Cvoice24.com

চসিকের সেরা কর্মকর্তা মেয়রের পিএস আবুল হাশেম

সিভয়েস প্রতিবেদক

প্রকাশিত: ২০:৫১, ১৭ সেপ্টেম্বর ২০২৩
চসিকের সেরা কর্মকর্তা মেয়রের পিএস আবুল হাশেম

জনসেবায় বিশেষ অবদান রাখায় চট্টগ্রাম সিটি করপোরেশনের সেরা কর্মকর্তার স্বীকৃতি পেয়েছেন মেয়রের একান্ত সচিব মুহাম্মদ আবুল হাশেম। যদিও স্থানীয় সরকার বিভাগের মূল্যায়নে গত দুই অর্থবছরে নাগরিক সেবায় পিছিয়েছে চট্টগ্রাম। 

একইসাথে স্মার্ট সিটি কার্যক্রমে অবদান রাখায় প্যানেল মেয়র মোহাম্মদ গিয়াস উদ্দিন, আফরোজা কালাম, ও ১৪ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর আবুল হাসনাত মোহাম্মদ বেলালকে সেরা সেবাদানকারী কাউন্সিলরের পুরষ্কার দেওয়া হয়। 

রবিবার (১৭ সেপ্টেম্বর) জাতীয় স্থানীয় সরকার দিবসে নগরের থিয়েটার ইনস্টিটিউটে মেয়রের একান্ত সচিব আবুল হাশেমসহ চসিকের তিন কাউন্সিলরের হাতে পুরস্কার তুলে দেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী। এ অনুষ্ঠানে সেরা করদাতা হিসেবে ৪ ব্যক্তি ও ৩ প্রতিষ্ঠানের হাতে পুরষ্কার তুলে দেন চসিক মেয়র রেজাউল করিম। 

এসময় মেয়র বলেন, ‘জনগণের ভোটে নির্বাচিত জনপ্রতিনিধিরা সাধারণ স্থানীয় জনগোষ্ঠীর প্রয়োজন, সমস্যা এবং তা উত্তরণের উপায় সম্পর্কে সবচেয়ে বেশি অবগত থাকেন। এজন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার উন্নয়ন কার্যক্রমের সুফল জনগণের দোবগোড়ায় নিয়ে যেতে স্থানীয় সরকার ব্যবস্থাকে শক্তিশালি করতে পদক্ষেপ গ্রহণ করেছেন। স্থানীয় সরকার ব্যবস্থা শক্তিশালী হলে প্রান্তিক জনগোষ্ঠী সরকারের উন্নয়ন কার্যক্রম আরো বেশি সুফল পাবে।’

তিনি আরও বলেন, ‘স্থানীয় সরকারের অংশ হিসেবে চট্টগ্রামের উন্নয়নে চট্টগ্রাম সিটি কর্পোরেশন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। তবে কেবল রাজস্ব আয়ের উপর নির্ভর করায় চসিকের পক্ষে এত বড় শহরের কার্যক্রম পরিচালনা কঠিন হয়ে পড়েছে। চসিক যে রাস্তাগুলো বানায় বন্দরের ভারী গাড়ি চলার কারণে শহরের সে রাস্তাগুলো তিগ্রক্ষত হয়। এজন্য যোগাযোগ ব্যবস্থাকে সচল রাখতে বন্দরের কাছ থেকে চার্জ আদায়ের বিষয়ে মন্ত্রণালয়ে প্রস্তাব করেছি। আমাদের রাজস্ব আয়ের উপর ভিত্তি করে শিক্ষা ও স্বাস্থ্যখাতকেও এগিয়ে নিচ্ছি। আধুনিকায়ন করা হচ্ছে নগরীর বর্জ্য ব্যবস্থাপনা। হোল্ডিং ট্যাক্সকে যথাযথকরণ করে সহনীয় পর্যায়ে কর আদায় করা হচ্ছে। সার্বিকভাবে নানন্দিক চট্টগ্রাম গড়তে কাজ করছি আমরা।’

সর্বশেষ

পাঠকপ্রিয়