Cvoice24.com

দাম নিয়ন্ত্রণে ভোজ্যতেলের আমদানি পর্যায়ে ভ্যাট সুবিধা বাড়ল আরও ৩ মাস

সিভয়েস ডেস্ক

প্রকাশিত: ১৮:৪৯, ৩ জুলাই ২০২২
দাম নিয়ন্ত্রণে ভোজ্যতেলের আমদানি পর্যায়ে ভ্যাট সুবিধা বাড়ল আরও ৩ মাস

ভোজ্যতেলের দাম নিয়ন্ত্রণে বিদ্যমান পরিশোধিত-অপরিশোধিত সয়াবিন ও পাম তেল আমদানি পর্যায়ে ভ্যাট সুবিধার মেয়াদ আরও তিন মাস বাড়িয়ে ৩০ সেপ্টেম্বর করা হয়েছে।

রোববার (৩ জুলাই) জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) প্রজ্ঞাপন জারি করে নতুন এ সিদ্ধান্তের কথা জানানো হয়েছে। এর আগে এই সুবিধা গত ৩০ জুন পর্যন্ত বহাল ছিল।

সূত্রটি জানায়, আন্তর্জাতিক বাজারে ভোজ্যতেলের কাঁচামালের দাম বৃদ্ধি অব্যাহত থাকায় ভোক্তাদের স্বার্থ বিবেচনা করে এ সুবিধার মেয়াদ ৩০ সেপ্টেম্বর পর্যন্ত অব্যাহত রাখার বিষয়ে সিদ্ধান্ত হয়েছে। বর্তমানে ভোজ্যতেলে শুধু আমদানি পর্যায়ে ৫ শতাংশ ভ্যাট আরোপ আছে।

বর্তমানে ভোজ্যতেলে শুধু আমদানি পর্যায়ে ৫ শতাংশ ভ্যাট আরোপ আছে। বাকি দুই স্তরে অর্থাৎ উৎপাদন ও সরবরাহ পর্যায়ে কোনো ভ্যাট নেই। এই দুই স্তরে মোট ২০ শতাংশ ভ্যাট প্রত্যাহার করা হয়েছে যা এ বছরের মার্চ মাসে প্রজ্ঞাপন জারি করে এ সুবিধা দেয়া হয়। তিন দফায় ৫৫ টাকা বাড়ানোর পর গত ২৬ জুন সয়াবিন তেলের দাম লিটারে ছয় টাকা পর্যন্ত কমানোর ঘোষণা দেন ব্যবসায়ীরা।

সবশেষ ৯ জুন সংসদে নতুন অর্থবছরের বাজেট ঘোষণার দিন প্রথমবারের মতো বোতলজাত সয়াবিনের দাম সাত টাকা বাড়িয়ে লিটারপ্রতি ২০৫ টাকা নির্ধারণ করা হয়ে। এরপর ব্যবসায়ীদের দাবির মুখে তিন দফায় লিটারপ্রতি ৫৫ টাকা বাড়ানো হয়েছিল।


 

সর্বশেষ

পাঠকপ্রিয়