সিভয়েস২৪ প্রতিবেদকের ‘মীনা অ্যাওয়ার্ড’ জয়

সিভয়েস২৪ ডেস্ক

প্রকাশিত: ১৯:৩৪, ২২ এপ্রিল ২০২৪
সিভয়েস২৪ প্রতিবেদকের ‘মীনা অ্যাওয়ার্ড’ জয়

১৮তম মীনা অ্যাওয়ার্ড পেয়েছেন সিভয়েস২৪ এর স্টাফ রিপোর্টার শারমিন রিমা। শিশু অধিকার প্রিন্ট ক্যাটাগরিতে তিনি এই পুরস্কার অর্জন করেন। একই ক্যাটাগরিতে তাঁর সঙ্গে যৌথভাবে পুরস্কৃত হয়েছেন বাংলা ট্রিবিউনের বিশেষ প্রতিনিধি উদিসা ইসলাম। সিভয়েস২৪ এ প্রকাশিত শারমিন রিমার  কার দোষে ওরা 'বড় অপরাধী'? শীর্ষক প্রতিবেদনটি মীনা অ্যাওয়ার্ডস ২০২৩ জয় করলো।

এবার তিনজন শিশু সাংবাদিকসহ মোট ১৫ বাংলাদেশি সাংবাদিককে  শিশু সংক্রান্ত বিষয়াবলি নিয়ে অসাধারণ প্রতিবেদনের জন্য পুরস্কৃত করা হয়েছে।

সোমবার (২২ এপ্রিল) বিকেলে রাজধানীর সোনারগাঁও হোটেলের গ্র্যান্ড বলরুমে অনুষ্ঠানে অ্যাওয়ার্ড তুলে দেওয়া হয়।

মীনা মিডিয়া অ্যাওয়ার্ডস শুরু হয় ২০০৫ সালে। তখন থেকে গণমাধ্যমে (প্রিন্ট, ইলেক্ট্রনিক ও অনলাইন সংবাদমাধ্যম) প্রকাশিত দারুণ সব সাংবাদিকতাকে স্বীকৃতি দেওয়ার মাধ্যমে শিশু অধিকার প্রতিষ্ঠার কাজকে এগিয়ে নিতে ভূমিকা রাখছে এই পুরস্কার। এই অ্যাওয়ার্ডসের মাধ্যমে শিশু সাংবাদিকদের কাজকেও স্বীকৃতি ও অনুপ্রেরণা দেওয়া হয়।

মীনা মিডিয়া অ্যাওয়ার্ডসের এই ১৮তম আসরে, জাতীয় ও আঞ্চলিক পর্যায়ের প্রিন্ট, ফটো ও ভিডিও সাংবাদিকদের কাছ থেকে এক হাজারের বেশি কাজ জমা পড়েছে। গত বছর যেখানে জমা পড়েছিল ৩০০টি, সেখানে এবারের সংখ্যা তার চেয়ে প্রায় তিন গুনেরও বেশি।

ইউনিসেফ মীনা মিডিয়া অ্যাওয়ার্ডস ২০২৩ বিজয়ীরা (১৮ বছর ও তদূর্ধ্ব) 

- আহমাদুল হাসান, প্রথম আলো, সরকারি প্রাথমিক বিদ্যালয় গরিবই রয়ে গেল (প্রিন্ট সাংবাদিকতা- শিক্ষা ও শিশু)।
- মো. সাজিদ হোসেন, প্রথম আলো, আগুন কবলিত ভবন থেকে শিশুকে উদ্ধার (ফটো সাংবাদিকতা)।
- মো. বনি আমিন, যমুনা টেলিভিশন, ঝরে পড়া শিক্ষার্থীদের নিয়ে হরিলুট (ভিডিও সাংবাদিকতা)।
- মো. সবুজ মাহমুদ, ইন্ডিপেনডেন্ট টেলিভিশন, শিশু কেনা-বেচা, (ভিডিও সাংবাদিকতা)।
- মো. রাকিবুল হাসান তামিম, ঢাকা পোস্ট, ‘পিরিয়ড জটিলতা: পরিবর্তনের দূত হয়ে কিশোরীদের পাশে কিশোরীরা' (প্রিন্ট সাংবাদিকতা-পরিবর্তনের দূত শিশু)।
- মো.  জসীম উদ্দীন, ঢাকা পোস্ট, নিরাপত্তার অজুহাত: বয়ঃসন্ধিই যেন ‘কাল’ রোহিঙ্গা কন্যাশিশুদের, (প্রিন্ট সাংবাদিকতা-রোহিঙ্গা শরণার্থী শিশু)।
- মুছা মল্লিক, ঢাকা পোস্ট, বিদ্যালয়ে অপরিচ্ছন্ন শৌচাগার, নীরব মহামারিতে কিশোরীরা, (প্রিন্ট সাংবাদিকতা-ঝুঁকিতে শিশুরা)
- নজরুল ইসলাম, ঢাকা পোস্ট, করোনা-যুদ্ধ-আইনের ফাঁক : দিন দিন লম্বা হচ্ছে বাল্যবিবাহের মিছিল, (প্রিন্ট সাংবাদিকতা- জেন্ডার সমতা)।
-রবিউল আলম, ঢাকা নোট, “Manta and Erosion-Hit Children Grapple with Endless Identity Crisis, Thousands Drop Out” (প্রিন্ট সাংবাদিকতা- শিক্ষা ও শিশু)।
- সাধন কুমার সরকার, দৈনিক প্রতিদিনের বাংলাদেশ, শিশুরা যখন জলবায়ু পরিবর্তনের বলি  (প্রিন্ট সাংবাদিকতা- জলবায়ু পরিবর্তন ও শিশু)।
- শারমিন রিমা, সিভয়েস ২৪ ডটকম, কার দোষে ওরা ‘‘বড় অপরাধী’’?
- উদিসা ইসলাম, বাংলা ট্রিবিউন, কোথা থেকে আসে কোথায় হারায়, সে হিসাব নেই যে শিশুদের,  (প্রিন্ট সাংবাদিকতা- শিশু অধিকার)।

ইউনিসেফ চিলড্রেনস মীনা মিডিয়া অ্যাওয়ার্ডস ২০২৩ বিজয়ীরা (১৮ বছরের নিচে)

- মো. সাফায়েত হোসেন শান্ত, দৈনিক আজকের সুন্দরবন, “Inspiration to Survive the Extreme” (আলোকচিত্র সাংবাদিকতা)
- মো. মুজাহিদ  ইসলাম, এটিএন বাংলা, যশোরের যৌনপল্লীর ৫০ জন শিশু কিশোররা মায়ের পেশা ধরেই কি এই পেশাতে জড়িয়ে পড়বে, (ভিডিও সাংবাদিকতা)।
- মো. নাঈম  ইসলাম, ইকোনোমিকনিউজ২৪ডটকম,  “Transgender childhood is the name of a Terror” (প্রিন্ট সাংবাদিকতা)।

সর্বশেষ

পাঠকপ্রিয়