চাঁদাবাজদের দাপট, বন্ধ বাগানবাজার পশুহাট

ফটিকছড়ি প্রতিনিধি

প্রকাশিত: ১২:২০, ২০ এপ্রিল ২০২৪
চাঁদাবাজদের দাপট, বন্ধ বাগানবাজার পশুহাট

চট্টগ্রামের ফটিকছড়ির বাগানবাজার পশুর হাটে চাঁদাবাজদের দাপটে দেখা মিলছে না কোন পশুর। চাঁদা না পেয়ে ক’দিন আগের জমজমাট পশুর হাটটি এখন বন্ধ করে রেখেছে তারা। হাটটিতে কেউ পশু নিয়ে আসলে তাদের কাছেও মোটা অংকের চাঁদা দাবি করছে। অন্যথায় বাজারে আসতে বাধা দিচ্ছে এসব দুর্বৃত্তরা। রাস্তায় দেশীয় অস্ত্র নিয়ে ভয়ভীতি দেখাচ্ছে। ফলে এসব চাঁদাবাজদের দাপটে বাজারটি হারাচ্ছে তার ঐতিহ্য এবং অস্তির হয়ে উঠছে সাধারণের জীবন যাপন। এ থেকে পরিত্রাণ চায় ওই এলাকার সর্বস্তরের লোকজন। 

জানা গেছে, বাংলাদেশ-ভারত সীমান্তবর্তী ফটিকছড়ি উপজেলার ১ নং বাগানবাজার ইউনিয়নের পশুর হাটটিতে চট্টগ্রাম, কুমিল্লা, ফেনী, নোয়াখালী, খাগড়াছড়িসহ বিভিন্ন জায়গা থেকে প্রচুর ব্যবসায়ী ও সাধারণ মানুষ গরু-ছাগল ক্রয় ও বিক্রয় করতে আসেন। সপ্তাহের প্রতি শুক্রবার ও রোববার এখানে হাট বসে। শুক্রবার (১৯ এপ্রিল) সরেজমিনে গিয়ে দেখা মিলেনি কোনো গরু-ছাগলের। সব আয়োজন থাকলেও আসেনি কোন পশু। ফলে ইজারাদার ও ব্যবসায়ীদের নিশ্চিত লোকসান গুনতে হবে। 

ইজারাদার আমজাদ হোসেন সরকার এই প্রতিবেদককে বলেন, ৮০ লাখ ১০ হাজার টাকায় টেন্ডারের মাধ্যমে সরকারের কাছ থেকে বাজারটি আমি ইজারা নিয়েছি। কিন্তু এখন স্থানীয় সন্ত্রাসীরা আমার কাছে চাঁদা দাবি করছে। বাজারে গরু নিয়ে আসতে বাধা দিচ্ছে। দেশীয় অস্ত্র নিয়ে তারা রাস্তায় ভয়ভীতি দেখিয়ে এ বাজার বন্ধ করে রেখেছে। সরকারকে এত টাকা দিয়ে আমি বাজার ইজারা নিয়েছি কিন্তু সন্ত্রাসীরা এসবের কিছুকে পরোয়া না করে বাজারটি বন্ধ করে রেখেছে। আমি জেলা প্রশাসককে লিখিত অভিযোগ দিয়েছি এবং ইউএনওকেও বিষয়টি জানিয়েছি। 

একই অভিযোগ করেন বাগানবাজার ইউনিয়নের চিকনছড়া বাজারের আরেক ইজারাদার মো. ওমর ফারুকও। তিনিও এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে লিখিত অভিযোগ দিয়েছেন। 

বাগানবাজারের সাবেক ইজারাদার মো. অলি উল্যাহ চৌধুরী বলেন, প্রায় ২ হাজার মানুষের জীবন জীবিকা এই বাগানবাজারের উপর নির্ভরশীল। এই বাজার বন্ধ হলে সাধারণ মানুষের পাশাপাশি সরকারও বিরাট অংকের একটি রাজস্ব হারাবে।

জানতে চাইলে বাগানবাজার ইউপি চেয়ারম্যান মো. সাজু বলেন, বাগাবাজার আর চিকনছড়া বাজার থেকে সরকার আগে মাত্র ২০ লাখ টাকা রাজস্ব পেত, কিন্তু বর্তমানে তা ১ কোটি ২০ লাখের বেশি পাচ্ছে। তবে জাতীয় নির্বাচনের পর থেকে বাগানবাজারে এসব বাজার বন্ধ হয়ে আছে। ডিসি এবং ইউএনও’র কাছে আমার অনুরোধ থাকবে এসব বাজার যেন আগের মত স্বাভাবিক করে দেয়া হয়।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মোজাম্মেল হক চৌধুরী বলেন, বাজারগুলোর ব্যাপারে ইজারাদাররা অভিযোগ দিয়েছে। অভিযোগের ভিত্তিতে ভূজপুর থানার ওসিকে এ বিষয়ে অবগত করা আছে। যারা সরকারকে রাজস্ব দিয়ে ইজারা নিয়েছে তাদেরকে আমরা অবশ্যই সহযোগিতা করবো।

সর্বশেষ

পাঠকপ্রিয়