Cvoice24.com


মসজিদের সামনেই চসিকের ময়লার ভাগাড়

প্রকাশিত: ১৪:৫০, ১৪ অক্টোবর ২০২০
মসজিদের সামনেই চসিকের ময়লার ভাগাড়

নগরের বহদ্দারহাট বাস টার্মিনাল  বায়তুশ শরফ জামে মসজিদের সামনেই ময়লার ভাগাড় বসিয়েছে চসিক। দুটি ডাস্টবিন থাকলেও বিভিন্ন এলাকা থেকে এনে পরিচ্ছন্নতাকর্মীদের জমানো ময়লা-আবর্জনা ছড়িয়ে ছিটিয়ে পড়েছে  মসজিদ ফটকের সামনেই।

ভাগাড়ের এসব ময়লা জনদুর্ভোগের কারণ হয়ে দাঁড়িয়েছে মুসল্লী ও টার্মিনালে আসা গণপরিবহণ ও যাত্রীদের। সামান্য বৃষ্টি হলে এই দুর্ভোগের আর সীমা থাকে না।

বুধবার (১৪ অক্টোবর) সরেজমিনে দেখা গেছে, বহদ্দারহাট বাস টার্মিনালের দক্ষিণ পার্শ্বে অবস্থিত বায়তুশ শরফ জামে মসজিদের সামনে বিশাল ময়লার ভাগাড়। ছড়িয়ে পড়া দুর্গন্ধে নাক চেপে চলাচল করছে পথচারীরা। চট্টগ্রাম সিটি কর্পোরেশনের দুটি ডাস্টবিন রাখা থাকলেও বেশিরভাগ ময়লা ডাস্টবিনের আশেপাশে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে। চসিকের ও এলাকা ভিত্তিক নিয়োজিত পরিচ্ছন্ন কর্মীরা ময়লার ভ্যানে করে ময়লা এনে রাখছে এই ভাগাড়ে। এভাবে অপরিকল্পিতভাবে ময়লা ফেলার কারণে ভাগাড়ের পরিধি বিস্তৃত হয়ে রাস্তার উপর এসে পড়েছে যা মসজিদের প্রধান ফটকের অনেকটাই কাছে।

নুর আহমেদ নামে এক মুসল্লী মসজিদের সামনে এমন দায়িত্বজ্ঞানহীন কাণ্ডে ক্ষোভ জানিয়ে বলেন, এ মসজিদে প্রতিদিন অসংখ্য মুসল্লী নামাজ আদায় করেন। এছাড়া দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা মানুষজনও নামাজ আদায় করেন। অথচ এই মসজিদের সামনেই ময়লার ভাগাড়। অপরিকল্পিত এত বড় ময়লার ভাগাড়ের কারণে মুসল্লীদের নামাজ আদায়ের সময়েও পোহাতে হয় দুর্গন্ধের ভোগান্তি।"

বায়তুশ শরফ জামে মসজিদের ইমাম মৌলানা নুর হোসেন সিভয়েসকে বলেন, " অনেকবার নানান জায়গায় এই ময়লার ভাগাড়ের ব্যাপারে অভিযোগ জানানো হলেও কাজ হয়নি। স্বয়ং কাউন্সিলর সাহেব নিজে এসেও দেখে গিয়েছিলেন, তাও এ পর্যন্ত কোন ব্যবস্থা নেওয়া হয়নি। ফলে এই নোংরা নর্দমা পাড়ি দিয়েই মুসল্লীদেরকে নামাজ আদায় করতে আসতে হয়। আপনাদের মাধ্যমে আবারো অতিদ্রুততার সাথে এ ভাগাড় সরিয়ে নেয়ার জন্য কর্তৃপক্ষকে অনুরোধ জানাচ্ছি।

টার্মিনালে দায়িত্বরত চট্টগ্রাম-কক্সবাজার বাস মালিক সমিতির লাইনম্যান মো. নুরুল আবছার সিভয়েসকে বলেন, " দীর্ঘদিন ধরে এভাবে অপরিকল্পিত ভাবে মসজিদের সামনে রাস্তার উপর  ময়লার ভাগাড় বাস টার্মিনাল এলাকার অন্যতম দূর্ভোগের কারণ হয়ে দাঁড়িয়েছে। সামান্য বৃষ্টি হলেই বৃষ্টির পানির সাথে ভাগাড়ের ময়লা-আবর্জনা মিশে যায়, ফলে মসজিদের সামনে জমে থাকা আবর্জনাযুক্ত পানি মাড়িয়েই মুসল্লীদের নামাজ আদায়ের জন্য আসতে হয়। যত দ্রুত সম্ভব এই ময়লার ভাগাড় এখান থেকে স্থানান্তর করা জরুরি হয়ে পড়েছে।"

এছাড়া এই ময়লার ভাগাড়ের কারণে ভোগান্তি পোহাতে হয় বাস টার্মিনালে চলাচলরত দূরপাল্লার গণপরিবহনগুলোকেও। ভাগাড়ের ময়লা-আবর্জনা রাস্তার উপর এসে পড়ায় যান চলাচলে বিঘ্নিত হয়ে সৃষ্টি হয় তীব্র যানযটের।

এব্যাপারে বাস ড্রাইভার মো. রাজা মিয়া সিভয়েসকে বলেন, "একটু বৃষ্টি হলে এখানে পানির সাথে ভাগাড়ের ময়লা আবর্জনা মিশে রাস্তার উপর ময়লার স্তর জমে যায় ফলে স্বাভাবিকভাবে যানবাহন চলাচলে সমস্যার সম্মুখীন হতে হয়।

এব্যাপারে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের পরিচ্ছন্ন কর্মকর্তা মোরশেদুল আলম চৌধুরী সিভয়েসকে বলেন, " মসজিদের সামনে ময়লার ভাগাড়টির বিষয়ে আগামীকাল সরেজমিনে গিয়ে ব্যবস্থা নেবো। 

সিভয়েস/জেআই

সিভয়েস প্রতিবেদক

সর্বশেষ

পাঠকপ্রিয়