বোরো চাষে ব্যস্ত কৃষক

ফটিকছড়ি প্রতিনিধি, সিভয়েস২৪

প্রকাশিত: ১৬:৩০, ৩ ফেব্রুয়ারি ২০২৪
বোরো চাষে ব্যস্ত কৃষক

মাঘের হাড়কাঁপা শীতকে উপেক্ষা করে ফসলের মাঠে ব্যস্ত সময়  কাটাচ্ছেন ফটিকছড়ির কৃষকেরা। সকাল থেকে সন্ধ্যা মাঘের কনকনে শীতকে উপেক্ষা করেই সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত মাঠে মাঠে চলছে হালচাষ।

উপজেলার বিভিন্ন স্থানে গিয়ে দেখা যায়,মাঠে মাঠে কৃষকদের ব্যস্ততা। গরু ও ট্রাক্টর দিয়ে জমি তৈরি,পানি সেচ, বোরো ধানের চারা বীজতলা থেকে উঠানো শেষে চারা জমিতে রোপণ করে ব্যস্ত পার করছেন কৃষকরা। এছাড়া নারীদেরও মাঠে ব্যস্ত থাকতে দেখা গেছে।

উপজেলা কৃষি অফিস জানিয়েছে, অন্য বছরের তুলনায় এবার উপজেলায় কয়েক গুণ বেশি জমিতে বোরো চাষের   লক্ষ্যমাত্রা রয়েছে। এ বছর লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৭ হাজার ৯১০ হেক্টরের মধ্যে। আমনের পাশাপাশি বোরো আবাদে ঝুঁকেছেন কৃষকরা। চলতি মৌসুমে শীতে বীজ তলার তেমন ক্ষতি না হওয়ায় জমিতে চাষাবাদ ঠিক মতো করা হচ্ছে। সবকিছু ঠিকঠাক থাকলে চলতি বোরো মৌসুমে নির্ধারিত লক্ষ্যমাত্রা ছাড়িয়ে ৮ হাজার বা সাড়ে ৮ হাজার হেক্টর পর্যন্ত আবাদ হবে বলে আশা করছে কৃষি অফিস।

উপজেলার হারুয়ালছড়ি ইউনিয়নের কৃষক আব্দুর জব্বার জানান, প্রতি বছর ধানের চাষ করি। এ বছরও করছি। তবে বীজের দাম বেড়েছে। শ্রমিকের মজুরিও বেশি। ফলন ভালো হলে লাভের মুখ দেখা যাবে।

কৃষক মইনুল হক বলেন, সবকিছুর দাম বেশি থাকায় ধান চাষে ব্যয় বেশি হচ্ছে। এবার বীজ ভালো পাওয়া গেছে। আশা করি ফলনও ভালো আসবে।

ফটিকছড়ি উপজেলা কৃষি কর্মকর্তা মো. হাসানুজ্জামান বলেন, চলতি মৌসুমে আবহাওয়া অনুকূলে থাকায় বীজতলার তেমন একটা ক্ষতি না না হওয়ায় উপজেলার কৃষকরা অনেকটা স্বস্তিতে রয়েছেন। আশা করছি মূল লক্ষ্যমাত্রার বেশি বোরো ধান চাষ হবে।

এছাড়া উপজেলার কৃষকদের বোরো বীজতলা তৈরি করা থেকে শুরু করে জমিতে চারা রোপণ করা পর্যন্ত সব পরামর্শ প্রদান অব্যাহত রয়েছে বলেও জানান তিনি।

সর্বশেষ

পাঠকপ্রিয়