চট্টগ্রামে মেট্রোরেল: সম্ভাব্যতা যাচাইয়ে সময় লাগবে দুই বছর

সিভয়েস প্রতিবেদক

প্রকাশিত: ১৪:১০, ৩১ জানুয়ারি ২০২৩
চট্টগ্রামে মেট্রোরেল: সম্ভাব্যতা যাচাইয়ে সময় লাগবে দুই বছর

যানজট সমস্যার সমাধানে ঢাকার পরে চট্টগ্রামেও হবে মেট্রোরেল। তার আগে করা হবে সম্ভাব্যতা যাচাই। আর মেট্রোরেলের সম্ভাব্যতা যাচাইয়ে সময় লাগবে দুই বছর। মেট্রোরেলের এ প্রকল্প বাস্তবায়নে ৭০ কোটিরও বেশি টাকা ব্যয়ে কোরিয়ান পরামর্শক প্রতিষ্ঠান কোইকা এই ফিজিবিলিটি স্টাডি (সম্ভাব্যতা যাচাই) করবে। তবে সম্ভাব্যতা যাচাইয়ের সঙ্গে থাকবে ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষ (ডিটিসিএ), চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক), সিডিএ (চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ) এবং চট্টগ্রাম বন্দর। 

মঙ্গলবার (৩১ জানুয়ারি) সকাল সাড়ে ১১টায় ভার্চুয়াল মাধ্যমে যুক্ত হয়ে নগরের হোটেল রেডিসন ব্লু বে ভিউতে আনুষ্ঠানিকভাবে প্রকল্পটির উদ্বোধন করেন সেতু ও সড়ক পরিবহন মন্ত্রী ওবায়দুল কাদের। এসময় মেট্রোরেলের প্রকল্প বাস্তবায়নে চট্টগ্রাম বন্দর, চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ, চট্টগ্রাম সিটি কর্পোরেশনসহ প্রতিষ্ঠানগুলোর সক্ষমতা বৃদ্ধি এবং পরিবেশের ভারসাম্য রক্ষাসহ নানা দিক আলোচনা করা হয়। 

জানা যায়, ‘ট্রান্সপোর্ট মাস্টারপ্ল্যান অ্যান্ড প্রিলিমিনারি ফিজিবিলিটি স্টাডি ফর আরবান মেট্রোরেল ট্রানজিট কন্সট্রাকশন অব চিটাগাং মেট্রোপলিটন এরিয়া’ শীর্ষক প্রকল্পটি বাস্তবায়নে মোট ব্যয় হচ্ছে ৭০ কোটি ৬৩ লাখ টাকা। এর মধ্যে সরকারি তহবিল (জিওবি ফান্ড) থেকে ১৩ কোটি ৬৩ লাখ টাকা এবং প্রকল্প সহায়তাকারী প্রতিষ্ঠান কোইকা থেকে ৫৭ কোটি টাকা। তারমধ্যে এ প্রকল্পের মূল কার্যক্রমে ৫৭ কোটি টাকার পরামর্শক সেবা (মাস্টারপ্ল্যান এবং প্রাক সম্ভব্যতা সমীক্ষা), ৩ কোটি ৫০ লাখ টাকার পরামর্শক সেবা (প্রাতিষ্ঠানিক উন্নয়ন), ২ কোটি ২৯ লাখ টাকার আউটসোর্সিং, ১ কোটি টাকার কারিগরি পরামর্শক, এক কোটি টাকার পরিবহন পরামর্শক এবং ২ কোটি ২৫ লাখ টাকার গাড়িভাড়ার খাতে ব্যয় ধরা হয়েছে।

এর আগে গত বছরের ২২ নভেম্বর একনেকে অনুমোদন পায় প্রকল্পটি। ওই সময় প্রকল্পটি বাস্তবায়িত হলে চট্টগ্রাম মহানগরীতে যানজট হ্রাস এবং জনগণের জীবনযাত্রার মান উন্নয়ন হবে। পরিবেশবান্ধব মেট্রো সিস্টেম চালু করার মাধ্যমে নগরের ট্রাফিক ব্যবস্থাপনা সংশ্লিষ্ট বিভিন্ন সংস্থার প্রাতিষ্ঠানিক সক্ষমতা বৃদ্ধি পাবে বলে বলা হয়।

সড়ক ও জনপথ বিভাগের সচিব এবিএম আমিন উল্ল্যাহ নুরীর সভাপতিত্বে মেট্রোরেলের সম্ভাব্যতা যাচাইয়ের এ অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন তথ্যমন্ত্রী ড. হাছন মাহমুদ, চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র এম রেজাউল করিম চৌধুরী, সিডিএ চেয়ারম্যান জহিরুল আলম দোভাষ, বাংলাদেশে নিযুক্ত কোরিয়ান রাষ্ট্রদূত লি জ্যাং কিউন, মন্ত্রণালয়ের কয়েকজন সচিবসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা।

সর্বশেষ

পাঠকপ্রিয়