Cvoice24.com

রাউজানে পুনঃ খনন করা পুকুরে জ্বলছে আগুন

রাউজান প্রতিনিধি

প্রকাশিত: ১৯:২৬, ২৭ এপ্রিল ২০২৩
রাউজানে পুনঃ খনন করা পুকুরে জ্বলছে আগুন

চট্টগ্রামের রাউজানে সংস্কার করা একটি পুকুরের তলদেশ থেকে নির্গত হচ্ছে গ্যাস। গ্যাস নির্গত হওয়া পুকুরটির অবস্থান রাউজান উপজেলার পশ্চিমগুজরা ইউনিয়নের ৭ নম্বর ওয়ার্ডের রামবাজারের ভেতরে জান মোহাম্মদ পাড়া ও সেওর মসজিদ সংলগ্ন এলাকায়। গত এক সপ্তাহ ধরে ওই পুকুর থেকে গ্যাস নির্গত হচ্ছে বলে জানিয়েছেন জনপ্রতিনিধিসহ স্থানীয়রা। 

পশ্চিম গুজরা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান লায়ন সাহাবুদ্দিন আরিফ বলেন, গত এক সপ্তাহ ধরে পুকুরের ৩-৪টি স্থানে নির্গত হচ্ছে গ্যাস। দিয়াশলাই কাঠি জ্বালিয়ে ধরার সঙ্গে সঙ্গে আগুন জ্বলে ওঠছে। এটি দেখতে বিভিন্নস্থান থেকে মানুষ ছুটে আসছেন। 
রাউজান উপজেলা নির্বাহী কর্মকর্তা আবদুস সামাদ সিকদার বলেন, ‘আমিও ভিডিওতে দেখেছি, আমাদের মনে হচ্ছে লতাপতা পচে সৃষ্ট গ্যাস হবে। তারপরও আমরা সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে জানিয়েছি।’ বাংলাদেশ তেল, গ্যাস ও খনিজ সম্পদ কর্পোরেশন 

(পেট্রোবাংলা)’র মহাব্যবস্থাপক (অনুসন্ধান) ফারহানা শাওন বলেন, ‘যেসব এলাকায় মাটির নিচে গ্যাস আছে সেসব এলাকায় ফাটল দিয়ে গ্যাস বের হয়ে থাকে। যেসব এলাকায় তেল গ্যাস উৎপাদন হয় সেসব এলাকায় নলকূপ বা পুকুর দিয়ে গ্যাস বের হয়। যেহেতু সংস্কারের জন্য পুনরায় খনন করা পুকুরে গ্যাস বের হচ্ছে সেহেতু খনিজ সম্পদ নয়, অর্গানিক জিনিস পচে বায়োগ্যাস সৃষ্টি হতে পারে। যদি খনিজ সম্পদ হয়, দীর্ঘদিন থাকবে, স্থায়ীভাবে নির্গত হতে থাকবে। আর যদি বায়োগ্যাস হয় তার স্থায়ীত্ব বেশিদিন থাকবে না’। 
 

সর্বশেষ

পাঠকপ্রিয়