Cvoice24.com
corona-awareness

ক্যোভ্যাক্স থেকে ১০ লাখ ৮০০ অ্যাস্ট্রাজেনেকার টিকা পাচ্ছে বাংলাদেশ

সিভয়েস প্রতিবেদক

প্রকাশিত: ১৬:১৩, ১১ জুন ২০২১
ক্যোভ্যাক্স থেকে ১০ লাখ ৮০০ অ্যাস্ট্রাজেনেকার টিকা পাচ্ছে বাংলাদেশ

ক্যোভ্যাক্স থেকে ১০ লাখ ৮০০ অ্যাস্ট্রাজেনেকার টিকা পাচ্ছে বাংলাদে

বাংলাদেশকে ১০ লাখ ৮০০ অ্যাস্ট্রাজেনেকার টিকা দিচ্ছে ভ্যাকসিনের জন্য বৈশ্বিক সংগঠন ক্যোভ্যাক্স। শুক্রবার দুপুরে এক বার্তায় পররাষ্ট্রমন্ত্রী একে আবদুল মোমেন এ তথ্য জানান।

পররাষ্ট্রমন্ত্রী জানান, কোভ্যাক্স উদ্যোগের আওতায় বাংলাদেশ ১০ লাখ ৮০০ অ্যাস্ট্রাজেনেকার টিকা পাবে। খুব শিগগির এই টিকার চালান দেশে আসবে। বাংলাদেশের দ্বিতীয় ডোজ টিকা দেওয়ার জন্য যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশের কাছে ১৬ লাখ অ্যাস্ট্রাজেনেকার টিকা চাওয়া হয়েছিল।

এরআগে বৃহস্পতিবার পররাষ্ট্রমন্ত্রী মোমেন রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় এক ব্রিফিংয়ে বলেছিলেন— অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার দ্বিতীয় ডোজের টিকার ঘাটতি পূরণের জন্য বিভিন্ন দেশের কাছে টিকা চেয়ে অনুরোধ জানানো হয়েছে।  সবাই টিকা দেবে বলেছে; কিন্তু হাতে আসছে না।

পররাষ্ট্রমন্ত্রী আরও বলেছিলেন, যুক্তরাষ্ট্রের কাছে অনেক অ্যাস্ট্রাজেনেকার টিকা আছে জেনে সঙ্গে সঙ্গে তাদের অনুরোধ জানালাম। পরে জানা গেল, করোনাভাইরাসে মৃত্যুর সংখ্যা কম বলে যে দেশগুলোতে টিকা দেওয়া হবে, তার অগ্রাধিকারের তালিকায় বাংলাদেশ নেই। পরে অবশ্য আমরা জেনেছি— আমাদের অ্যাস্ট্রাজেনেকার টিকা দেবে। এ ছাড়া কোভ্যাক্স থেকেও দেবে। তবে সেটি কবে তা বলেনি। যুক্তরাষ্ট্রের কাছ থেকে টিকা পাওয়ার ব্যাপারে বাংলাদেশ আশাবাদী।

Add

সর্বশেষ

পাঠকপ্রিয়