তীব্র গরমে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে ৭ দিন ছুটি

সিভয়েস২৪ ডেস্ক

প্রকাশিত: ১৫:১২, ২০ এপ্রিল ২০২৪
তীব্র গরমে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে ৭ দিন ছুটি

দেশজুড়ে তীব্র গরমের কারণে সব শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি বাড়ানো হয়েছে। আগামী ২৭ এপ্রিল পর্যন্ত সব সরকারি ও বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে বলে জানানো হয়েছে। শনিবার (২০ এপ্রিল) দুপুরে প্রকাশিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়। 

এদিকে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের (মাউশি) এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, সারা দেশের ওপর দিয়ে চলমান তাপদাহ ও আবহাওয়া অধিদপ্তরের সতর্কতা জারির পরিপ্রেক্ষিতে মাউশি অধিদপ্তরের আওতাধীন সকল সরকারি ও বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান আগামী ২৮ এপ্রিল খুলবে। প্রতিষ্ঠানগুলো ঈদের ছুটি শেষে ২১ এপ্রিল খোলার কথা ছিল।

অন্যদিকে শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী জানিয়েছেন, মাউশি অধিদপ্তরের আওতাধীন সকল সরকারি ও বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান পূর্বনির্ধারিত ছুটি শেষে রোববার (২১ এপ্রিল) খোলার পরিবর্তে ২৮ এপ্রিল রবিবার যথারীতি খুলবে। এ সময়ে সরকারি প্রাথমিক বিদ্যালয়, শিশু কল্যাণ ট্রাস্টের বিদ্যালয়সমূহ ও উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর লার্নিং সেন্টারগুলো বন্ধ থাকবে।

এর আগে, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে দেশজুড়ে প্রবাহমান দাবদাহের কারণে প্রাথমিক বিদ্যালয়ের অ্যাসেম্বলি বন্ধের নির্দেশ দেওয়া হয়।   

প্রসঙ্গত, শুক্রবার চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪১ দশমিক ৫ ডিগ্রি রেকর্ড করা হয়েছে। চলমান তাপদাহ আরও কয়েক দিন অব্যাহত থাকার পূর্বাভাস দিয়েছে আবহাওয়া বিভাগ। এ অবস্থায় তিন দিন হিট অ্যালার্ট জারি করে আবহাওয়া অফিস। আবহাওয়া অফিস বলছে, শনিবার থেকে তাপমাত্রা বেশি থাকবে। এ সময় সবাইকে গরম থেকে বাঁচতে সতর্কতার সঙ্গে চলার নির্দেশনা দিয়েছে সংস্থাটি। 

এ অবস্থায় পরিস্থিতি বিবেচনায় আগামী সাতদিন না খুলে সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখার দাবি জানিয়েছিল অভিভাবক ঐক্য ফোরাম।


 

সর্বশেষ

পাঠকপ্রিয়