চট্টগ্রামে ভ্যাপসা গরমে অতিষ্ঠ জনজীবন, রাতে বৃষ্টির আভাস

সিভয়েস প্রতিবেদক

প্রকাশিত: ১৫:০৩, ১৬ অক্টোবর ২০২১
চট্টগ্রামে ভ্যাপসা গরমে অতিষ্ঠ জনজীবন, রাতে বৃষ্টির আভাস

ফাইল ছবি।

গত কয়েকদিন চট্টগ্রামে ভ্যাপসা গরমে অতিষ্ঠ জনজীবন। তবে সুখবর দিয়ে পতেঙ্গা আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, আজ রাতে চট্টগ্রামে বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। দু’দিনের মধ্যে বাড়তে পারে এ বৃষ্টিপাতের প্রবণতা।

আজ শনিবার দুপুর দেড়টায় আবহাওয়া পরিস্থিতি নিয়ে এমনটাই জানালেন আবহাওয়া অধিদপ্তরের কর্মকর্তারা।

আবহাওয়াবিদরা জানান, আজ রাতে চট্টগ্রামের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। বাতাসে আর্দ্রতা বেশি ও সাগরে লঘুচাপ থাকায় ভ্যাপসা গরম বিরাজ করছে। তাপপ্রবাহ বয়ে না গেলেও কোথাও কোথাও গরম বেশি অনুভূত হচ্ছে। সকাল এগারোটা পর্যন্ত চট্টগ্রামে তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩২ ডিগ্রি সেলসিয়াস। তবে বেলা বাড়ার সাথে সাথে তাপমাত্রা আরও বাড়বে বলেই আশংকা করা হচ্ছে। এছাড়াও গতকাল (শুক্রবার) সন্ধ্যা নাগাদ চট্টগ্রামে ৩৬ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছিলো।

পতেঙ্গা আবহাওয়া অফিসের আবহাওয়াবিদ ড. শহীদুল ইসলাম বলেন, ‘আজ সকাল এগারোটায় ৩২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। সারাদিনের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় দুপুরের দিকে। মাঝ দুপুরে তাপমাত্রা আসলে চরম পর্যায়ে যায়। বিকেল তিনটার পর বলা যাবে আজকের দিনের তাপমাত্রা সর্বোচ্চ কত। আজ রাতে বৃষ্টিপাত হবার সম্ভাবনা রয়েছে।’

কমপক্ষে তিনদিন বিস্তীর্ণ এলাকাজুড়ে ৩৬ ডিগ্রি সেলসিয়াসের উপরে সর্বোচ্চ তাপমাত্রা বিরাজ করলেই তাপপ্রবাহ বলা হয়ে থাকে। আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুযায়ী, ৩৬ থেকে ৩৮ ডিগ্রিকে মৃদু, ৩৮ থেকে ৪০ ডিগ্রিকে মাঝারি ও ৪০ ডিগ্রি সেলসিয়াসের চেয়ে বেশি তাপমাত্রাকে তীব্র তাপপ্রবাহ বলা হয়।

সর্বশেষ

পাঠকপ্রিয়