বিদ্যুতের আলো জ্বলবে রুমার মুনলাই পাড়ায়

বান্দরবান প্রতিনিধি

প্রকাশিত: ২২:৩০, ১০ ফেব্রুয়ারি ২০২২
বিদ্যুতের আলো জ্বলবে রুমার মুনলাই পাড়ায়

বিদ্যুতের আলো জ্বলবে রুমার মুনলাই পাড়ায়।

বান্দরবান শহর থেকে মাত্র দুই-আড়াই ঘণ্টার যাত্রায় চলে যাওয়া যায় ৬৫ বম পরিবারের প্রশান্তময় পাহাড়ি গ্রাম মুনলাই পাড়াতে। চারিদিকে পাহাড় বেষ্টিত এবং সাঙ্গু নদী বিধৌত এই পাড়াটিতে বম সম্প্রদায়ের জীবনধারা। সেখানে প্রায় তিন শতাধিক মানুষের বসবাস। কৃষি শিক্ষা যোগাযোগ ব্যবস্থায় উন্নত হলেও বিদ্যুৎ সংযোগ না থাকায় নাগরিক জীবনের অনেক সুবিধা থেকে বঞ্চিত ছিল এ পাড়ার মানুষ। অবশেষে এই নাগরিক সুবিধা পেতে যাচ্ছে রুমার আদর্শ গ্রামের ৬৫টি পরিবারের লোকজন। মুনলাই পাড়ার প্রতিটি ঘর আলোকিত হবে বিদ্যুতের আলোতে।

আগামীকাল শুক্রবার (১১ ফেব্রুয়ারি) সকালে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এই বিদ্যুৎ সংযোগ লাইনের শুভ উদ্বোধন করবেন। 

স্বাধীনতার ৫১ বছর পর শুক্রবার থেকে বিদ্যুতের আলো জ্বলবে রুমার মুনলাই পাড়ায়। রুমা সদর থেকে মাত্র ৩ কিলোমিটার দুরে রাস্তার দু’পাশে ৬৫টি পরিবার নিয়ে গড়ে উঠেছে এ পাড়াটি। চারদিকে সবুজ গাছপালা সাজানো-গোছানো ও শৃঙ্খল পরিবেশ। হরেক রকমের গাছে ফুটে থাকা ফুলের সুগন্ধ যেকারো মন কেড়ে নিবে। বাংলাদেশের অন্যতম পরিস্কার পরিচ্ছন্ন গ্রাম হিসেবে স্বীকৃত এ পাড়াটি।

জানা যায়, ১৯৮৩ সালে স্থানীয় ৩০টি বম পরিবার সুনসংপাড়া থেকে এসে জনপ্রতি পাঁচ একর করে জায়গা নিয়ে মুনলাইপাড়ায় বসবাস শুরু করে। এখন ৬৫ পরিবার এই পাড়ায় বসবাস করছে। তারা সবাই সম্মিলিতভাবে কাজ করেন। ঐক্যবদ্ধ হওয়ায় দেশের সবচেয়ে সুন্দর গ্রামের তকমা পেয়েছে তাদের ছোট্ট মুনলাই পাড়া।

সবচেয়ে অবাক করা বিষয় হলো, এ গ্রামের বাসিন্দারা কেউই ঘরে কখনো তালা লাগান না। কারণ সেখানে চুরি হওয়ার কোনো ভয়ই নেই। বাসিন্দারা একই পরিবারের সদস্য হিসেবে নিজেদেরকে ভাবেন। এ কারণে ঘর খোলা রেখেই কেউ বাইরে গেলে তার প্রতিবেশি নিজের মনে করেই বাড়িটি পাহারা দেন। যা বর্তমান সময়ে দৃষ্টান্তমূলক।

সর্বশেষ

পাঠকপ্রিয়