রপ্তানিমুখী ১৩০ প্রতিষ্ঠানের পণ্য ছিল সীতাকুণ্ডের বিএম ডিপোতে

সিভয়েস প্রতিবেদক

প্রকাশিত: ১৭:৫৪, ৯ জুন ২০২২
রপ্তানিমুখী ১৩০ প্রতিষ্ঠানের পণ্য ছিল সীতাকুণ্ডের বিএম ডিপোতে

চট্টগ্রামের সীতাকুণ্ডের বিএম কনটেইনার ডিপোতে ১৩০টি পোশাক কারখানার পণ্য ছিল। সবমিলিয়ে ৪০ মিলিয়ন ডলারের পণ্য ছিল বলে ধারণা করছি। তবে অগ্নিকাণ্ডের ঘটনায় কী পরিমাণ পণ্যের ক্ষতি হয়েছে তা এখনো জানা যায়নি বলে জানিয়েছেন বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতির (বিজিএমইএ) প্রথম সহ-সভাপতি সৈয়দ নজরুল ইসলাম। 

বৃহস্পতিবার (৯ জুন) বিএম কনটেইনার ডিপো পরিদর্শন শেষে তিনি এসব কথা বলেন।

সৈয়দ নজরুল ইসলাম বলেন, ডিপোতে লাগা আগুন এখন পুরোপুরি নিয়ন্ত্রণে। তবে আগুন লাগার কারণে পোশাক শিল্পের কী পরিমাণ পণ্য ক্ষতি হয়েছে তার পরিমাণ জানতে এখন ফরোয়ার্ডার ও শিপিং এজেন্ট কাজ করছে। কী পরিমাণ মালামাল বন্দর কর্তৃপক্ষকে হস্তান্তর করেছে এবং দুর্ঘটনার সময় ডিপোতে কী পরিমাণ পণ্য ছিল তা হিসেব করছে তারা। আশা করছি দুই-একদিনের মধ্যেই তা জানানো যাবে। 

তিনি বলেন, ডিপোতে যে পণ্যগুলো অক্ষত অবস্থায় রয়েছে সেগুলোর ব্যাপারে বিদেশি বায়ারদের সঙ্গে কথা বলে সিদ্ধান্ত নিতে হবে। তবে বায়াররা এসব পণ্যের ইন্স্যুরেন্স করে রাখে। আমরা পণ্যগুলোর জন্য রপ্তানি আদেশ নিয়ে ফেলেছি। কাস্টমসের আন্ডারে পণ্যগুলো চলে গেছে। এখন কি হবে তা নিয়ে ব্যাংক, কাস্টমস ও বিদেশি ক্রেতার সঙ্গে কথা বলতে হবে। বিদেশি ক্রেতারা কি করতে চান তাদের মতামত নিতে হবে। 

এদিকে বিজিএমইএ সূত্রে জানা গেছে, এইচঅ্যান্ডএম, টার্গেট করপোরেশন, এমবিএইচ, বেস, ফেম এলএলসির মত বড় বড় পোশাক আমদানিকারকের পোশাক পণ্য ছিল বিএম ডিপোতে। পাশাপাশি জেএফকে ফ্যাশন, একেএইচ নিটিং অ্যান্ড ডায়িং, ভার্সেটাইল টেক্সটাইল, ভিশন অ্যাপারেলস, ইমপ্রেস-নিউটেক্স কম্পোজিট টেক্সটাইলস, আয়শা ক্লথিং, ভ্যানগার্ড গার্মেন্টস, অ্যারো ফেব্রিকস, ডিভাইন ইনটিমেটস, প্যাসিফিক জিনস, সি ব্লু অ্যান্ড সি টেক্স টেক্সটাইল, রিও ফ্যাশনওয়্যারের মত প্রতিষ্ঠানের বানানো পোশাক পণ্য ছিল।

বিজিএমইএ’র সহ-সভাপতি রাকিবুল আলম চৌধুরী সিভয়েসকে বলেন, ডিপোতে কি পরিমাণ পণ্য ছিল বা ক্ষতি হয়েছে তা এখনো আমরা পূর্ণাঙ্গভাবে নির্ধারণ করতে পারিনি। আমরা বিভিন্ন প্রতিষ্ঠানের কাছ থেকে তথ্য সংগ্রহ করছি। সপ্তাহখানেকের মধ্যে বিস্তারিত বলা সম্ভব হবে।  

উল্লেখ্য, গত শনিবার রাত সাড়ে ৯টার দিকে চট্টগ্রাম শহর থেকে ৩০ কিলোমিটার দূরে সীতাকুণ্ডের কদমরসুল এলাকায় বিএম কনটেইনার ডিপোতে অগ্নিকাণ্ডের সূত্রপাত হয়। আগুন লাগার ঘণ্টাখানেকের মধ্যে ভয়াবহ বিস্ফোরণ ঘটে। আশপাশে থাকা দমকলকর্মী, শ্রমিক ও বিপুল সংখ্যক সাধারণ মানুষ এ বিস্ফোরণে হতাহত হন। এই ঘটনায় এখন পর্যন্ত ৪৬ জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে প্রশাসন।

সিভয়েস/টিএম

সর্বশেষ

পাঠকপ্রিয়