করতে হবে। 

বন্দর সচিব বলেন, চট্টগ্রাম বন্দর দিয়ে ২৭ মার্চ থেকে যেসব পণ্য আমদানি হয়েছে সেগুলো কালকের মধ্যে খালাস না নিলে শতভাগ ছাড়ের সুবিধা থেকে বঞ্চিত হবে ।

সিভয়েস প্রতিবেদক

সর্বশেষ

পাঠকপ্রিয়