Cvoice24.com

১৩ ঘণ্টা পর কাজে ফিরলো লাইটার জাহাজ শ্রমিকরা

সিভয়েস প্রতিবেদক

প্রকাশিত: ২০:১৭, ১১ নভেম্বর ২০২২
১৩ ঘণ্টা পর কাজে ফিরলো লাইটার জাহাজ শ্রমিকরা

ঘাটে টাকা না নেয়ার সিদ্ধান্ত আসায় কর্মবিরতি প্রত্যাহার করে কাজে ফিরেছে লাইটার জাহাজ শ্রমিকরা।

পতেঙ্গায় লাইটার জাহাজের শ্রমিকদের ওঠা–নামায় ব্যবহৃত চরপাড়া ঘাটের ইজারা বাতিলের প্রক্রিয়া শুরু ও শ্রমিকদের কাছ থেকে ঘাটে টাকা না নেয়ার সিদ্ধান্ত আসায় কর্মবিরতি প্রত্যাহার করে কাজে ফিরেছে লাইটার জাহাজ শ্রমিকরা।

শুক্রবার (১১ নভেম্বর) সন্ধ্যা সাড়ে ৭টায় বাংলাদেশ লাইটার শ্রমিক ইউনিয়নের সহ-সভাপতি মোহাম্মদ নবী আলম সিভয়েসকে এ তথ্য নিশ্চিত করেন।

তিনি বলেন, চরপাড়া ঘাটের ইজারা বাতিলের প্রক্রিয়া শুরু করছে বন্দর। পাশাপাশি এ ঘাটে আমাদের শ্রমিকদের কাছ থেকে এক টাকাও নেয়া হবে না— বন্দরের এমন আশ্বাসে আমরা কর্মবিরতি প্রত্যাহার করে নিয়েছি। আমাদের শ্রমিকরা কাজে ফিরে গেছেন।
 
এর আগে বিকাল ৪ টায় বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যানের সঙ্গে বৈঠকে বসেন লাইটার শ্রমিক ইউনিয়ন ও লাইটারেজ শ্রমিক ফেডারেশনের নেতারা। 

গতকাল বৃহস্পতিবার (১০ নভেম্বর) বিকালে নগরের বাংলাবাজার এলাকায় ‘সর্বস্তরের নৌযান শ্রমিকবৃন্দের’ ব্যানারে আয়োজিত এক সমাবেশে পাচ দফা দাবি জানিয়ে কর্মবিরতির ঘোষণা দেয় লাইটার জাহাজের শ্রমিকরা।

পাঁচ দফা দাবির মধ্যে ছিল— চট্টগ্রাম বন্দর চেয়ারম্যানকে প্রত্যাহার, লাইটার জাহাজের শ্রমিকদের ওঠা-নামায় ব্যবহৃত চরপাড়া ঘাটের ইজারা বাতিল, পতেঙ্গা থানার ভারপ্রাপ্ত কর্মকতার অপসারণ, সাঙ্গু নদের মুখ খনন করে লাইটার জাহাজের নিরাপদ পোতাশ্রয় করা ইত্যাদি। 

লাইটারেজ শ্রমিক ইউনিয়নের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক জসিম উদ্দিন অভিযোগ তুলে বলেছিলেন, গত ৩ নভেম্বর ইজারাদারের লোকজন আট–নয়জন শ্রমিককে মারধর করেন। পুলিশ প্রশাসন কোনো ব্যবস্থা নেয়নি। বন্দরের কাছে এ ঘাটের ইজারা বাতিলের দাবি জানালেও কোনো ব্যবস্থা নেওয়া হয়নি। এর প্রতিবাদ হিসেবে চরপাড়া ঘাটের সামনে থেকে সব লাইটার জাহাজ পারকির চর এলাকায় নিয়ে যায় নৌযান শ্রমিকেরা। পাশাপাশি পারকির চর এলাকায় অবস্থানরত নৌযান থেকে শ্রমিকরা বিমানবন্দর সড়কের শেষ মাথায় চাইনিজ ঘাট ব্যবহার করে ওঠানামা করতে শুরু করে। এ ঘাটটিও আজ উচ্ছেদ করে বন্দর কর্তৃপক্ষ। 

চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সচিব মো. ওমর ফারুক সিভয়েসকে বলেন, আজ বিকালে শ্রমিল নেতাদের সাথে আমরা কথা বলেছি। চরপাড়া ঘাটের ইজারা বাতিলের প্রক্রিয়া দ্রুত শুরু হবে। পাশাপাশি এ ঘাটে শ্রমিকদের কাছ থেকে টাকা না নেয়ার সিদ্ধান্ত হয়েছে।

সর্বশেষ

পাঠকপ্রিয়