Cvoice24.com

২৩ নয়, ১৫ শতাংশ ভাড়া বাড়বে লাইটার জাহাজে

সিভয়েস প্রতিবেদক

প্রকাশিত: ১৩:৫৩, ১৭ নভেম্বর ২০২১
২৩ নয়, ১৫ শতাংশ ভাড়া বাড়বে লাইটার জাহাজে

লাইটার জাহাজ। ফাইল ছবি

জ্বালানি তেলের দামের সঙ্গে সমন্বয় করতে এবার ১৫ শতাংশ বাড়তি ভাড়া নেয়ার সিদ্ধান্ত নিয়েছে লাইটার জাহাজ পরিচালনাকারী সংস্থা ওয়াটার ট্রান্সপোর্ট সেল (ডব্লিউটিসি)। আগামী সোমবার (২২ নভেম্বর) থেকেই এ সিদ্ধান্ত বাস্তবায়ন হবে বলে জানিয়েছে সংস্থাটি। এদিকে লাইটার জাহাজের ভাড়া বাড়ার হঠাৎ সিদ্ধান্তে বিপাকে পড়েছেন আমদানিকারকরা। 

এদিকে লাইটার জাহাজের ভাড়া ২৩ শতাংশ বাড়ানোর কথা থাকলেও সরকারি নির্দেশনা মোতাবেক খোরাকি ভাতা আর জ্বালানি তেলের দাম সমন্বয় করে ১৫ শতাংশ বাড়ানো হয়েছে বলে দাবি সংস্থাটির।

এ ব্যাপারে জানতে চাইলে ওয়াটার ট্রান্সপোর্ট সেলের (ডব্লিউটিসি) নির্বাহী পরিচালক মাহবুব রশিদ সিভয়েসকে বলেন, জ্বালানি তেলের দাম বাড়ায় লাইটার জাহাজে ২৩ শতাংশ ভাড়া বাড়ানোর দাবি ছিল আমাদের। তবে খোরাকি ভাতা ও বর্ধিত জ্বালানি তেলের দাম সমন্বয় করে সরকার আমাদের ১৫ শতাংশ ভাড়া বাড়ানোর সিদ্ধান্ত দিয়েছে। আমরা সেটাই মেনে নিয়েছি। আগামী সোমবার (২২ নভেম্বর) থেকে এ সিদ্ধান্ত বাস্তবায়ন হবে। জ্বালানি তেল ও খোরাকি ভাতা মিলে প্রতিটনে ১৫ থেকে ১৮ টাকা ভাড়া নেয়া হবে। সামনে শ্রমিকদের গ্যাজেড হবে, তাদের বেতন বাড়বে। তখন কিন্তু ভাড়াও বাড়ার সম্ভাবনা রয়েছে। তবে সরকারের সিদ্ধান্তে একমত হয়ে আমরা লাইটার জাহাজের ভাড়া ১৫ শতাংশ বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছি। আমরাও চাই না আমদানিকারকরা কোন প্রকার বিপাকে পড়ুক।

চট্টগ্রাম বন্দরের বহিনোঙ্গরে থাকা মাদার ভেসেল থেকে লাইটার জাহাজে করে সিমেন্টের কাঁচামাল ক্লিংকার, চুনাপাথর, কমুডিটি, সিরামিক্সের কাঁচামাল, লৌহজাত পণ্য, সার, পাথরসহ বিভিন্ন আমদানি পণ্য দেশের বিভিন্ন প্রান্তে পাঠানো হয়। চট্টগ্রামে ডব্লিউটিসির অধীনে ১৮শ’ লাইটার জাহাজ চলাচল করে। এসব জাহাজে করে ঢাকা, নারায়নগঞ্জ, কাঁচপুর, মুক্তারপুরসহ দেশের অন্তত ৩৪টি স্থানে পণ্য পরিবহন করা হয়। 

উল্লেখ্য, গত ৪ নভেম্বর সরকার ডিজেলের দাম প্রতি লিটারে ১৫ টাকা বাড়িয়ে ৮০ টাকা নির্ধারণ করে। এটি প্রত্যাহারের দাবিতে চট্টগ্রামসহ দেশের পণ্য পরিবহন সংশ্লিষ্টরা চারদিনের ধর্মঘট পালন করেন। পরে স্বরাষ্ট্রমন্ত্রীর আশ্বাসে পণ্য পরিবহনকারী ট্রাক-লরি-প্রাইমমুভার, ট্রেলারদের মালিক-শ্রমিকরা তাদের ধর্মঘট তুলে নেন। তবে বাস, ট্রাক লঞ্চের পাশাপাশি চট্টগ্রামসহ দেশের সব লাইটার জাহাজগুলো ডিজেলে চলে। এর সঙ্গে সমন্বয় করে নামমাত্র ভাড়া বাড়ানো হয়েছে বলে দাবি ডব্লিউটিসি নেতাদের।

-সিভয়েস/টিএম

সর্বশেষ

পাঠকপ্রিয়