Cvoice24.com

প্রেস-রিলিজ
পুঁথি গবেষক আবদুস সাত্তারের নামে চবিতে কর্ণার নামকরণের দাবি

সিভয়েস ডেস্ক

প্রকাশিত: ২০:৫৮, ১৪ মার্চ ২০২১
পুঁথি গবেষক আবদুস সাত্তারের নামে চবিতে কর্ণার নামকরণের দাবি

পুঁথি গবেষক আবদুস সাত্তারের নামে চবিতে কর্ণার নামকরণের দাবি

পুঁথি সংগ্রাহক ও গবেষক আবদুস সাত্তার চৌধুরীর ৩৯তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে সৃজনশীল সাহিত্য গোষ্ঠী মালঞ্চ আয়োজিত আলোচনা সভায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের লাইব্রেরিতে তাঁর নামে একটি কর্ণার নামকরণের দাবি জানিয়েছেন বক্তারা।

শনিবার (১৩ মার্চ) পটিয়া ক্লাব মোস্তাফিজুর রহমান পাবলিক লাইব্রেরিতে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি অধ্যাপক অজিত কুমার মিত্র।

মালঞ্চকর্মী আবদুর রহমান রুবেলের সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় আবদুস সাত্তার চৌধুরীর জীবন কর্মের উপর রচিত লেখা পাঠ করেন হামীম রায়হান। 

সভায় বক্তারা বলেন, আবদুল করিম সাহিত্য বিশারদের পর তাঁরই যোগ্য উত্তরসূরী গবেষক আবদুস সাত্তার চৌধুরী পুঁথিসাহিত্যের উপর কাজ করে গেলেও তাঁর যথাযথ মূল্যায়ন হয়নি। তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে দায়িত্ব পালনকালে প্রায় ৯০০ পাণ্ডুলিপি সংগ্রহ করেন। তাঁর বিশাল সংগ্রহের উপর ভিত্তি করে গড়ে উঠে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের পাণ্ডুলিপি ও দুষ্প্রাপ্য শাখা। অথচ প্রতিদানে তিনি কিছুই পাননি। অন্তত তাঁর নামে লাইব্রেরির একটি কর্ণার নামকরণ করার জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসনের প্রতি দাবি জানাই।

আলোচনা সভায় উপস্থিত ছিলেন খলিলুর রহমান মহিলা ডিগ্রী কলেজের অধ্যক্ষ মুহাম্মদ আবু তৈয়ব, গবেষক আহমদ কবীর, সাহিত্য বিশারদ স্মৃতি সংসদের প্রতিষ্ঠাতা মোহাম্মদ ছৈয়দ চেয়ারম্যান, চক্রশালা কৃষি উচ্চ বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক সমর বিশ্বাস, শিশু সাহিত্যিক শিবুকান্তি দাশ, এডভোকেট খুরশীদ আলম, অধ্যাপক ভগীরথ দাশ, আবদুস সাত্তারের চৌধুরীর পরিবারের পক্ষে ফারুক চৌধুরী ও নাইমা আক্তার প্রমুখ। -প্রেসবিজ্ঞপ্তি

সর্বশেষ

পাঠকপ্রিয়