Cvoice24.com

পোশাক রপ্তানিকারকদের অনুরোধে ‘কাট অফ টাইম‘ শিথিল বন্দরের

সিভয়েস প্রতিবেদক

প্রকাশিত: ১৮:৫৬, ৩ অক্টোবর ২০২২
পোশাক রপ্তানিকারকদের অনুরোধে ‘কাট অফ টাইম‘ শিথিল বন্দরের

চট্টগ্রাম বন্দর। ছবি: সিভয়েস

চট্টগ্রামের পোশাক কারখানা মালিকদের অনুরোধে রপ্তানিবাহী কনটেইনার জাহাজে তোলার নির্ধারিত সময়সীমা (কাট অফ টাইম) ছয় মাসের জন্য শিথিল করেছে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ। চলতি মাস থেকে আগামী বছরের ৩০ মার্চ পর্যন্ত বন্দরের এ আদেশ বলবৎ থাকবে। তবে পোশাক ছাড়া অন্য খাতের পণ্য আমদানিকারকরা এ সুবিধা পাবেন না। তবে জাহাজে কনটেইনার উঠা-নামায় শৃঙ্খলা নষ্ট হচ্ছে বলে জানিয়েছেন বন্দর সংশ্লিষ্টরা।

সোমবার (৩ অক্টোবর) চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সচিব মো. ওমর ফারুক সিভয়েসকে এ তথ্য নিশ্চিত করেন।

চট্টগ্রাম বন্দর সূত্রে জানা গেছে, ‘কাট অফ টাইম’ অনুসারে পোশাক পণ্য নিতে চট্টগ্রাম বন্দরের জেটিতে জাহাজ ভেড়ার দিন রাত আটটার আগেই সব কনটেইনার বিভিন্ন ডিপো থেকে বন্দরের ইয়ার্ডে আনার বাধ্যবাধকতা আছে। তবে বন্দরের নতুন সিদ্ধান্ত অনুসারে জাহাজ জেটিতে আসার পরদিন রাত আটটা পর্যন্ত কন্টেইনার জাহাজে তোলার সুযোগ পাচ্ছেন রপ্তানিকারকরা। এতে করে পোশাক কারখানার মালিকরা ২৪ ঘণ্টা বেশি সময় পাবেন। 

জানা গেছে, পোশাক শিল্পের রপ্তানিবাহী কনটেইনার জাহাজে তোলার জন্য নির্ধারিত সময়সীমা (কাট অফ টাইম) চালু করে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ। এতে করে কোন সময়ের মধ্যে কি পরিমাণ পণ্য বন্দরের ইয়ার্ডে আনা হবে বা জাহাজে তোলা যাবে সে ব্যাপারে পণ্যের রপ্তানিকারক ও বন্দর কর্তৃপক্ষ একটা সিদ্ধান্ত নিতে পারেন। পণ্য রপ্তানিতে একটা শৃঙ্খলা বজায় থাকে। তবে পোশাক কারখানা মালিকদের অনুরোধের কারণে বার বার চেষ্টা করেও বন্দর কর্তৃপক্ষ ‘কাট অফ টাইম’র বিষয়টি বাস্তবায়ন করতে পারেনি।

বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতির (বিজিএমইএ) সহসভাপতি রাকিবুল আলম চৌধুরী সিভয়েসকে বলেন, বন্দরে যেন কনটেইনার জট না হয় এজন্য ‘কাট অফ টাইম’ চালু করেছে বন্দর। দ্রুত কনটেইনার শিপমেন্ট করতে পারলে তো তা কারখানা মালিকদের জন্য ভালো। তবে পোশাক তৈরি হবার পর তা কারখানা থেকে অফডকে, সেখান থেকে ইয়ার্ডে যেতে একটু সময় লাগে। বিভিন্ন পোশাক কারখানা মালিকদের কাছ থেকে জানতে পেরে আমরা সংগঠনের পক্ষ থেকে বন্দরকে ‘কাট অফ টাইম’ বাড়াতে চিঠি দিই।

চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সচিব মো. উমর ফারুক সিভয়েসকে বলেন, বিজিএমইএর আবেদনের প্রেক্ষিতে পোশাক শিল্পের রপ্তানি পণ্যবাহী কনটেইনারের জন্য ‘কাট অফ টাইম’ ২৪ ঘণ্টা বাড়ানো হয়েছে। তারা এ সুবিধা চলতি অক্টোবর থেকে আগামী ৩০ মার্চ পর্যন্ত পাবেন। কাট অফ টাইমের সময়সীমা শেষ হবার আগে কনটেইনার স্টাফিংয়ের কাজ শেষ করার জন্য পণ্যগুলো অগ্রিম স্টাফিং পয়েন্টে পৌঁছাতে রপ্তানিকারক ও অফডকগুলোকে অনুরোধ করা হয়েছে। পাশাপাশি জাহাজ ছাড়ার তিনঘণ্টা আগে বন্দরের ইয়ার্ডে কনটেইনার প্রবেশ করানোর প্রয়োজনীয় ব্যবস্থা নিতে অফডকগুলোকে বলা হয়েছে।

সর্বশেষ

পাঠকপ্রিয়