Cvoice24.com

দুই বছর পর পাথরঘাটায় কুমারী পূজা

সিভয়েস প্রতিবেদক

প্রকাশিত: ১৫:৩৮, ৩ অক্টোবর ২০২২
দুই বছর পর পাথরঘাটায় কুমারী পূজা

কুমারী পূজায় পূজিত হন সেন্ট স্কলাস্টিকাস স্কুলের প্রথম শ্রেণীর ছাত্রী ৭ বছর বয়সী প্রীত ধর।

আজ মহাষ্টমী। হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজার তৃতীয় দিন। সারাদেশের মতো চট্টগ্রামেও অনুষ্ঠিত হচ্ছে এ পূজা। 

তবে করোনা মহামারীর কারণে গত দুই বছর ধরে মহাষ্টমীর মূল আকর্ষণ কুমারী পূজা আয়োজন করা হয়নি। এবার পরিস্থিতি স্বাভাবিক হওয়ায় উদযাপিত হচ্ছে এ পূজা।

কুমারী পূজা হলো মূলত এক বিশেষ ধরনের পূজা, যে পূজায় এক কিশোরী কন্যাকে দেবীর আসনে বসিয়ে মাতৃরূপে পূজা-অর্চনা করা হয়।

আজ সোমবার (৩ অক্টোবর) সকাল সাড়ে ১০ টায় নগরের পাথরঘাটায়‌ শ্রীশ্রী রাধাগোবিন্দ ও শান্তনেশ্বরী মাতৃমন্দিরে অনুষ্ঠিত হয়েছে এ পূজা। শঙ্খের ধ্বনি, কাঁসর ঘণ্টা, ঢাকের বাদ্য, উলুধ্বনির মধ্য দিয়ে কুমারী মাকে পুষ্পমাল্য পরিয়ে দেওয়া হয়। এরপর মাতৃরূপে ফুল, চন্দন, বেলপাতা, তুলশী পাতা দিয়ে শুরু হয় পূজা আর্চনা।

এবারের কুমারী পূজায় পূজিত হন ৭ বছর বয়সী প্রীত ধর । প্রীত ধর সেন্ট স্কলাস্টিকাস স্কুলের প্রথম শ্রেণীর ছাত্রী। 

তবে অষ্টমী ছাড়াও অনেক জায়গায় নবমীর দিনেও করা হয় কুমারী পূজা। কালী পূজা, জগদ্ধাত্রী পূজা, অন্নপূর্ণা পূজা এমনকি শক্তি পূজাতেও কুমারী পূজা করা হয়। হিন্দু শাস্ত্র অনুযায়ী, মা কালীর হাতে কলাসুর বধের প্রতীকী হলো কুমারী পূজা। কথিত রয়েছে, কলাসুর স্বর্গ ও মর্ত্য অধিকার করে নিয়েছিল। দেবতারা মা কালীর কাছে উদ্ধারের জন্য প্রার্থনা করেন। তাদের আর্তি শুনে মা কালী আবার জন্ম নেন শিশুকন্যা রূপে এবং কলাসুরকে বধ করেন।

পূজা কার্যক্রম পরিচালনা করেন শান্তন্বেশ্বরী মাতৃমন্দিরের পুরোহিত শ্রীমৎ শ্যামানন্দ দাস মোহন্ত মহারাজ। পরে মন্দিরের পুরোহিত শ্রীমৎ শ্যামল সাধু বলেন, কুমারী পূজা নারীদের যথাযথ মর্যাদায় অধিষ্টিত করার প্রতীক হিসেবে এই দূর্গা পূজা আয়োজন করা হয়। মূলত  মাটির প্রতিমায় যে দেবীর পূজা করা হয়, তারই বাস্তবরূপ কুমারী পূজা। এই পূজোয় কুমারীরা শুদ্ধতার প্রতীক হওয়ায় মাতৃরূপে ঈশ্বরের আরাধনার জন্য কুমারী কন্যাকে নির্বাচিত করা হয়। 

এই বছর নগরে ১৬ থানায় সর্বজনীন পূজা মন্ডপ ও ব্যক্তিগত ঘট পূজাসহ মোট ২৮২টি পূজা উদযাপন হচ্ছে। এছাড়াও চট্টগ্রামের ১৫ উপজেলায় মোট ২ হাজার ৬২টি মণ্ডপে দুর্গাপূজা হচ্ছে। এর মধ্যে প্রতিমা পূজা এক হাজার ৫৮৭টি এবং ঘট পূজা ৪৭৫টি।

সর্বশেষ

পাঠকপ্রিয়