রুমে ডেকে নিয়ে ছাত্রীদের যৌন হয়রানি, কাপাসগোলা স্কুলের প্রধান শিক্ষক অবরুদ্ধ

সিভয়েস ডেস্ক

প্রকাশিত: ১৭:২৩, ১ জানুয়ারি ২০২৩
রুমে ডেকে নিয়ে ছাত্রীদের যৌন হয়রানি, কাপাসগোলা স্কুলের প্রধান শিক্ষক অবরুদ্ধ

প্রধান শিক্ষক মো. আলাউদ্দিনকে অবরুদ্ধ করে বিক্ষোভ করেছে শিক্ষার্থী ও তাদের অভিভাবকেরা।

চট্টগ্রাম নগরের চকবাজারের কাপাসগোলা সিটি করপোরেশন বালিকা উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. আলাউদ্দিনকে ‘যৌন হয়রানির’ অভিযোগে অবরুদ্ধ করে বিক্ষোভ করেছেন ওই স্কুলের শিক্ষার্থী ও অভিভাবকেরা। 

রবিবার (১ জানুয়ারি) সকাল ১০টার দিকে স্কুলের বই উৎসব অনুষ্ঠান বন্ধ রেখে শিক্ষার্থীরা বিদ্যালয়ের একটি কক্ষে ওই শিক্ষককে অবরুদ্ধ করে। তিন ঘণ্টা পর পুলিশ পাহারায় বিদ্যালয় থেকে বের হন ওই শিক্ষক।

বিক্ষোভের পর স্থানীয় ওয়ার্ড কাউন্সিলর ওই শিক্ষককে সরিয়ে নতুন নারী প্রধান শিক্ষক নিয়োগের আশ্বাস দিলে বিক্ষোভ থেকে সরে আসেন শিক্ষার্থীরা। শিক্ষার্থীদের এ আন্দোলনের সাথে সাবেক কিছু শিক্ষার্থী ও অভিভাবকরাও অংশ নিয়েছিলেন।

শিক্ষার্থী ও অভিভাবকদের অভিযোগ, ‘স্কুলের প্রধান শিক্ষক আলাউদ্দিন আহমেদ ক্লাস রুম থেকে ছাত্রীদের কথা বলতে নিজ কক্ষে ডেকে নিয়ে গায়ে হাত দেয়াসহ বিভিন্ন ভাবে যৌন নিপীড়ন করে থাকেন। এছাড়াও স্কুলের বিভিন্ন অনুষ্ঠানে শিক্ষার্থীদের সঙ্গে ছবি তোলার নামেও নানা ভাবে হয়রানি করে থাকেন ছাত্রীদের। এসময় কোন ছাত্রী সেটার প্রতিবাদ করলে তাকে নানাভাবে হুমকি দিতেন।’

‘এর আগেও তার নামে অনেকবার যৌন হয়রানির অভিযোগ আনা হয়েছে। তার ক্ষমতার ভয়ে সবাই এতদিন চুপ ছিল। আমরা তার অপসারণ চাই। তার বিরুদ্ধে সিটি করপোরেশনে অভিযোগ দিলেও তাকে সরানো হয়নি। সর্বশেষ গতকাল শনিবার এক ছাত্রীকে হেনস্তা করেন তিনি।’ 

এরপর গতকালই সিটি করপোরেশনের মেয়র বরাবর ওই শিক্ষকের বিরুদ্ধে লিখিত অভিযোগ দেন অভিভাবকেরা। এতে বলা হয়, প্রধান শিক্ষক মো. আলাউদ্দিন বিভিন্ন সময়ে শিক্ষার্থীদের সঙ্গে অশালীন আচরণ করেছেন।

এই অভিযোগকে পুরোপুরি মিথ্যা দাবি করে প্রধান শিক্ষক মো. আলাউদ্দিন বলেন, ‘যৌন নিপীড়নের কোনো ঘটনার সঙ্গে আমি জড়িত নই। আমাকে প্রধান শিক্ষকের পদ থেকে সরানোর জন্য ষড়যন্ত্র করা হচ্ছে। প্রতিষ্ঠানের কিছু শিক্ষকও এসবের সঙ্গে জড়িত। তারাই শিক্ষার্থীদের উসকে দিচ্ছেন। মেয়র মহোদয়ের সঙ্গে কথা বলে পরবর্তী সিদ্ধান্ত নেব।’

এ বিষয়ে ১৬ নম্বর চকবাজার ওয়ার্ডের কাউন্সিলর নুর মোস্তফা বলেন, সিটি করপোরেশন কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা হয়েছে। প্রধান শিক্ষককে সরিয়ে দেওয়ার সিদ্ধান্ত হয়েছে।

উল্লেখ্য, অভিযুক্ত প্রধান শিক্ষক আলাউদ্দিনের বিরুদ্ধে এর আগেও অনেকবার যৌন হয়রানির অভিযোগ উঠেছে। ২০১৩ সালে দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীকে যৌন হয়রানির অভিযোগে হয়েছিলেন বরখাস্তও। ৫ বছর পর বহিষ্কারাদেশ কাটিয়ে ২০১৮ সালে একই বিদ্যালয়ে ফের প্রধান শিক্ষক হিসেবে নিয়োগ পান।

সর্বশেষ

পাঠকপ্রিয়