Cvoice24.com

কর্ণফুলীতে জেলেদের জালে আটকে মরলো ডলফিনের বাচ্চা

সিভয়েস প্রতিবেদক

প্রকাশিত: ১৬:০৩, ১ আগস্ট ২০২১
কর্ণফুলীতে জেলেদের জালে আটকে মরলো ডলফিনের বাচ্চা

হালদাতে একের পর এক মৃত ডলফিন পাওয়ার খবর মিললেও এবার কর্ণফুলী নদীতেও মিলছে ডলফিনের বাচ্চা। জেলেদের জালে ডলফিনটি আটকা পরে মারা যায়। 

রোববার দুপুরে চান্দগাঁও থানার হামিদচর এলকার এক জেলে বাচ্চাটি তীরে আনেন। পরে স্থানীয়রা মৃত এই ডলফিনকে নিয়ে খেলা করতে থাকে বালির মাঠে। খবর পেয়ে সেটি উদ্ধার করে চবির হালদা রিচার্স ল্যাবে নিয়ে আসা হয়। 

স্থানীয় ব্যবসায়ী ইকবাল হোসেন বলেন, 'আমাদের এলাকায় হামিদচরে কিছু ছেলে প্রায় আড়াইফুট লম্বা একটা ডলফিনকে নিয়ে বালির মাটে খেলা করছিল। তারা জানিয়েছে, এটি কর্ণফুলীতে জেলের ভাসা জালে আটকা পড়েছিল। তবে যখন তীরে আনা হয় তা মৃত অবস্থায় ছিল।'

এরআগেও কর্নফুলীর শাখা খাল বোয়ালখালী খালে একটি ডলফির পাওয়া গেছিল। এছাড়া প্রায় সময় হালদা নদীতে আঘাতপ্রাপ্ত মৃত ডলফিন ভেসে উঠার ঘটনা অহরহ ঘটে৷ 

এদিকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের হালদা রিভার রিসার্চ ল্যাবরেটরির প্রধান প্রফেসর ড. মনজুরুল কিবরিয়া জানান, ডলফিনের ছোট বাচ্চাটির বয়স আনুমানিক এক বৎসর, দৈর্ঘ্য ৩ ফুট ৫ ইঞ্চি। ডলফিনের বাচ্চাটি উদ্ধার করে চট্টগ্রাম বন বিভাগের বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের রেঞ্জার ইসমাইল হোসেন, বন বিভাগের কর্মী অজয় দেব প্রাথমিক পোস্টমর্টেম রিপোর্ট করেন। সেটির দেহে কোন আঘাতের চিহ্ন পাওয়া যায়নি। উপস্থিত সবার সাথে কথা বলে ধারণা করা হচ্ছে, জেলেদের জালে আটকে ডলফিনটি মারা গেছে। ডলফিনটি সংরক্ষণের জন্য চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের হালদা রিভার রিসার্চ ল্যাবরেটরিতে নিয়ে যাওয়া হয়েছে।

সর্বশেষ

পাঠকপ্রিয়