শবে কদরের আগে কাঁচাবাজারে ভিড়

দেবাশীষ চক্রবর্তী, সিভয়েস২৪

প্রকাশিত: ১৯:৪২, ৫ এপ্রিল ২০২৪
শবে কদরের আগে কাঁচাবাজারে ভিড়

ঈদের সদাই করতে কাঁচাবাজারে ভিড় বেড়েছে। ঈদ ঘিরে দাম বেড়ে যাবে, এমন আশঙ্কায় শবে কদরের আগেই মাছ মাংসসহ নিত্যপণ্য কিনে নিচ্ছেন অনেকে। শুক্রবার (৫ এপ্রিল) নগরের রিয়াজউদ্দিন বাজারে ক্রেতাদের ভিড় লক্ষ্য করা গেছে। রোজায় মাছ-মাংসের চাহিদা বেশি থাকায় সবজির দাম স্থিতিশীল ছিল।

করলা ৬০ , ঢেঁড়স ৬৫ থেকে ৭০, বিভিন্ন জাতের বেগুন ৭০-৮০, মূলা ৪০-৪৫ , পটল ৭০-৮০ , বরবটি ৮০-৮৫ ও পেঁপে ৩০ -৪০ টাকায় বিক্রি হচ্ছে প্রতিকেজি।

বিভিন্ন বাজার ঘুরে দেখা যায়, স্থান ও মানভেদে প্রতিকেজি দেশি আলু ৫০ থেকে ৬০, টমেটো ৬০ থেকে ৭০, ফুলকপি ৯০ থেকে ৯৫, বাঁধাকপি ৭০ টাকায় বিক্রি হচ্ছে।

এদিকে মাছ বাজারে পাঙ্গাস বিক্রি হচ্ছে ২০০ থেকে ২২০ টাকা কেজি দরে। অনেকটা একই দামে বিক্রি হচ্ছে তেলাপিয়া ও কই। আকারভেদে রুই-কাতলার দাম হাঁকানো হচ্ছে ৩৫০ থেকে ৪০০ টাকা কেজি এবং গলদা চিংড়ি ৯০০ থেকে ১০০০ টাকায় বিক্রি হচ্ছে। শোল মাছ প্রতিকেজি ৫০০-৬৫০ টাকা এবং শিং মাছ ও বাইলা মাছ প্রকারভেদে ৫০০-৭০০ টাকায় বিক্রি হচ্ছে। পোয়া মাছ ৩৫০ থেকে ৪০০, পাবদা মাছ ৪০০ থেকে ৪৫০, মলা ৫০০, মিশালি মাছ ২২০, রুপচাঁদা ১২৮০  টাকায় বিক্রি হতে দেখা যায়।

অন্যদিকে, শবে কদরের আগে মাংসের বাজারেও  ভিড় দেখা গেছে। দাম আরো বাড়তে পারে এমন ভয়ে আগেভাগে যে যার মত কিনে নিচ্ছেন মুরগি ও গরুর মাংস।

রিয়াজউদ্দিন বাজারের মেসার্স ভাই ভাই মাংস দোকানের দোকানি শরিফুল জামান বলেন, `কাল (শনিবার) মুরগির চাহিদা বেড়ে যাবে। তাই অর্ডার নিতে চাইলেও সাপ্লায়াররা চাহিদা মোতাবেক দিতে পারবে না বলে জানিয়েছে। ফলে দাম বাড়তি থাকার আশংকা আছে।`
 
রিয়াজউদ্দিন বাজারে সদাই করতে আসা রাইহান বলেন, `প্রতিবছরই শবে কদরের আগে মাংসের দাম বাড়িয়ে দেয় দোকানিরা। গত একমাস যাবত মুরগির দাম ২০০ টাকার নিচে নামছেই না। প্রতিনিয়ত সাধারণ মানুষকে ভোগাচ্ছে এই সুবিধাবাদী ব্যবসায়ীরা।`

বাজার ঘুরে দেখা যায়, ৮৫০ থেকে ৯০০ টাকা কেজি দরে গরুর মাংস বিক্রি হচ্ছে। ২ কেজির বেশি ওজনের ব্রয়লার মুরগি প্রতিকেজি ২৩০-২৩৫ টাকা, দেড় কেজি ওজনের বিক্রি হচ্ছে ২৪০ টাকায়। এছাড়া লেয়ার ও সোনালি জাতের মুরগির কেজি স্থানভেদে ৩১০ থেকে ৩৩০ টাকা, দেশি মুরগি ৫০০ থেকে ৫৫০ টাকা কেজি এবং খাসির মাংস আগের মতো ১০৫০ থেকে ১১০০ টাকায় বিক্রি করতে দেখা গেছে।

সর্বশেষ

পাঠকপ্রিয়