Cvoice24.com

সন্তানের জন্য জেলেদের বড় স্বপ্ন দেখতে বললেন সীতাকুণ্ডের ইউএনও

সীতাকুণ্ড প্রতিনিধি

প্রকাশিত: ২১:৫৮, ৩ অক্টোবর ২০২২
সন্তানের জন্য জেলেদের বড় স্বপ্ন দেখতে বললেন সীতাকুণ্ডের ইউএনও

কুমিরার জেলেপাড়ায় অভিভাবক সমাবেশে জেলেদের উদ্দেশ্যে বক্তব্য রাখছেন ইউএনও শাহাদাত হোসেন।

সন্তানদের জন্য উচ্চ শিক্ষায় শিক্ষিত করতে জেলেদের স্বপ্ন বোনার তাগিদ দিয়েছেন সীতাকুণ্ডের উপজেলা নির্বাহী অফিসার শাহাদাত হোসেন। 

তিনি বলেছেন, ‘আপনি নৌকা চালিয়ে সাগরে মাছ ধরছেন। আপনার ছেলেও একইভাবে মাছ ধরবে এটা স্বপ্ন দেখবেন না। সন্তানদের ডাক্তার, ইঞ্জিনিয়ার বানানোর স্বপ্ন দেখেন। আর যারা ‘বাবা-দাদার’ ঐতিহ্য ধরে রাখতে এই পেশায় থাকবে তারা যেন নৌকার পরিবর্তে ফিশিং বোট চালিয়ে সাগরে মাছ ধরতে যেতে পারে অন্তত সেই মানসিকতা তৈরি করতে হবে। দেশ উন্নত হচ্ছে, একই সাথে আপনাদেরও নিজেদের মানসিকতার উন্নত করতে। এজন্য শিশুদের স্কুল কোনভাবেই বন্ধ করা যাবে না। উন্নতির গোড়াপত্তন হয় শিক্ষার মাধ্যমে।

সীতাকুণ্ডের কুমিরার জেলেপাড়ায় অভিভাবক সমাবেশে জেলেদের উদ্দেশ্যে তিনি এসব কথা বলেন।

উপজেলা প্রশাসনের আয়োজনে ও উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো. নুরোচ্ছোফার সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন মৎস্য কর্মকর্তা কামাল উদ্দিন চৌধুরী, নৌ-পুলিশের পরিদর্শক চান মিয়া, স্থানীয় চেয়ারম্যান মোরশেদ চৌধুরী, উপজেলা সহকারী শিক্ষা কর্মকর্তা হারুনুর রশিদ ও মুনা বড়ুয়া, মেরিন ফিশারিজ অফিসার জান্নাতুল ঝরনা।

অনুষ্ঠানে উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহাদাত হোসেন ও প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো. নুরোচ্ছোফা শিশুদের ঝরে পড়া রোধে নানা প্রতিবন্ধকতা নিয়ে খোলামেলা আলোচনা করেন জেলেদের সাথে। 

বক্তারা বলেন, ‘সরকার বন্ধের সময় আপনাদের চাল দিচ্ছে। এছাড়া লালন পালনের জন্য গরুর বাছুর দিচ্ছে, এক বছর পর এটি লাখ টাকায় বিক্রি করতে পারবেন। আপনারা এখন আগের মতো অভাবে নাই।  আপনাদের আর্থিক অবস্থার অনেক পরিবর্তন হয়েছে। একই সাথে মনের অবস্থাও পরিবর্তন করতে হবে। নিজেরা লেখাপড়া যা করেছেন, ছেলে-মেয়েদের আরও বেশি শেখাতে হবে। মনে রাখবেন লেখাপড়ার বিকল্প আর কিছু নাই।’ 

সর্বশেষ

পাঠকপ্রিয়