Cvoice24.com

বার্ন ইউনিট নির্মাণে চমেক হাসপাতালের সঙ্গে সমঝোতা, ১৩ মার্চ চুক্তি সাক্ষর

সিভয়েস প্রতিবেদক

প্রকাশিত: ২০:১৭, ১১ মার্চ ২০২৩
বার্ন ইউনিট নির্মাণে চমেক হাসপাতালের সঙ্গে সমঝোতা, ১৩ মার্চ চুক্তি সাক্ষর

চীন সরকারের সহযোগিতায় চট্টগ্রামে নির্মিত হবে ১৫০ শয্যার বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইউনিট। পূর্ণাঙ্গ বার্ন ইউনিট নির্মাণে চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালের সঙ্গে বৈঠক করেছে চীনা প্রতিনিধি দল। এসময় তারা ভবনের নকশার সব পরিমাপ এবং অন্যান্য দিকগুলো দেখে সমঝোতা স্বাক্ষর করেন।

শনিবার (১১ মার্চ) বেলা ১১টায় চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতাল পরিচালকের সভাকক্ষে এ সমঝোতা হয়। আগামী সোমবার (১৩ মার্চ) বাংলাদেশ ও চীন সরকারের মধ্যে এ নিয়ে চুক্তি স্বাক্ষর হবে। এসময় চমেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম আহসান এবং বাংলাদেশে চীন দূতাবাসের সচিব শি চেন উপস্থিত ছিলেন।

সমঝোতা স্বাক্ষর অনুষ্ঠানে চমেক হাসপাতালের পরিচালক বলেন, 'চমেক হাসপাতালে বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইউনিট থাকলেও আধুনিক যন্ত্রপাতি নেই। শয্যা সংকট আছে। চীন সরকারের সহযোগিতায় করা ১৫০ শয্যার বার্ন এবং প্লাস্টিক সার্জারি ইউনিটটিতে ২টি আধুনিক অপারেশন থিয়েটার থাকবে। ১০টি আইসিইউ শয্যা (নিবিড় পরিচর্যা ইউনিট) এবং ২৫টি উচ্চ নির্ভরশীল ইউনিট (এইচডিইউ) শয্যা থাকবে। বার্ন হামপাতালের অবকাঠামো নির্মাণ এবং আধুনিক যন্ত্রপাতি সরবরাহ করবে চীনা সরকার। আমরা এটা পরিচালনা করবো। 

চীন দূতাবাসের সচিব শি চেন বলেন, সবকিছু ঠিকঠাক থাকলে চুক্তি স্বাক্ষরের ২২ মাসের মধ্যে হাসপাতালটি নির্মাণ করা হবে। হাসপাতালটিতে রোগীদের চিকিৎসার জন্য প্রয়োজনীয় সব আধুনিক যন্ত্রপাতি থাকবে এবং এটি হবে একটি আধুনিক হাসপাতাল।

উল্লেখ্য, চীনা প্রতিনিধি দল ১২ দিন ধরে প্রস্তাবিত এলাকা পরিদর্শন করেছেন এবং এই প্রকল্পের জন্য বাংলাদেশ ও চীন সরকারের মধ্যে চুক্তি স্বাক্ষর হবে ১৩ মার্চ। 

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন চট্টগ্রাম মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা. সাহেনা আক্তার, সিভিল সার্জন ডা মোহাম্মদ ইলিয়াছ চৌধুরী, বিএমএ চট্টগ্রাম শাখার সভাপতি ডা মুজিবুল হক খান, চসিকের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. সেলিম আকতার চৌধুরী, আইনজীবি জিয়া উদ্দিন, বার্ণ এন্ড প্লাস্টিক সার্জারি ইউনিটের প্রধান ডা. রফিক উদ্দিন আহমেদসহ আরও অনেকে।

সিভয়েস/এসআর

সর্বশেষ

পাঠকপ্রিয়