Cvoice24.com

কর্ণফুলী টানেলে টোল আদায়ে ঠিকাদার প্রতিষ্ঠানকে মন্ত্রীসভার ‘না’

সিভয়েস ডেস্ক

প্রকাশিত: ১৭:৫১, ১৪ সেপ্টেম্বর ২০২১
কর্ণফুলী টানেলে টোল আদায়ে ঠিকাদার প্রতিষ্ঠানকে মন্ত্রীসভার ‘না’

ছবি: সংগৃহীত

বন্দরনগরী চট্টগ্রামে সাড়ে তিন কিলোমিটার দীর্ঘ ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেল’ রক্ষণাবেক্ষণ ও টোল আদায়ের কাজে চায়না কমিউনিকেশন্স কনস্ট্রাকশন কোম্পানিকে (সিসিসিসি) সার্ভিস-অপারেটর হিসেবে নিয়োগের প্রস্তাবে নীতিগত অনুমোদন দেয়নি অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

মঙ্গলবার (১৪ সেপ্টেম্বর) বিকেলে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে ভার্চুয়ালি অর্থনৈতিক বিষয় সংক্রান্ত এবং সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়। 

বৈঠক শেষে অনুমোদিত ক্রয় প্রস্তাবগুলোর বিভিন্ন দিক তুলে ধরেন অর্থমন্ত্রী ও মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মো. সামসুল আরেফিন।

জানা গেছে, বন্দরনগরী চট্টগ্রামে সাড়ে তিন কিলোমিটার দীর্ঘ টানেল নির্মাণ করে কর্ণফুলী নদীর দুই তীরকে যুক্ত করতে ইতোমধেই চীনের সঙ্গে চুক্তি করেছে সরকার। নয় হাজার কোটি টাকা ব্যয়ে দেশে প্রথমবারের মতো নদীর তলদেশে এই ‘টানেল’ নির্মাণের কাজটি বাস্তবায়ন করছে ঠিকাদার প্রতিষ্ঠান চায়না কমিউনিকেশন অ্যান্ড কনস্ট্রাকশন কোম্পানি লিমিটেড (সিসিসিসি)। প্রস্তাব উঠলেও সিসিসিসিকে ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেল’ রক্ষণাবেক্ষণ ও টোল আদায়ের দায়িত্ব দেয়া হলো না। এর জন্য সরাসরি ক্রয় পদ্ধতিতে (ডিপিএম) ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেল’ নির্মাণ কাজে সিসিসিকে সার্ভিস-অপারেটর নিয়োগের প্রস্তাব নীতিগত অনুমোদন দেয়া হয়নি।

প্রস্তাবটি ফিরিয়ে দেয়া প্রসঙ্গে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, কিছু ব্যত্যয় ও মিসিং লিংক আছে। এগুলো প্রতিপালন করে আসলেই পরবর্তী পদক্ষেপ নেয়া হবে।

Add

সর্বশেষ

পাঠকপ্রিয়