রাশিয়ার তেলের প্রতিবেদন আগামী সপ্তাহে

সিভয়েস প্রতিবেদক

প্রকাশিত: ১৮:২০, ৮ সেপ্টেম্বর ২০২২
রাশিয়ার তেলের প্রতিবেদন আগামী সপ্তাহে

রাশিয়া থেকে আনা ৫০ লিটার অপরিশোধিত জ্বালানি তেলের নমুনা পরীক্ষা সম্পন্ন করেছে দেশের একমাত্র রাষ্ট্রীয় তেল পরিশোধনাগার ইস্টার্ন রিফাইনারি লিমিটেড (ইআরএল)। তবে এখনো প্রতিবেদন প্রস্তুত হয়নি। প্রতিবেদন তৈরি করতে মহাব্যবস্থাপক (অপারেশান এন্ড প্ল্যানিং) রায়হান আহম্মদকে প্রধান করে  ৫ সদস্যের কমিটি করেছে সংস্থাটি। আগামী রবিবার বিষয়টি নিয়ে বৈঠকে বসার কথা রয়েছে তাদের।

বৃহস্পতিবার (৮ সেপ্টেম্বর) রাষ্ট্রীয় তেল পরিশোধনাগার ইস্টার্ন রিফাইনারি লিমিটেডের (ইআরএল) ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী মো. লোকমান এ তথ্য জানান।

তিনি সিভয়েসকে বলেন, অপরিশোধিত জ্বালানি তেলের নমুনা পরীক্ষা ইতোমধ্যে শেষ হয়েছে। তবে আমরা এখন প্রতিবেদন তৈরি করব। একারণে ইস্টার্ণ রিফাইনারী লিমিটেডের মহাব্যবস্থাপক (অপারেশান এন্ড প্ল্যানিং) রায়হান আহম্মদকে প্রধান করে পাঁচ সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে। তারা নমুনা পরীক্ষা যাচাই-বাছাই করে দেখেছেন। তারা আগামী রবিবার বা সোমবার প্রতিবেদন তৈরি করে বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের কাছে পাঠাবো। তারা নমুনা পরীক্ষার প্রতিবেদনটি মন্ত্রণালয়ে পাঠাবেন। মন্ত্রণালয় এ ব্যাপারে সিদ্ধান্ত দেবে। 

গত বৃহস্পতিবার (১ সেপ্টেম্বর) নমুনা তেলগুলো ইস্টার্ন রিফাইনারির ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ লোকমানের কাছে পাঁচটি জারে করে ৫০ লিটার ক্রুড ওয়েল হস্তান্তর করে জারুবেঝনেফ জেএসসির বাংলাদেশি এজেন্ট ন্যাশনাল ইলেকট্রিক বিডি লিমিটেডের প্রতিনিধিরা। 

এর আগে, রাশিয়ার রাষ্ট্রায়ত্ত জ্বালানি তেল সরবরাহকারী প্রতিষ্ঠান জারুবেঝজনেফ জেএসসি তাদের অপরিশোধিত জ্বালানি তেলের নমুনা হিসেবে ৫০ লিটার তেল ঢাকায় পাঠায়। গত ২৪ আগস্ট এসব অপরিশোধিত তেলের নমুনা ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছে। ওদিন বিকেল ৩টার দিকে সেই নমুনা পৌঁছেছে চট্টগ্রামে।

উল্লেখ্য, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাবে দাম বৃদ্ধির ফলে বিশ্ববাজারে জ্বালানি তেলের সংকট দেখা দেয়। সংকটময় পরিস্থিতিতে বিশ্বের বিভিন্ন দেশের সঙ্গে দক্ষিণ এশিয়ার চীন, ভারতসহ কয়েকটি দেশ তেল নিচ্ছে রাশিয়া থেকে। গত মে মাসে বাংলাদেশকেও অপরিশোধিত জ্বালানি তেল আমদানির প্রস্তাব দেয় দেশটি। তবে রুশ তেল দেশে ব্যবহার-উপযোগী নয় বলে প্রথম দফায় তা নাকচ করে দেয় বাংলাদেশ। ল্যাবে পরীক্ষা করার পর আমদানির বিষয়ে পরবর্তী সিদ্ধান্ত নেয়া হবে বলে জানিয়েছে সংশ্লিষ্টরা।

সর্বশেষ

পাঠকপ্রিয়