Cvoice24.com

নারীদের খেলা নিষিদ্ধের প্রতিবাদ
আফগানিস্তানের সাথে খেলবে না অস্ট্রেলিয়া

সিভয়েস২৪ ডেস্ক

প্রকাশিত: ১৪:০৬, ১৯ মার্চ ২০২৪
আফগানিস্তানের সাথে খেলবে না অস্ট্রেলিয়া

আফগানিস্তানের নারীদের খেলাধুলা থেকে নিষিদ্ধ করার প্রতিবাদে এবার তৃতীয়বারের মতো আফগানদের বিপক্ষে দ্বিপাক্ষিক সিরিজ খেলতে অস্বীকৃতি জানিয়েছে ক্রিকেট অস্ট্রেলিয়া। একই কারণে আগেও দুইবার সিরিজ বাতিল করেছিল অস্ট্রেলিয়া। আগামী আগস্টে তাই তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের জন্য সংযুক্ত আরব আমিরাতে যাচ্ছেন না স্মিথ-ম্যাক্সওয়েলরা।

২০২১ সালের সেপ্টেম্বরে ক্ষমতায় আসার পর আফগান নারীদের সকল ধরনের খেলাধুলায় অংশগ্রহণ নিষিদ্ধ ঘোষণা করে তালেবান সরকার। এই ঘটনার পরপরই আফগানদের বিপক্ষে সিরিজ খেলতে আপত্তি জানায় ক্রিকেট অস্ট্রেলিয়া। সেই বছরের নভেম্বরে হোবার্টে হতে যাওয়া একমাত্র টেস্ট বাতিল করে তারা। গত বছরের শুরুতে আরব আমিরাতে হতে যাওয়া তিন ম্যাচের ওয়ানডে সিরিজও বাতিল হয় একই কারণে।

দ্বিপাক্ষিক সিরিজে না খেললেও আইসিসির টুর্নামেন্টে অবশ্য মুখোমুখি হয়েছে দুই দল। অস্ট্রেলিয়ার এমন সিরিজ বাতিল করা ভালো চোখে দেখেননি আফগান ক্রিকেটাররা। রশিদ খান তো এই কারণে অস্ট্রেলিয়ার বিগ ব্যাশ বয়কটের ঘোষণাও দিয়েছিলেন। তবে শেষ পর্যন্ত বিগ ব্যাশে খেলেছেন তিনি।

ক্রিকেট অস্ট্রেলিয়া ২০২১ সালে জানিয়েছিল, নারীদের স্বাধীনতার উন্নতি হলে আফগানদের বিপক্ষে সিরিজ খেলার ব্যাপারে নতুন করে ভাববেন তারা।

তবে আজ মঙ্গলবার দেওয়া এক প্রেস বিজ্ঞপ্তিতে ক্রিকেট অস্ট্রেলিয়া বলছে, নারীদের অবস্থার আরও অবনতি হওয়ায় আফগানদের বিপক্ষে টি-২০ সিরিজ খেলবে না অস্ট্রেলিয়া, ‘নারীদের স্বাধীনতার ইস্যুতে আমরা আগের অবস্থানে বহাল আছি। এই কারণে আফগানিস্তানের বিপক্ষে দ্বিপাক্ষিক সিরিজ খেলবে না অস্ট্রেলিয়া। ক্রিকেট অস্ট্রেলিয়া নারীদের অধিকার ও স্বাধীনতার ব্যাপারে সবসময়ই সোচ্চার। আমরা আফগানিস্তান ক্রিকেট বোর্ডের সাথে সবসময়ই কাজ করব দ্বিপাক্ষিক সিরিজ আয়োজন নিয়ে।’

আফগানিস্তানই একমাত্র আইসিসির পূর্ণ সদস্য যাদের এই মুহূর্তে নারী ক্রিকেট দল নেই। তালেবান সরকার ক্ষমতায় আসার পর বহু নারী ক্রিকেটার অস্ট্রেলিয়াসহ অন্যান্য দেশে পালিয়ে গেছেন।

সর্বশেষ

পাঠকপ্রিয়