‘রাজা’ ফিরে এসে সব ঠিক করে ফেলবে— আলীনগরের ‘প্রজাদের’ বিশ্বাস

সীতাকুণ্ড প্রতিনিধি

প্রকাশিত: ২২:০২, ২২ জুলাই ২০২২
‘রাজা’ ফিরে এসে সব ঠিক করে ফেলবে— আলীনগরের ‘প্রজাদের’ বিশ্বাস

চট্টগ্রামের সীতাকুণ্ডে জঙ্গল সলিমপুরের আলীনগরে অভিযান চালিয়েছে আইনশৃঙ্খলা বাহিনী। শুক্রবার সকাল থেকে বিকেল পর্যন্ত টানা এ অভিযানে মাটি কাটা ও পরিবহনের কাজে ব্যবহৃত ৩টি স্কেভেটর ও ৭টি ড্রাম ট্রাক জব্দ করা হয়। সীতাকুণ্ডের সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আশরাফুল আলমের নেতৃত্বে অভিযানে অংশ নেন নির্বাহী ম্যাজিস্ট্রেট আব্দুল্লাহ আল মামুন, অতিরিক্ত পুলিশ সুপার আশরাফুল করিম, পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালক, ফেরদৌস আনোয়ার ও সীতাকুণ্ড থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবুল কালাম আজাদ অংশ নেন।

এর আগে গত শুক্রবার জেলা প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা জঙ্গল সলিমপুরে পরিদর্শনে গেলে সবার সামনে গাড়ি থেকে নামিয়ে স্থানীয় এক ইউপি সদস্যকে বেধড়ক পেটান ইয়াসিন বাহিনীর সন্ত্রাসীরা। এ ঘটনায় চট্টগ্রামের কোতোয়ালী থানা এলাকা থেকে জেলা গোয়েন্দা পুলিশের সহযোগিতায় তাকে গ্রেপ্তার করে সীতাকুণ্ড থানা পুলিশ। পরদিন তাকে একদিনের রিমান্ডে এনে জিজ্ঞাসাবাদের অনুমতিও দেন আদালত।

এদিকে অভিযানের সময় আলীনগরের পুরো এলাকা দেখা গেছে অনেকটা ফাঁকা। তবে কিছু সংখ্যক নারী ও পুরুষ দেখা গেলেও তারা ছিলন অনেকটা নির্ভার। তাদের ধারণা, ইয়াসিন জেল থেকে বের হলে সব ঠিক হয়ে যাবে। তার সামনে কেউ টিকতে পারবেনা। তার ক্ষমতার কাছে সবাই পরাজিত হবে। কারো কারো ধারণা টাকার বিনিময়ে সে সবকিছু ঠিক করে ফেলবে। 

কৌতুহলবশত কয়েকজনের কাছে জানতে চাইলে তারা জানান, এর আগে কখনো অভিযান পরিচালনা না হলেও বিভিন্নভাবে অনেকবার বাধাগ্রস্ত হয়েছে ইয়াছিন। প্রতিবারই ক্ষমতা ও টাকার জোরে সব বাধা উপড়ে ফেলেছেন তিনি। উদাহরণস্বরুপ তারা বিদ্যুতের কথা দেখিয়ে দিচ্ছেন—বিদ্যুৎ সংযোগের দিকে।

তারা বলেন, এখানে বিদ্যুতের লাইন না আসার জন্য তৎকালীন সংসদ সদস্য মরহুম আবুল কাশেম মাষ্টারসহ অনেকে চেষ্টা করেছিলেন। কিন্তু ইয়াসিনের ক্ষমতা ও টাকার কাছে শেষ পর্যন্ত সবাই হেরে গেছে।

কুমিল্লা থেকে এসে বাস করছেন কোহিনুর বেগম। তিনি বলেন, ‘দুই রাজা ফিরে এলে সব আগের মতো হয়ে যাবে আবার। তাদের বিশাল বাহিনী রয়েছে, টাকাও রয়েছে। তাই চিন্তার কোন কারণ নাই।’

প্রসঙ্গত সলিমপুর ইউনিয়নের জঙ্গল সলিমপুরের দুর্গম পাহাড়ের তিনশত একর পাহাড় কেটে ‘আলীনগর’ নামের একটি দুর্ভেদ্য সাম্রাজ্য গড়ে তোলে ইয়াসিন ও ফারুক নামের দুই ভাই। নোয়াখালীর সেনবাগ থেকে জীবিকার সন্ধানে চট্টগ্রাম এসে পাহাড়ে আস্তানা গাড়ে তারা দুইজন। পরবর্তীতে দেশের বিভিন্ন জায়গা থেকে দাগী আসামি ও সন্ত্রাসীদের এনে এখানে গড়ে তোলে তার নিজস্ব বাহিনী। একরের পর একর পাহাড় কেটে প্লট করে বিক্রি করে রাতারাতি কোটিপতি বনে যায় দুই ভাই। সম্প্রতি সরকার জঙ্গল সলিমপুরের খাস জমিতে কয়েকটা বৃহৎ কর্মকান্ডের পরিকল্পনা করে সরকার। সেই অনুযায়ী তথ্যমন্ত্রীসহ কয়েকজন এমপি, সিটি মেয়র ও বিভিন্ন পর্যায়ের সরকারি কর্মকর্তারা একাধিকবার এই এলাকা পরিদর্শন করেন। তাতে ক্ষেপে গিয়ে গত ১৫ জুলাই সরকারি কর্মকর্তাদের সামনে স্থানীয় এক ইউপি সদস্যকে বুকে আগ্নেয়াস্ত্র ঠেকিয়ে মারধর করে ইয়াসিন বাহিনী। এরপর আলোচনায় আসেন আলীনগরের স্বঘোষিত রাজা ইয়াসিন ও তার ছোট ভাই ফারুক।

সর্বশেষ

পাঠকপ্রিয়