৩৭ বছর পর মাঠে ফুটবল খেলা দেখলো ইরানের মেয়েরা

প্রকাশিত: ০৬:২৭, ১২ নভেম্বর ২০১৮
৩৭ বছর পর মাঠে ফুটবল খেলা দেখলো ইরানের মেয়েরা

দীর্ঘ ৩৭ বছর পর মাঠে বসে ফুটবল খেলা দেখার অনুমতি মিলেছে ইরানি নারীদের। তেহরানের শীর্ষ লীগের একটি ম্যাচে তাদের এ সুযোগ দেয়া হয়। ব্রিটিশ সংবাদমাধ্যম ইন্ডিপেনডেন্ট জানিয়েছে, ওই ম্যাচে কয়েকশো নারীকে মাঠে যাওয়ার অনুমতি দেয় কর্তৃপক্ষ।

স্থানীয় কয়েকটি গণমাধ্যম বলছে, এদিন প্রায় ৫০০ নারী ম্যাচ দেখার সুযোগ পান। মাঠে সব মিলিয়ে দর্শক ছিল প্রায় ৮০ হাজার। অর্থাৎ নারীদের সংখ্যা ছিল একেবারেই কম। অবশ্য ম্যাচ দেখার সুযোগটিকেই আপাতত বড় করে দেখা হচ্ছে।
তেহরানে অনুষ্ঠিত এশিয়া চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালে ইরানের নারীরা স্বাচ্ছন্দ্যে খেলা দেখেন। এ সময় পুরুষ দর্শকদের থেকে আলাদা স্থানে রাখা হয় তাদের।
বলা হচ্ছে, মাঠে যাওয়া বেশিরভাগ নারী খেলোয়াড়দের পরিবারের সদস্য। তবে ধীরে ধীরে এ অবস্থা পাল্টাবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

ইরানি নারীরা পুরুষদের কোনও স্পোর্টস ইভেন্টে উপস্থিত থাকার সুযোগ হারায় ৩৯ বছর আগে। ১৯৭৯ সালে ইসলামিক বিপ্লবের সময় পুরুষদের ইভেন্টে নারী দর্শকদের নিষিদ্ধ করা হয়।
আর শীর্ষ ক্লাবগুলোর খেলায় তারা নিষিদ্ধ হয় ১৯৮১ সালে। অর্থাৎ ৩৭ বছর ধরে তারা কোনও ক্লাবের খেলা দেখার সুযোগ পাননি। অবশ্য কিছু খেলায় বিদেশি নারীদের উপস্থিত থাকার সুযোগ রয়েছে।

বর্তমানে এসব নিষেধাজ্ঞা তুলে নিতে ইরান সরকারের সাথে কাজ করে যাচ্ছে ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফা।
প্রসঙ্গত, এবারের বিশ্বকাপে স্পেনের বিপক্ষে ইরানের একটি ম্যাচ দেখার সুযোগ পায় দেশটির নারীরা। এরপর গত মাসে ইরান ও বলিভিয়ার মধ্যকার প্রীতি ম্যাচ দেখার সুযোগ দেয়া হয় তাদের। যদিও এর পরপরই আবারও নিষেধাজ্ঞা জারি করা হয়।

সিভয়েস/এএইচ

আন্তর্জাতিক ডেস্ক

সর্বশেষ

পাঠকপ্রিয়