মহসিন কলেজে নির্মিত হচ্ছে “বঙ্গবন্ধু ম্যুরাল”

প্রকাশিত: ১২:১৬, ২২ সেপ্টেম্বর ২০১৯
মহসিন কলেজে নির্মিত হচ্ছে “বঙ্গবন্ধু ম্যুরাল”

ছবি: আকমাল হোসেন।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শততম জম্মবার্ষিকী উপলক্ষ্যে চট্টগ্রাম হাজী মুহাম্মদ মহসিন কলেজে নির্মিত হচ্ছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মুর‌্যাল। কলেজ ক্যাম্পাসে মূল চত্ত্বরে নির্মিত হচ্ছে ম্যুরাল। আগামী এক মাসের মধ্যেই এটির নির্মাণ কাজ শেষ হবে বলে জানিয়েছেন কলেজ কর্তৃপক্ষ।

এতে আনুমানিক ব্যয় ধরা হয়েছে ৬ লক্ষ টাকা। যা সম্পূর্ণ ব্যয় করছে চট্টগ্রাম মহসিন কলেজ-উন্নয়ন ফান্ড। এরই মধ্যে সম্পন্ন হয়েছে ম্যুরালটি। অবকাঠামো তৈরির কাজ সাথে তৈরি করা হয়েছে ৪ ধাপযুক্ত বেদী। 

ম্যুরাল নির্মাণ কাজ সরাসরি নিজেই তত্বাবধায়ন করছে জানিয়ে চট্টগ্রাম হাজী মুহাম্মদ মহসিন কলেজের অধ্যক্ষ অধ্যাপক অঞ্জন কুমার নন্দী সিভয়েসেকে জানান, কলেজ ক্যাম্পাস  পাহাড় বেষ্টিত হওয়ার কারণে অতিবৃষ্টিতে পাহড়ি ঢল নামে তাই সর্তকতার সাথে করা হয়েছে ম্যুরালটির অবকাঠামো নির্মাণের কাজ।

তিনি জানান, আগামী বছর বঙ্গবন্ধুর জম্মশত বার্ষিকী উপলক্ষ্যে নির্মিত হচ্ছে ম্যুরালটি। এছাড়াও বঙ্গবন্ধুর ত্যাগের ইতিহাস, স্বাধীনতা যুদ্ধে বঙ্গবন্ধুর অবদান নতুন প্রজম্মের শিক্ষার্থীদের মাঝে ছড়িয়ে দিতে তৈরি করা হচ্ছে এ ম্যুরাল।
৪টি রংয়ের সংমিশ্রণে ম্যুরালটি তৈরিতে ব্যবহৃত হবে মাল্টিকালার-রং। কলেজের মূল চত্বরে ত্রিকোণ আকৃতির ভূমিতে ৪টি সিঁড়ির ধাপ তৈরি করা হয়েছে উপবৃত্তকারে। 

নির্মাণ প্রতিষ্ঠান জানিয়েছে, ম্যুরাল উচ্চতা ও দৈর্ঘে্যর পরিমাপ হবে ১০ ফুট বাই ৬ ফুট। সিঁড়ির বেদীতে এবং মেঝেতে দেওয়া হবে মার্বেল পাথর।

-সিভয়েস/এসএ

আসিফ আহমেদ

সর্বশেষ

পাঠকপ্রিয়